Home /News /kolkata /
Rath Yatra: কলকাতার ইসকনের উল্টোরথ উদ্বোধন করবেন রাশিয়া-ইউক্রেনের কৃষ্ণ ভক্তরা, শান্তির বার্তা

Rath Yatra: কলকাতার ইসকনের উল্টোরথ উদ্বোধন করবেন রাশিয়া-ইউক্রেনের কৃষ্ণ ভক্তরা, শান্তির বার্তা

ব্রিগেড প্যারেড গ্রাউন্ডে টিএআই ময়দান থেকে জগন্নাথ বলরাম ও সুভদ্রা তিনটি রথ যাত্রা শুরু করবে। প্রথমে আউটট্রাম ঘাট রোড। এরপর জহরলাল নেহেরু রোড ধরে ধর্মতলার দিকে।

  • Share this:

#কলকাতা: উল্টো রথে শান্তির বার্তা। কলকাতার ইসকনের উল্টো রথযাত্রা উদ্বোধন হবে বিশ্বশান্তির বার্তা নিয়ে। রাশিয়া ও ইউক্রেনের মধ্যে যুদ্ধ এখনও চলছে। এই দুই দেশের কৃষ্ণ ভক্তেরা একসঙ্গে মিলে উল্টো রথের উদ্বোধন করবেন ব্রিগেড প্যারেড গ্রাউন্ডে। কলকাতায় ইসকনের উল্টোরথ যাত্রায় এক অন্যবার্তা।

উল্টো রথের যাত্রায় শহরের বিভিন্ন এলাকায় যানজটের সৃষ্টি হতে পারে। দেখে নিন কলকাতায় ইসকনের রথ কখন কোন পথে এগোবে। কলকাতা ইসকনের কর্তা রাধারমন দাস জানান, বেলা একটা নাগাদ ব্রিগেড প্যারেড গ্রাউন্ডে মাসির বাড়ি থেকে জগন্নাথ প্রভুর রথ যাত্রা শুরু করবে।

আরও পড়ুন: ২০ হাজার টাকায় বানানো হয়েছিল ৫০ ফুটের লোহার রথ! মাহেশের রথযাত্রা আজও উজ্জ্বল, ভক্তসমাগমে ভরপুর!

ব্রিগেড প্যারেড গ্রাউন্ডে টিএআই ময়দান থেকে জগন্নাথ বলরাম ও সুভদ্রা তিনটি রথ যাত্রা শুরু করবে। প্রথমে আউটট্রাম ঘাট রোড। এরপর জহরলাল নেহেরু রোড ধরে ধর্মতলার দিকে। ধরিনা ক্রসিং এসে দিক পরিবর্তন করবে রথযাত্রা। এরপর উল্টোরথের যাত্রা এস এন ব্যানার্জি রোড ধরে মৌলালীর দিকে এগোবে। মৌলালি মোড় হয়ে সি আই টি রোড ধরবে জগন্নাথ দেবের রথ। ফিলিপস মোড় হয়ে সি আই টি রোড ধরেই আনন্দপালিত হয়ে এগিয়ে যাবে ইসকনের রথযাত্রা। এরপর সুরাবর্দীৎ এভিনিউ, পার্ক সার্কাস সেভেন পয়েন্ট হয়ে শেক্সপিয়ার সরণি এবং হাঙ্গার ফোর্ড রোড ধরে অ্যালবার্ট রোডে কলকাতার ইসকন মন্দিরে পৌঁছবে রথযাত্রা।

কলকাতা ইসকন কর্তৃপক্ষ সূত্রে জানা গিয়েছে শনিবার সকাল ১০টা থেকেই শুরু হবে উল্টো রথের উৎসব। সকাল দশটায় পাহান্ডি বিজয়। অর্থাৎ মাসির বাড়ির অস্থায়ী মন্দির থেকে প্রভু জগন্নাথ বলরাম এবং সুভদ্রা দেবীকে একে একে নিয়ে আসা হবে রথে। প্রভু রথে উপবিষ্ট হওয়ার পরেই শুরু হবে সাংস্কৃতিক অনুষ্ঠান।

আরও পড়ুন: রাত পোহালেই রথযাত্রা, জেনে নিন এই পার্বণের রীতি ও কখন শুরু হচ্ছে পুণ্যতিথি

সাড়ে ১১টা থেকে সংস্কৃতিক অনুষ্ঠান। এবং বারোটা নাগাদ প্রভু জগন্নাথ দেবের উল্টো রথের ধর্মীয় কার্যকলাপ শুরু করবেন ইস্কন কর্তৃপক্ষ। এরপর ইউক্রেন ও রাশিয়ার ভক্তদের দ্বারা রথযাত্রার উদ্বোধনের অনুষ্ঠান। রাশিয়া ইউক্রেন দিনের পর দিন, মাসের পর মাস একে অপরের বিরুদ্ধে যুদ্ধ করেই চলেছে। ধ্বংস হয়ে যাচ্ছে একের পর এক শহর গ্রাম। বিবদমান এই দুই দেশের কৃষ্ণ ভক্তেরা এক অনন্য নজির তৈরি করবেন কলকাতায় ইসকন এর রথযাত্রায়। দুই দেশের নাগরিকরা একসঙ্গে প্রভু জগন্নাথ বলরাম এবং সুভদ্রা দেবীর উল্টোরথের যাত্রার আনুষ্ঠানিক উদ্বোধন করবেন।

BISWAJIT SAHA
Published by:Teesta Barman
First published:

Tags: Iscon Temple, Rath Yatra, Rath Yatra 2022, Russia Ukraine War

পরবর্তী খবর