পঞ্চায়েত ভোটের রেজাল্ট আউট! প্রায় বিরোধী শূন্য রাজ্য

representative image

পঞ্চায়েত ভোটের রেজাল্ট আউট! প্রায় বিরোধী শূন্য রাজ্য

  • Share this:

    #কলকাতা: ভোটের আগেই এবার ত্রিস্তর পঞ্চায়েতের রেকর্ড সংখ্যক আসনে ফয়সালা হয়েছে বিনা প্রতিদ্বন্দ্বিতায়। গ্রাম পঞ্চায়েত, পঞ্চায়েত সমিতি ও জেলা পরিষদ মিলিয়ে প্রায় ৩৪ শতাংশ আসনে এবার কোনও ভোট হয়নি। আর যেসব আসনে লড়াই হয়েছে, তাতেও শুধুই তৃণমূলের একচেটিয়া দাপট। তবে বাম-কংগ্রেসকে পিছনে ফেলে ২ নম্বরে উঠে এসেছে বিজেপি।

    একনজরে দেখে নিন ভোটের রেজাল্ট-

    জেলা পরিষদে মোট আসন ছিল ৮২৪টি। এর মধ্যে তৃণমূল পেয়েছে ৭৯২টি আসন, লেফ্ট ফ্রন্ট ১টি আসন, বিজেপি ২৩টি আসন, কংগ্রেস ৬টি ও অন্যান্য বা আদার্স ২টি আসন।

    পঞ্চায়েত সমিতিতে মোট সমিতি ৩৩০টি। এরমধ্যে তৃণমূল দখলে এনেছে ৩০৭টি সমিতি, লেফ্ট ফ্রন্ট একটিও সমিতি দখলে আনতে পারেনি, বিজেপি দখলে এনেছে ১০টি সমিতি, কংগ্রেস ১টি ও অন্যান্য বা আদার্স ১২টি সমিতি।

    গ্রাম পঞ্চায়েতে মোট পঞ্চায়েতের সংখ্যা ছিল ২৯৩৪টি। এরমধ্যে তৃণমুল পেয়েছে ২৬৭৯টি পঞ্চায়েত, লেফ্ট ফ্রন্ট ২৪টি, বিজেপি ২০২টি, কংগ্রেস ১৬টি ও অন্যান্য বা আদার্স ১৩টি।

    তৃণমূলের চিন্তা বাড়িয়ে আদিবাসী অধ্যুষিত এলাকাগুলিতে শক্তি যথেষ্ট বাড়িয়েছে গেরুয়া শিবির। সীমান্তবর্তী এলাকাগুলিতেও ফল ভাল হয়েছে। মেরুকরণের রাজনীতিও বেশ কিছু জায়গায় ছাপ ফেলেছে।

    First published: