ফের ‘তোলাবাজি’ সেন্ট পলস কলেজে, টাকা না দিতে পারায় পড়ুয়াদের মারধরের অভিযোগ

ফের ‘তোলাবাজি’ সেন্ট পলস কলেজে, টাকা না দিতে পারায় পড়ুয়াদের মারধরের অভিযোগ
  • Share this:

Somraj Banerjee

#কলকাতা: আবারও শিরোনামে সেন্ট পলস কলেজ। এবার টি-শার্ট কেনার জন্য টাকা আদায়ের অভিযোগ কলেজের ছাত্র সংসদের কয়েকজন পড়ুয়ার বিরুদ্ধে। এমনই অভিযোগ এনেছে কলেজের প্রথম বর্ষের পাঁচজন পড়ুয়া। ইতিমধ্যেই ওই পাঁচজন পড়ুয়া কলেজ কর্তৃপক্ষের কাছে র‍্যাগিংয়ের অভিযোগ এনেছে। র‍্যাগিংয়ের পাশাপাশি জাত বৈষম্যমূলক ব্যবহার করা হয়েছে বলে ওই পড়ুয়াদের অভিযোগ। অভিযোগ জানানো হয়েছে, আমহার্স্ট স্ট্রিট থানা এবং sc-st কাউন্সিলেও।  কলেজ সূত্রে খবর, অভিযোগ পেয়ে ঘটনার তদন্ত শুরু করা হয়েছে। আতঙ্কিত ওই পড়ুয়ারা  আপাতত কলেজ যাওয়াই বন্ধ করে দিয়েছে।

ঘটনার সূত্রপাত গত ২২ শে নভেম্বর। অভিযোগ কয়েকদিন ধরেই তাদের কাছ থেকে কলেজের টি-শার্ট কেনার জন্য চাপ দেওয়া হচ্ছিল। টি-শার্ট পিছু ৪০০ টাকা করে দেওয়ার কথা বলা হয়েছিল । ৪০০ টাকা করে চাঁদা দিতে পারবে না বলাতেই গত ২২ শে নভেম্বর তাদেরকে মারধর করা হয় বলে অভিযোগ পড়ুয়াদের। শুধু তাই নয় ফের ২৫ শে নভেম্বর তারা যখন কলেজে যান, তখনও তাদেরকে কলেজের ইউনিয়ন রুমে মারধর করা হয় বলে অভিযোগ। মারধরের পাশাপাশি তাদেরকে ‘জাত’ তুলে ও অশ্লীল ভাষায় গালাগালি করা হয় বলে অভিযোগ পড়ুয়াদের। কলেজের বিএ প্রথম বর্ষের পড়ুয়া সুভাষ মন্ডল জানিয়েছেন, সে এবং তার বন্ধুরা যখন টাকা দিতে অস্বীকার করে তখন ইউনিয়নের সঙ্গে যুক্ত থাকা কয়েকজন সদস্য তাদেরকে মারধর করে। কলেজ কর্তৃপক্ষ ও পুলিশকে অভিযোগ জানিয়েও কোনও লাভ হচ্ছে না বলে তাদের অভিযোগ। সুভাষ মন্ডল ও তার বন্ধুদের দাবি তারা ফের কলেজে গেলে তাদের মারধর করা হতে পারে।

যদিও অভিযোগ প্রাপ্তির কথা স্বীকার করেছেন কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ দেবাশিস মন্ডল। তিনি জানিয়েছেন, ‘আমরা অভিযোগ পেয়েছি । ঘটনার তদন্ত শুরু হয়েছে।’ ৬ ডিসেম্বরের পরে আরও বিস্তারিতভাবে তদন্ত প্রক্রিয়ার কথা জানানো হবে। ইতিমধ্যেই anti-ragging কমিটির প্রথম বৈঠক সোমবার হয়েছে বলেই কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ জানিয়েছেন। যদিও এই অভিযোগ নিয়ে কলেজের টিএমসিপি পরিচালিত ছাত্র সংসদের তরফে কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি। এই অভিযোগ ঘিরে ফের তোলপাড় সেন্ট পলস কলেজ ।

First published: 05:31:37 PM Dec 03, 2019
পুরো খবর পড়ুন
अगली ख़बर