পার্শ্বশিক্ষকদের চালু হতে পারে ইনক্রিমেন্ট, বাড়তে পারে গ্র্যাচুইটি, বুধবার বৈঠকে শিক্ষামন্ত্রী

পার্শ্বশিক্ষকদের চালু হতে পারে ইনক্রিমেন্ট, বাড়তে পারে গ্র্যাচুইটি, বুধবার বৈঠকে শিক্ষামন্ত্রী
ফাইল ছবি

গত ২৬ দিন ধরে পার্শ্বশিক্ষকেরা অনশন চালিয়ে যাচ্ছেন বিকাশ ভবন থেকে কয়েক মিটার দূরে।

  • Share this:

Somraj Banerjee

#কলকাতা: পার্শ্ব শিক্ষকদের আন্দোলনের জের। ফের চালু করা হতে পারে ইনক্রিমেন্ট। বাড়ানো হতে পারে গ্র্যাচুইটির পরিমাণ। ইতিমধ্যেই স্কুল শিক্ষা দপ্তরের তরফে প্রস্তাব রাজ্যে অর্থ দপ্তরকে পাঠানো হয়েছে।তার পরিপ্রেক্ষিতে বুধবারে শিক্ষামন্ত্রী র্থ চট্টোপাধ্যায় পার্শ্বশিক্ষকদের সংগঠনগুলিকে নিয়ে বৈঠকে বসবেন।

গত ২৬ দিন ধরে  পার্শ্বশিক্ষকেরা অনশন চালিয়ে যাচ্ছেন বিকাশ ভবন থেকে কয়েক মিটার দূরে। প্রথম দিকে অবস্থান বিক্ষোভ কর্মসূচি চালানোর অনুমতি না পেলেও পরবর্তীকালে হাইকোর্টের অনুমতি নিয়ে অবস্থান- বিক্ষোভে বসেন তারা । বেতন বাড়ানো নয় তারা চাইছেন একটি নির্দিষ্ট বেতন কাঠামো। বেতন কাঠামোর পাশাপাশি তাদের ইনক্রিমেন্ট চালু করা, গ্র্যাচুইটি বাড়ানো সহ বেশ কয়েক দফা দাবি রয়েছে। ইতিমধ্যেই রাজ্য স্কুল শিক্ষা দফতরের তরফে সর্বশিক্ষা মিশনের অধিকর্তা পার্শ্বশিক্ষকদের শোকজের নির্দেশ দিয়েছিলেন জেলার এডুকেশন অফিসারদের। মূলত গত ১১ নভেম্বর থেকে ২২ শে নভেম্বর পর্যন্ত অনুপস্থিতকারী পার্শ্বশিক্ষকদের শোকজের কথা বলা হয়েছে । যারা কোনও কারণ ছাড়াই অনুপস্থিত তাদেরকে শোকজ করে  সাত দিনের মধ্যে রিপোর্ট দিতে বলা হয়েছিল। অবশ্য তার পরে পার্শ্বশিক্ষকেরা ফের আদালতে যাবার কথা জানিয়েছিলেন।

শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় বারবারই কেন্দ্রের তরফে টাকা এনে দেওয়ার প্রশ্ন তুলছেন। পার্শ্বশিক্ষকদের আন্দোলন নিয়ে বিধানসভাতে ও তুমুল হইচই হয়েছে।বিরোধীদের প্রশ্নের মুখে পড়েছেন শিক্ষামন্ত্রীও। যদিও টানা ৩০ দিন ধরে আন্দোলন চালিয়ে গেলেও কোন সদর্থক মনোভাব রাজ্যের থেকে না আসায় পার্শ্বশিক্ষকদের তরফেই শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়কে চিঠি দেওয়া হয় আলোচনায় বসার জন্য। শুক্রবারে সেই চিঠি পাঠায় পার্শ্বশিক্ষকদের সংগঠন। পার্শ্বশিক্ষকদের তরফে চিঠি পাওয়ার পর পরই তৎপরতা শুরু হয় রাজ্য স্কুল শিক্ষা দফতরে। শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় অবশ্য বারবারই আলোচনায় বসার জন্য ডাকছিলেন পার্শ্ব শিক্ষকদের। শেষমেষ বুধবার পার্শ্ব শিক্ষকদের নিয়ে বৈঠকে বসছেন শিক্ষামন্ত্রী দুপুর একটা থেকে চারটি পার্শ্বশিক্ষক সংগঠনগুলিকে নিয়ে আলোচনায় বসে তাদের থেকে বিভিন্ন দাবি-দাওয়া ও মতামত শুনবেন তিনি ।

স্কুল শিক্ষা দফতর সূত্রে খবর, বেতন কাঠামো কোন সিদ্ধান্ত না হলেও ইনক্রিমেন্টের কথা পার্শ্বশিক্ষকদের সামনে রাখবেন শিক্ষা মন্ত্রী। ইতিমধ্যেই স্কুল শিক্ষা দফতরের তরফে রাজ্যের অর্থ দফতরকে সেই প্রস্তাব পাঠানো হয়েছে। তিন সপ্তাহ আগের পাঠানো প্রস্তাব ফের দেখার জন্য অর্থ দফতরকে অনুরোধ জানিয়েছেন স্কুল শিক্ষা দপ্তরের সচিব। গত তিন বছর ধরে পার্শ্ব শিক্ষকদের ইনক্রিমেন্ট বন্ধ রয়েছে ৷ শুধু তাই নয় গ্র্যাচুয়িটি তারা এতদিন পেতেন অবসর নেওয়ার পর ১ লক্ষ টাকা করে বুধবারের বৈঠকের পর তা বাড়তে পারে বলেই স্কুল শিক্ষা দফতর সূত্রে খবর।

First published: December 10, 2019, 9:52 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर