Home /News /kolkata /
SSC | Calcutta High Court: SSC গ্ৰুপ ডি মামলা, স্বস্তিতে এসএসসি কর্তা, আপাতত FIR করতে পারবে না CBI

SSC | Calcutta High Court: SSC গ্ৰুপ ডি মামলা, স্বস্তিতে এসএসসি কর্তা, আপাতত FIR করতে পারবে না CBI

স্কুল সার্ভিস কমিশন শিক্ষক নিয়োগ প্রশ্ন প্রতীকী ছবি।

স্কুল সার্ভিস কমিশন শিক্ষক নিয়োগ প্রশ্ন প্রতীকী ছবি।

SSC Calcutta HC: আদালতের নির্দেশ অনুসারে আগামী সোমবার পর্যন্ত এস পি সিনহাকে জেরা করতে পারবে না সিবিআই। তবে বাকি চার কর্তাকে জেরা করা যাবে। প্রয়োজনে বাকি চারজনের বিরুদ্ধে এফআইআর-ও করতে পারবে সিবিআই।

  • Share this:

    #কলকাতা: প্রাক্তন উপদেষ্টা এস.পি.সিনহার বিরুদ্ধে কোন FIR নয়, নির্দেশ আদালতের। ডিভিশন বেঞ্চের (SSC | Calcutta High Court) এই নির্দেশে আপাতত স্বস্তিতে এসএসসি কর্তা এস পি সিনহা। আদালতের নির্দেশ অনুসারে আগামী সোমবার পর্যন্ত তাঁকে জেরা করতে পারবে না সিবিআই। তবে বাকি চার কর্তাকে জেরা করা যাবে। প্রয়োজনে বাকি চারজনের বিরুদ্ধে এফআইআর-ও করতে পারবে সিবিআই, এমনটাই নির্দেশ দিল হাইকোর্টের ডিভিশন বেঞ্চ।

    আরও পড়ুন : DVC-র জলাধার সংস্কার প্রসঙ্গে কেন্দ্রের 'জবাবি চিঠি'! মিলে গেল মমতার অভিযোগ

    সিঙ্গল বেঞ্চের নির্দেশের পরিপ্রেক্ষিতে এদিন ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হন এসএসসি (SSC) কর্তা এস পি সিনহা। শুনানিতে বিচারপতি জানিয়েছেন, আগামী সোমবার পর্যন্ত এস পি সিনহাকে তলব করতে পারবে না সিবিআই (CBI)। তাঁর বিরুদ্ধে কোনও রকম এফআইআরও (FIR) করা যাবে না। কিন্তু এই বেনিয়মের ঘটনায় অভিযুক্ত বাকি চারজনের জন্য লাগু থাকছে সিঙ্গল বেঞ্চের রায় (SSC | Calcutta High Court)। অর্থাৎ তাঁদের জিজ্ঞাসাবাদ করতে পারবে সিবিআই। প্রয়োজনে এফআইআরও  (FIR) করা যাবে।

    যদিও জিজ্ঞাসাবাদের ওপর কোন স্থগিতাদেশ এখনও নয়। আগামী সোমবার SSC বেনিয়ম (SSC Scam) মামলার জন্য নির্দিষ্ট বিচারপতি হরিশ টন্ডনের ডিভিশন বেঞ্চেই হবে শুনানি। প্রসঙ্গত, 'গ্রুপ ডি মামলায় ২৪শে নভেম্বর কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চ সিবিআই অনুসন্ধানের নির্দেশে স্থগিতাদেশ দিয়ে অবসরপ্রাপ্ত বিচারপতি আর.কে.বাগের নেতৃত্বে বিশেষ কমিটি গঠন করে। সেক্ষেত্রে শুনানিতে প্রশ্ন ওঠে একই ধরনের মামলায় কি আবার সিবিআই (SSC | Calcutta High Court) তদন্তের নির্দেশ দেওয়া যায়? উত্তরে বিচারপতি সৌমেন সেনের মন্তব্য, "কমিটি তো এখনও তদন্ত করছে, বাকি অভিযোগ তো সেই কমিটির কাছে জানানো যেতে পারে। এক্ষেত্রে তো দুটো সমান্তরাল বিচারপ্রক্রিয়া হয়ে যাবে।'

    আরও পড়ুন : "পরীক্ষার চাপ মোকাবিলা করতে হলে...", শিক্ষার্থীদের ৫টি মোক্ষম টিপস প্রধানমন্ত্রী মোদির

    আদালতের পর্যবেক্ষণে বলা হয়, "আদালতের নির্দেশেই জিজ্ঞাসাবাদ করেছে সিবিআই। সিবিআই যদি জিজ্ঞাসাবাদের সময় সেরকম কোন তথ্য পায়, তার ভিত্তিতে তারা পদক্ষেপ করতে পারে। তারা যদি তথ্য না পায়, তাহলে তারা FIR করবে না।"

    উল্লেখ্য, এরইমধ্যে শুক্রবার এসএসসি দুর্নীতি মামলায় আরও কড়া পদক্ষেপ করে আদালত। বিতর্কিত ৯৮ জন চতুর্থ শ্রেণির কর্মীর বেতন অবিলম্বে বাতিল করার নির্দেশ দেওয়া হয়। এই ৯৮ জন কর্মী প্রবেশ করতে পারবেন না স্কুলে। পাশাপাশি এসএসসির (SSC) উপদেষ্টা কমিটি নিয়ে কড়া সিদ্ধান্ত নেয় আদালত।

    যদিও আদালত এও জানিয়েছে, কমিটির পাঁচজন ছাড়া এই দুর্নীতিতে যদি কারও যোগ মেলে, সেক্ষেত্রে তিনি যে-ই হোন না কেন, তাঁকে তলব করতে পারে সিবিআই। আগামী সোমবারের মধ্যে এ সংক্রান্ত রিপোর্ট পেশ করবে সিবিআই এবং শিক্ষা দপ্তরের সচিব। সিঙ্গল বেঞ্চের এই রায়ের কিছুক্ষণের মধ্যে এস পি সিনহাকে স্বস্তি দিল ডিভিশন বেঞ্চ।

    Published by:Sanjukta Sarkar
    First published:

    পরবর্তী খবর