Home /News /kolkata /
SSC Recruitment: ক্যানসার আক্রান্ত সোমাকে শিক্ষিকা পদে নিয়োগের নির্দেশ, SSC-কে ৭ দিন সময় দিল নবান্ন

SSC Recruitment: ক্যানসার আক্রান্ত সোমাকে শিক্ষিকা পদে নিয়োগের নির্দেশ, SSC-কে ৭ দিন সময় দিল নবান্ন

এসএসসি–কে ক্যানসার আক্রান্ত আন্দোলনকারী সোমা দাসকে চাকরি দিতে নির্দেশ দিল নবান্ন

  • Share this:

    #কলকাতা: গত ১৪ মাস ধরে গান্ধী মূর্তির পাদদেশে অবস্থান, বিক্ষোভ চলছে এসএসসি-র নবম থেকে দ্বাদশ শ্রেণির চাকরিপ্রার্থীদের। এসএসসি নিয়োগ দুর্নীতি নিয়ে যখন রাজ্য–রাজনীতি তোলপাড়, তখন এসএসসি–কে ক্যানসার আক্রান্ত আন্দোলনকারী সোমা দাসকে চাকরি দিতে নির্দেশ দিল নবান্ন। নবান্নের নির্দেশ, আন্দোলনরত SSC চাকরিপ্রার্থী সোমা দাসকে ৭ দিনের মধ্যে সহকারী শিক্ষকের পদে চাকরি দিতে প্রয়োজনীয় পদক্ষেপ করতে হবে (SSC Recruitment Scam)। স্কুল সার্ভিস কমিশনের (SSC) চেয়ারম্যানকে এমনটাই নির্দেশ দিয়েছেন স্কুল শিক্ষা দফতরের প্রধান সচিব।

    কলকাতা হাইকোর্টে এসএসসি নিয়োগদুর্নীতি সংক্রান্ত মামলার দায়িত্বে রয়েছেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। সংবাদমাধ্যমে আন্দোলনরত সোমার ছবি দেখে তিনি তাঁকে ডেকে পাঠান। জানান, প্রয়োজনে তিনি  অন্যত্র তাঁর চাকরির বন্দোবস্ত করে দেবেন। কিন্তু সেই প্রস্তাব ফিরিয়ে দিয়ে সবার নজর কেড়ে নেয় লড়াকু সোমা। স্পষ্ট জানিয়ে দেন,  শিক্ষক হওয়াই স্বপ্ন তাঁর। তিনি শিক্ষক হওয়ার লড়াই চালিয়ে যাবেন। এর পরই নবান্ন থেকে এসএসসি–কে নির্দেশ দেওয়া হয়, সোমা দাসকে ৭ দিনের মধ্যে সহকারী শিক্ষকের চাকরি দিতে হবে। অ্যাকশন টেকেন রিপোর্ট-ও দিতে বলা হয়েছে। জানাও হয়, নবম–দশম শ্রেণির বাংলা শিক্ষিকা হিসাবে তাঁকে নিয়োগ করতে হবে।

    ২০১৯ সালে ক্যানসার ধরা পড়ে সোমার। চিকিৎসার বিপুল খরচ! এদিকে সংসারে টানতেই নাভিস্বাস ওঠে, নুন আনতে পান্তা ফোরানো দশা, এই পরিস্থিতিতে চিকিৎসার খরচ বহনের সামর্থ্য নেই তাঁত। কিন্তু তিনি ভেঙে পড়েননি! স্বপ্ন দেখা ছাড়েননি! ছাড়েননি নিজের যেদ-ও... তিনি শিক্ষিকাই হবেন! সেটাই তাঁর স্বপ্ন! তাই ফিরিয়ে দিয়েছেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের দেওয়া অন্যত্র চাকরির প্রস্তাব! ক্যানসার আক্রান্ত অবস্থাতেই এসএসসি চাকরিপ্রার্থীদের আন্দোলনে যোগ দিতে নলহাটি থেকে কলকাতায় চলে আসেন সোমা। চলতে থাকে তাঁর আন্দোলন। সোমা জানিয়েছিলেন, শরীর যদি সায় দেয়, ন্যায় বিচারের দাবিতে আন্দোলন চালিয়ে যাবেন তিনি।

    Published by:Rukmini Mazumder
    First published:

    Tags: SSC

    পরবর্তী খবর