• Home
  • »
  • News
  • »
  • kolkata
  • »
  • Sougata Roy: ফ্রি-তে রেশন বন্ধের পথে কেন্দ্র, মোক্ষম সময়ে মোদিকে চিঠি সৌগত রায়ের

Sougata Roy: ফ্রি-তে রেশন বন্ধের পথে কেন্দ্র, মোক্ষম সময়ে মোদিকে চিঠি সৌগত রায়ের

মোদিকে চিঠি সৌগতর

মোদিকে চিঠি সৌগতর

Sougata Roy: চিঠিতে তৃণমূল সাংসদ সৌগত রায় উল্লেখ করেছেন, আগামী ছয় মাস এই কেন্দ্রীয় রেশন ব্যবস্থা চালু করে রাখা হোক৷

  • Share this:

#কলকাতা: প্রধানমন্ত্রী গরীব কল্যাণ অন্ন যোজনার রেশন বন্ধ না করতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি দিলেন তৃণমূল সাংসদ সৌগত রায় (Sougata Roy)। চিঠিতে তিনি উল্লেখ করেছেন, আগামী ছয় মাস এই কেন্দ্রীয় রেশন ব্যবস্থা চালু করে রাখা হোক৷ কারণ দেশের বিভিন্ন প্রান্তে এখনও করোনা অতিমারি রয়েছে। একই সঙ্গে তাঁদের অভিযোগ, কেন্দ্রীয় রেশন বন্ধ হলে করোনার জন্যে যারা আর্থিক ভাবে সমস্যার সম্মুখীন হয়েছেন, তাদের জন্যে এই রেশন চালু করে রাখা হোক।

করোনা পরিস্থিতিতে দেশজুড়ে অসহায় মানুষের পাশে দাঁড়াতে গত বছর এপ্রিল মাসে 'প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনা'  নামে বিনামূল্যে রেশন পরিষেবা চালু করেছিল কেন্দ্রের নরেন্দ্র মোদি সরকার। কেন্দ্রীয় এই প্রকল্পে গোটা দেশে প্রায় ৮০ কোটি মানুষকে সম্পূর্ণ বিনামূল্যে মাসিক ৫ কিলোগ্রাম খাদ্যশস্য দেওয়া হচ্ছে। মানুষের খাদ্যাভাসের কথা মাথায় রেখে পশ্চিমবঙ্গে গরিব মানুষকে মাসিক দু' কেজি চাল এবং তিন কেজি গম দেওয়া হচ্ছে এই প্রকল্পের আওতায়।

আরও পড়ুন: জয়-হীন হতেই BJP-র অন্দরের 'রহস্য ফাঁস' রাহুল সিনহার! নিশানায় কে, শুরু প্রবল জল্পনা

কেন্দ্রীয় এই প্রকল্পের মেয়াদ ৩০ নভেম্বর পর্যন্ত বাড়ানো হয়েছিল। অর্থাৎ, বিনামূল্যে রেশনের মেয়াদ শেষ হচ্ছে চলতি মাসের ৩০ তারিখে। এখন প্রশ্ন, ১ ডিসেম্বর থেকে কি কেন্দ্রের দেওয়া বিনামূল্যে চাল-গম মিলবে ?চারদিকে যখন এই প্রশ্ন ঘুরপাক খাচ্ছে তখন শুক্রবার কেন্দ্রীয় খাদ্যসচিব সুধাংশু পাণ্ডের একটি মন্তব্য ঘিরে জল্পনা দানা বেঁধেছে। তিনি জানিয়েছেন, "যেহেতু দেশের অর্থনীতি আবার একটু একটু করে ঘুরে দাঁড়াচ্ছে, খোলা বাজারেও খাদ্যশস্য বিক্রি হচ্ছে। তাই এই প্রকল্পের মেয়াদ নতুন করে বৃদ্ধির এখনও কোনও প্রস্তাব আসেনি। ফলত বিনামূল্যে রেশন দেওয়ার মেয়াদ বাড়ানো হবে কিনা নিশ্চিত করে বলা যাচ্ছে না।"

সৌগত রায়ের চিঠি সৌগত রায়ের চিঠি

আরও পড়ুন: বাংলায় ইতিহাস তৈরি করেছে BJP! আত্মসমীক্ষার বদলে মোদি-ম্যাজিকেই আস্থা নাড্ডাদের

অল ইন্ডিয়া ফেয়ার প্রাইস শপ ডিলার্স ফেডারেশন'-এর সাধারণ সম্পাদক বিশ্বম্ভর বসু নিউজ 18 বাংলা-কে জানিয়েছেন, "গত বছর এপ্রিলে চালু হওয়া এই প্রকল্পের মেয়াদ চলতি বছর মে মাস থেকে নভেম্বর পর্যন্ত বাড়ানো হয়েছিল। এই প্রকল্পে প্রথম বছর ডাল দেওয়া হলেও দ্বিতীয় বছর ডাল প্রত্যাহার করে নেওয়া হয়। বর্তমানে দু-কেজি চাল ও তিন কেজি গম দেওয়া হয়। কিন্তু সেই খাদ্যশস্য বহু পরিমাণে বকেয়া রয়েছে। কেন্দ্রীয় খাদ্য সচিবের কাছে এই প্রকল্পটি চালিয়ে যাওয়ার জন্য লিখিতভাবে আমরা অনুরোধ জানিয়েছি। তা সত্ত্বেও প্রকল্প বন্ধ করা হলে তা অত্যন্ত নিন্দনীয় হবে।"

আরও পড়ুন: তাহলে কি দল ছাড়ছেন? দিলীপ ঘোষকে পাল্টা প্রত্যাঘাত তথাগত রায়ের! লিখলেন, 'যতক্ষণ না...'

প্রসঙ্গত, দেশজুড়ে লকডাউনের পর গত বছর মার্চে কেন্দ্রের তরফে প্রধানমন্ত্রী গরিব কল্যাণ যোজনা ঘোষণা করা হয়। ৩০ নভেম্বর পর্যন্ত সেই মেয়াদ বাড়ানো হয়েছিল। কেন্দ্রের দাবি, দেশের খাদ্য সুরক্ষা মিশনের অধীনে থাকা ৮০ কোটি মানুষ এই প্রকল্পের সুবিধা পেয়েছেন। এবার এই প্রকল্প বন্ধ করতে চলেছে কেন্দ্র। যদিও একাধিক রাজ্য তাদের নিজেদের খরচে এই প্রকল্প চালিয়ে নিয়ে যাবে বলে ঘোষণা করেছে। বাংলায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আগেই ঘোষণা করেছেন যে বিনামূল্যে বাড়ি বাড়ি গিয়ে ‘দুয়ারে রেশন’ প্রকল্প চালু করা হবে এরাজ্যে। অন্যদিকে, উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথও বসন্তৎসব পর্যন্ত এই প্রকল্পের মেয়াদ বাড়ানোর ঘোষণা করেছেন। সৌগত রায় দীর্ঘদিন ধরেই এই গণবন্টন ব্যবস্থার সঙ্গে যুক্ত। সংসদীয় কমিটিতেও একাধিকবার তিনি গণবন্টন ব্যবস্থা নিয়ে প্রশ্ন তুলেছেন। একটা বড় অংশের মানুষকে যাতে অসুবিধার মধ্যে পড়তে না হয়, তাই সরাসরি প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেছেন সাংসদ।

Published by:Suman Biswas
First published: