Sovandeb Chattopadhyay: রাজ্যসভা না-পসন্দ, কাজলের অকালপ্রয়াণে খড়দহ থেকেই দাঁড়াবেন শোভনদেব?

খড়দহে 'যাচ্ছেন' শোভনদেব?

কানাঘুষো শুরু হয়েছিল, শোভনদেবকে (Sovandeb Chattopadhyay) রাজ্যসভায় পাঠাতে পারেন মমতা (Mamata Banerjee)। কিন্তু তৃণমূল সূত্রের খবর, খড়দহে তৃণমূল জিতলেও ফল বেরোনোর আগেই মৃত্যু হয় বিধায়ক কাজল সিনহার (Kajal Sinha)। তাই ওই আসনে দাঁড়াতে পারেন শোভনদেব।

  • Share this:

    কলকাতা: নারদ কাণ্ড (Narada Scam Case) নিয়ে তোলপাড় চলছে রাজ্য রাজনীততে, এমন এক সময় শুক্রবার ভবানীপুর (Bhowanipore) আসনে বিধায়ক পদ থেকে ইস্তফা দিলেন শোভনদেব চট্টোপাধ্যায় (Sovandeb Chattopadhyay)। আর ভবানীপুর থেকে শোভনদেব ইস্তফা দিতেই স্পষ্ট হয়ে যায় নিজের পুরনো কেন্দ্র ভবানীপুর থেকেই লড়বেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। নন্দীগ্রাম আসন থেকে পরাজিত হওয়ার পরও মমতা যেহেতু মুখ্যমন্ত্রী হয়েছেন, তাই ৬ মাসের মধ্যে তাঁকে বিধায়ক হয়ে জিতে আসতে হবে। এই পরিস্থিতিতে ভবানীপুর আসনের উপনির্বাচনে তিনিই তৃণমূলের প্রার্থী হতে চলেছেন বলে খবর। শোভনদেব নিজ মুখেও সে কথা বলেছেন। কিন্তু রাজ্যের নতুন কৃষি মন্ত্রী শোভনদেবের কী হবে? কানাঘুষো শুরু হয়েছিল, শোভনদেবকে রাজ্যসভায় পাঠাতে পারেন মমতা। কিন্তু তৃণমূল সূত্রের খবর, খড়দহে তৃণমূল জিতলেও ফল বেরোনোর আগেই মৃত্যু হয় বিধায়ক কাজল সিনহার (Kajal Sinha)। তাই খড়দহতেও উপনির্বাচন হবে। সেখানেই শোভনদেবকে দাঁড় করানো হতে পারে। শোভনদেব বাবু নিজেও তেমনই ইঙ্গিত দিয়েছে।

    নিয়ম অনুযায়ী, বিধায়ক না হলেও আগামী ছয় মাস শোভনদেব বাবুর মন্ত্রী পদে থাকার ক্ষেত্রে কোনও বাধা নেই। ৬ মাসের মধ্যে যে কোনও আসন থেকে জিতে আসতে হবে তাঁকে। কিন্তু জল্পনা শুরু হয় যে, তৃণমূল তাঁকে কৃষি মন্ত্রীর দায়িত্ব থেকে অব্যাহতি দিয়ে রাজ্যসভায় পাঠাতে পারে। কারণ রাজ্যসভায় তৃণমূলের দুটি আসন ফাঁকা রয়েছে। যদিও রাজ্যসভায় যেতে আগ্রহী নন শোভনদেব নিজেই। রাজ্য রাজনীতিতেই তিনি থাকতে চান বলে দলকে জানিয়ে দিয়েছেন।

    সেক্ষেত্রে খড়দহ আসনেই শোভনদেবকে প্রার্থী করতে পারেন মমতা। খড়দহে কেন্দ্রে জিতলেও প্রয়াত হয়েছেন বিজয়ী তৃণমূল প্রার্থী কাজল সিনহা। এমনও শোনা গিয়েছিল, খড়দহ আসনের উপনির্বাচনে প্রার্থী হতে পারেন অর্থমন্ত্রী অমিত মিত্র। তিনি আগেও ওই আসন থেকে জিতেই অর্থমন্ত্রী হয়েছিলেন। কিন্তু শারীরিক অসুস্থতার এবার ভোটে দাঁড়াননি। যদিও রাজ্যে ফের ক্ষমতায় এসে অমিতকেই অর্থমন্ত্রী করেন মমতা। কিন্তু এখনও তিনি ভোটে লড়তে রাজি নন বলেই খবর। সেক্ষেত্রে ভবানীপুরে মমতা আর খড়দহে শোভনদেব লড়তে পারেন বলেই খবর।

    Published by:Suman Biswas
    First published: