Home /News /kolkata /
Robotic Surgery: রোবোটিক সার্জারির মাধ্যমে কিডনির ক্যানসারে আক্রান্তের নিরাময়, চিকিৎসা পরিষেবায় কলকাতায় অনন্য নজির!

Robotic Surgery: রোবোটিক সার্জারির মাধ্যমে কিডনির ক্যানসারে আক্রান্তের নিরাময়, চিকিৎসা পরিষেবায় কলকাতায় অনন্য নজির!

Dr. Abhay Kumar with the patient

Dr. Abhay Kumar with the patient

Robotic Surgery in Kolkata Hospital: ৭৪ বছর বয়সী কিডনির ক্যানসারে আক্রান্ত এক রোগীকে তারা সুস্থ করে তুলেছে ৪র্থ জেনারেশন দ্য ভিঞ্চি এক্স সার্জিক্যাল রোবটের সাহায্যে রোবোটিক সার্জারি পরিচালনা করে।

  • Share this:

#কলকাতা: পূর্ব ভারতের বৃহত্তম বেসরকারি হাসপাতালের মধ্যে অনেক দিন ধরেই পরিষেবার নিরিখে সেরার শিরোপা লাভ করেছে মেডিকা সুপারস্পেশ্যালিটি হাসপাতাল (Medica Superspecialty Hospital)। মেডিকা প্রতিষ্ঠিত অনকোলজি বিভাগের মাধ্যমে, কলকাতায় বিশ্বমানের ক্যানসারের চিকিৎসা প্রদান সম্ভব হয়েছে। সম্প্রতি প্রতিষ্ঠান আরও এক কৃতিত্ব অর্জনে সফল হয়েছে। ৭৪ বছর বয়সী কিডনির ক্যানসারে আক্রান্ত এক রোগীকে তারা সুস্থ করে তুলেছে ৪র্থ জেনারেশন দ্য ভিঞ্চি এক্স সার্জিক্যাল রোবটের সাহায্যে রোবোটিক সার্জারি (Robotic Surgery) পরিচালনা করে। এই কঠিন চ্যালেঞ্জের মোকাবিলা করে মেডিকা ক্যানসার হাসপাতালের পরিচালক ডা. সৌরভ দত্তের (Dr. Sourav Dutta) নেতৃত্বে মেডিকা অনকোলজি টিম তাদের মুকুটে আরেকটি পালক যোগ করল।

আরও পড়ুন-জঞ্জালের স্তূপে পড়ে থাকা কালো ব্যাগ খুলতেই বেরিয়ে এল বিশাল পাইথন! তার পর?

দক্ষিণ ২৪ পরগণার বাসিন্দা ৭৪ বছর বয়সী, জসিমউদ্দিন লস্করের (Jasimuddin Laskar) হাসপাতালে ২ ফেব্রুয়ারি অস্ত্রোপচার করা হয়। ওই রোগী ডিমেনশিয়া (Dementia), পারকিনসন্স ডিজিজ (Parkinson’s Disease) এবং আলসারেটিভ কোলাইটিস (Ulcerative Colitis) নিয়ে হাসপাতালে এসেছিলেন। এই রোগ তাঁকে যে কোনও অস্ত্রোপচারের জন্য অনুপযুক্ত করে তুলেছিল। এরপর সেখানে উপস্থিত গ্যাস্ট্রোএন্টেরোলজিস্ট, নিউরোলজিস্ট, ক্রিটিকাল/ইনটেনসিভ কেয়ার টিম সঙ্গে সঙ্গে উপস্থিত হয় এবং প্রয়োজনীয় ডায়াগনসিস করে জানন যে কিডনিতে একটি টিউমার (বাম দিকে) রয়েছে।

তবে অতিরিক্ত বয়স এবং শারীরিক অবস্থার কারণে প্রথাগত পদ্ধতিতে তাঁর অপারেশন করা সম্ভব হয়নি। তার পরই ডাক্তারদের একটি দল রোবোটিক সার্জারির (Robotic Surgery) মাধ্যমে র‌্যাডিক্যাল নেফ্রেক্টমির সিদ্ধান্ত নিয়ে কাজে অগ্রসর হন।

আরও পড়ুন-পুরুষদের এই ধরনের স্বভাব আকৃষ্ট করে মহিলাদের, বলছে সমীক্ষা

সফল অপারেশনের পরই লস্কর বিছানা ছাড়ার জন্য উপযুক্ত হয়ে ওঠেন। পরের দিনই তিনি নিজে খাবার খেতে পারেন। এই রোবোটিক সার্জারির মাধ্যমে চিকিৎসকরা নিশ্চিত করেছেন যে এবারে তিনি তাঁর স্বাভাবিক জীবনে ফিরে আসতে পারবেন।

আরও একটি সফল রোবোটিক সার্জারির দ্রুত সিদ্ধান্ত এবং উপকারিতা সম্পর্কে বলতে গিয়ে, ডা. অভয় কুমার (Dr. Abhay Kumar) বলেছেন, "এই পরিষেবা প্রকৃতপক্ষে এই ধরনের প্রোফাইলের রোগীদের জন্য আশীর্বাদ স্বরূপ। আমরা এটাকে চ্যালেঞ্জ হিসেবে নিয়েছি এবং রোবোটিক সার্জারির মাধ্যমে অপারেশন করেছি।”

Published by:Siddhartha Sarkar
First published:

Tags: Medica Superspecialty Hospital

পরবর্তী খবর