কলকাতা

corona virus btn
corona virus btn
Loading

প্রশ্ন ফাঁস রুখতে বন্ধ ইন্টারনেট, নিষিদ্ধ স্মার্ট ফোন-ওয়াচ... মাধ্যমিকের যে নিয়মগুলি না জানলে বিপদ

প্রশ্ন ফাঁস রুখতে বন্ধ ইন্টারনেট, নিষিদ্ধ স্মার্ট ফোন-ওয়াচ... মাধ্যমিকের যে নিয়মগুলি না জানলে বিপদ

গতবারের তুলনায় এবছর কমলো মাধ্যমিক পরীক্ষার্থীর সংখ্যা। উল্লেখযোগ্যভাবে ছাত্রী পরীক্ষার্থীদের সংখ্যা বাড়লো ছাত্রদের তুলনায়।

  • Share this:

#কলকাতা:  গতবারের পর এবারেও মাধ্যমিকে ইন্টারনেট বন্ধ রাখার সিদ্ধান্ত রাজ্যের।পরীক্ষা চলাকালীন প্রশ্নপত্র হোয়াটসঅ্যাপে বেরোনো আটকাতে এই সিদ্ধান্ত বলেই স্বরাষ্ট্র দপ্তর সূত্রে খবর। সোমবারই মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায় স্বরাষ্ট্র দফতরের সচিবের সঙ্গে বৈঠক করেন।বৈঠকেই রাজ্যের ৪২ টি ব্লকে ইন্টারনেট বন্ধের সিদ্ধান্ত নেওয়া হয়।অন্যদিকে এবছর গতবারের তুলনায় কমল মাধ্যমিক পরীক্ষার্থীর সংখ্যা। যদিও উল্লেখযোগ্যভাবে এবছর ছাত্রীদের সংখ্যা বেড়েছে।রাজ্যের ২৮৩৯ টি পরীক্ষাকেন্দ্রে এবছর মাধ্যমিক হবে।

গতবারের থেকে শিক্ষা নিয়ে এবার পরীক্ষা শুরুর দিন থেকেই রাজ্যের স্পর্শকাতর' এলাকাগুলিতে ইন্টারনেট বন্ধ রাখা হচ্ছে। ইন্টারনেট পরিষেবা মূলত পরীক্ষা শুরুর সময় থেকে দু'ঘণ্টা পর্যন্ত ইন্টারনেট বন্ধ রাখা হবে। মূলত গত বছর পরীক্ষা শুরুর পরপরই মাধ্যমিকের প্রশ্নপত্রর হোয়াটসঅ্যাপে বেরিয়ে যাওয়ার ঘটনা ঘটেছিল। তার জেরেই এই সিদ্ধান্ত বলে স্বরাষ্ট্র দপ্তর সূত্রে খবর। বিশেষত রাজ্যের মালদা, মুর্শিদাবাদ,উত্তর ও দক্ষিণ দিনাজপুর,জলপাইগুড়ি, কোচবিহার ও বীরভূমের মোট ৪২ টি ব্লকে ইন্টারনেট বন্ধ রাখা হবে বলেই স্বরাষ্ট্র দপ্তর সূত্রে খবর। যদিও পর্ষদ সভাপতি জানিয়েছেন "এ ব্যাপারে প্রশাসন ই যা সিদ্ধান্ত নেওয়ার তাই নেবে।"

অন্য দিকে গতবারের তুলনায় এবছর  কমলো মাধ্যমিক পরীক্ষার্থীর সংখ্যা।গতবারের তুলনায় প্রায় ৩৩হাজার পরীক্ষার্থী কমে এবছর পরীক্ষার্থীর সংখ্যা ১০১৫৮৮৮জন। পরীক্ষার্থীর সংখ্যা কমে যাওয়ার কারণ হিসেবে পর্ষদ সভাপতির ব্যাখ্যা গত কয়েক বছরে যেভাাবে পাশের হার বেড়েছে  তার জেরেই এবছর পরীক্ষার্থীর সংখ্যা কমেছে। অন্যদিকে গত বছরের তুলনায় এ বছর উল্লেখযোগ্যভাবে ছাত্রীদের সংখ্যা বেড়েছে।এবছর ছাত্রী পরীক্ষার্থীদের সংখ্যা ৫৭৬০০৯। অন্যদিকে ছাত্রদের সংখ্যা  ৪৩৯৮৭৯। রাজ্যের মোট ২৮৩৯ টি পরীক্ষা কেন্দ্রে পরীক্ষা নেওয়া হবে। এবছর মোবাইল নিয়ে আরও কড়া মনোভাব নিয়েছে মধ্যশিক্ষা পর্ষদ।এতদিন শিক্ষকরা পরীক্ষাকেন্দ্রে মোবাইল নিয়ে দিলেও তা প্রধান শিক্ষকদের কাছে জমা দিয়ে যেতেন।কিন্তু এবার পর্ষদের তরফে নির্দেশিকা দিয়ে জানিয়ে দেওয়া হয়েছে কোনোভাবেই শিক্ষকরা পরীক্ষা কেন্দ্রের ভিতরে মোবাইল নিয়ে যেতে পারবেন না। মোবাইলের পাশাপাশি স্মার্ট ওয়াচ ও ব্যবহার করতে পারবেন না শিক্ষকরা। মোবাইল ব্যবহার নিয়ে ছাত্রদেরও কড়া হুঁশিয়ারি দিয়েছেন পর্ষদ সভাপতি। তিনি জানিয়েছেন "কোন ছাত্রছাত্রীকে মোবাইল ফোন নিয়ে ধরা পড়লে তার পরীক্ষা বাতিলের সম্ভাবনা থাকছে।" গত বছরের পর এবছর ও প্রশ্নপত্র প্যাকেট সরাসরি পরীক্ষা ঘরেই খোলা হবে। এর পাশাপাশি প্রত্যেকটিি পরীক্ষাকেন্দ্রে একজন করে সরকারি আধিকারিক পরীক্ষাতে নজরদারিও চালাবেন বলে পর্ষদ সভাপতি জানিয়েছেন।

SOMRAJ BANDOPADHYAY

Published by: Elina Datta
First published: February 17, 2020, 7:12 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर