হোম /খবর /কলকাতা /
কলকাতায় কাতার... ব্রাজিল, আর্জেন্টিনার পতাকা...নেইমার, রোনাল্ডো, মেসির কাট-আউট

ব্রাজিল, আর্জেন্টিনার পতাকা...নেইমার, রোনাল্ডো, মেসির কাট-আউট, কলকাতার বুকেই কাতার

দক্ষিণ কলকাতার সুলেখা মোড়ের শ্যামাপল্লী এলাকা। সেখানকারই এক ক্লাব শ্যামাপল্লী শ্যামা সংঘ। ক্লাবের সদস্যদের উদ্যোগে ক্লাব চত্বর এবং লোকালয় সেজে উঠেছে বিশ্বকাপের সাজে।

  • Share this:

#কলকাতা: আগামী ১ মাস মানুষের নিত্যদিনের রুটিনে একটা নতুন শব্দ যোগ হয়েছে। তা হল ফুটবল বিশ্বকাপ। ট্রেন, বাস থেকে শুরু করে চায়ের দোকান- আলোচনার বিষয় ব্রাজিল, ইংল্যান্ড, আর্জেন্টিনা নাহলে মেসি, নেইমার, রোনাল্ডো। বিশ্বকাপের ছোঁয়া এখন সব কিছুতেই। কাতার থেকে কলকাতা- অলিতে গলিতে গেলে চোখে পড়বেই ব্রাজিল নয় আর্জেন্টিনার পতাকা। নয়তো বা রোনাল্ডো বা মেসির কাট আউট। সেই রকমই এক চিত্র ধরা পড়ল দক্ষিণ কলকাতার সুলেখা মোড়ের শ্যামাপল্লী এলাকায়। সেখানকারই এক ক্লাব শ্যামাপল্লী শ্যামা সংঘ। ক্লাবের সদস্যদের উদ্যোগে ক্লাব চত্বর এবং লোকালয় সেজে উঠেছে বিশ্বকাপের সাজে।

কী নেই সেখানে?  ব্রাজিল, আর্জেন্টিনার পতাকা থেকে শুরু করে নেইমার, রোনাল্ডো, মেসির কাট আউট। ক্লাবের এক সদস্য অভিরুপ দাশগুপ্ত জানালেন, " আমাদের ক্লাবে দুর্গাপুজো, কালীপুজো হয়। কিন্তু সদস্যরা চান ক্লাব চত্বর বছরের সব সময় কোনও না কোনও উৎসবের মেজাজে সেজে থাকুক"। করোনা অতিমারীর সময়ে এই ক্লাবের সামনে বিভিন্ন সচেতনতা মূলক প্রচার আঁকা হয়েছিল। বাদ যায়নি বিশ্বকাপও। ক্লাবের সামনে দু দিকের দেওয়ালে আঁকা হয়েছে অংশগ্রহণকারী ৩২টা দেশের ছোট ছোট পতাকা। তাছাড়া ক্লাবের গায়ে টাঙানো হয়েছে ৩৫ ফুট লম্বা এক ব্রাজিলের পতাকা। ক্লাবের অধিকাংশ সদস্য ব্রাজিলের সমর্থক বলে জানিয়েছেন অভিরূপ। তাই বলে কী অন্যান্য দেশের সমর্থকরা নেই, নিশ্চয়ই আছে। সবাই মিলে একসঙ্গে বসে রাত জেগে খেলা দেখেন। শুধু ক্লাব নয়, খেলা দেখতে যোগ দেন পাড়ার অন্যান্য বাসিন্দারাও। সবে গ্রুপ পর্ব চলছে বলে রাস্তায় বড় স্ক্রিন টাঙানো হয়েছে খেলা দেখার জন্য।

নক আউট পর্ব চালু হলে ক্লাবের ভেতরেও টাঙানো হবে জায়েন্ট স্ক্রিন। আর্জেন্টিনা, ব্রাজিলের পতাকা তো রয়েছে তার সঙ্গে রয়েছে রোনাল্ডো,মেসি, নেইমারের বিশাল কাট আউট। অভিরুপের মতে, কলকাতার বুকে একটুকরো কাতারের ছোঁয়া তুলে ধরাই তাদের মূল লক্ষ্য।

Published by:Rukmini Mazumder
First published:

Tags: World Cup 2022