Home /News /kolkata /
Ratha Yatra 2022: ইসকনের রথযাত্রায় মুখ্যমন্ত্রীর আরতি, রথের রশি টেনে সূচনা করলেন আট দিনব্যাপী উৎসবের

Ratha Yatra 2022: ইসকনের রথযাত্রায় মুখ্যমন্ত্রীর আরতি, রথের রশি টেনে সূচনা করলেন আট দিনব্যাপী উৎসবের

ইসকনের মেগা রথযাত্রায় নিজে হাতে আরতি করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শুক্রবার মিন্টো পার্কের অ্যালবার্ট রোডের মন্দির থেকে ইসকনের রথযাত্রার উদ্বোধনও করেন মুখ্যমন্ত্রী

  • Share this:

#কলকাতা: ইসকনের মেগা রথযাত্রায় নিজে হাতে আরতি করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শুক্রবার মিন্টো পার্কের অ্যালবার্ট রোডের মন্দির থেকে ইসকনের রথযাত্রার উদ্বোধনও করেন মুখ্যমন্ত্রী। রথের রশি টেনে আট দিনব্যাপী অনুষ্ঠানের শুভসূচনা হয় তাঁর হাতেই। মুখ্যমন্ত্রীর ভাষায়, '' ইসকনের রথযাত্রায় বহু ভক্তের সমাগম হয়েছে। পুরির জগন্নাথ যাত্রার কথা সবাই জানি। কিন্তু বাংলাতেও অনেক মহাসমারোহে রথযাত্রা পালিত হয়। নবদ্বীপ ধামে ইসকন শহর তৈরি হচ্ছে। জগন্নাথ প্রভুর কাছে সকলের মঙ্গল কামনা করি, দেশের মঙ্গল কামনা করি।''

গত বছর কলকাতা ইসকনের রথযাত্রার সুবর্ণ জয়ন্তী বর্ষ ছিল। করোনার কারণে কোনও অনুষ্ঠান করা যায়নি। এ বার সেই উৎসব হবে। আমেরিকা, রাশিয়া, লন্ডন, সিঙ্গাপুর-সহ দেড়শটি দেশ থেকে ইসকনের ভক্তেরা আসবেন ভারতের দ্বিতীয় বৃহত্তম রথযাত্রা উৎসবে সামিল হতে। কলকাতা ইসকন রথযাত্রা শুরু হয় ১৯৭২ সালে। ২০২১ সাল ছিল সুবর্ণজয়ন্তী। সেই উৎসব ২০২২ সালে ধুমধামের সঙ্গে পালিত হবে। ১ জুলাই থেকে ৮ জুলাই পর্যন্ত মাসির বাড়ি তৈরি হবে ব্রিগেড প্যারেড গ্রাউন্ডে।

১ জুলাই সকালে পাহান্ডি বিজয় পর্ব দিয়ে উৎসবের সূচনা হয়। এই অনুষ্ঠানের মাধ্যমে জগন্নাথ বলরাম ও সুভদ্রা, এই তিন দেবতাকে কলকাতার ইসকনের মন্দির থেকে রথে তোলা হয় । সকাল থেকেই সেই রথ-এর সামনে শুরু হয়েছে নানা সাংস্কৃতিক অনুষ্ঠান। মুখ্যমন্ত্রী রথ যাত্রার সূচনা করতেই রথের চাকা গড়ায়। অ্যালবার্ট রোড থেকে শুরু হয়ে হাঙ্গার ফোর্ড স্ট্রিট, মিন্টো পার্ক, এজেসি বোস রোড, শরৎ বোস রোড, হাজরা রোড, শ্যামাপ্রসাদ মুখার্জী রোড, আশুতোষ মুখার্জী রোড, চৌরঙ্গী রোড, এক্সাইড মোড়, জওহরলাল নেহেরু রোড, এবং আউট্রাম রোড হয়ে একেবারে ব্রিগেড প্যারেড গ্রাউন্ডে তৈরি হওয়া মাসির বাড়িতে।

এখানেই ৮ জুলাই পর্যন্ত হবে পুজো ও আরতি অনুষ্ঠান। প্রায় ১৬ লক্ষ ভক্তের আনাগোনা হতে পারে বলে অনুমান। ইসকনের ভক্তরা রয়েছেন প্রায় দেড়শটি দেশে। বিশ্বের নানা প্রান্তে ১৫০টি দেশে রয়েছে ইসকনের মন্দির। ২ দিন আগেই ইসকন মন্দিরের উপ-অধিকর্তা অনঙ্গমোহন দাস বলেন, ইতিমধ্যেই আমেরিকা লন্ডন, সিঙ্গাপুর এবং রাশিয়া থেকেও প্রায় ২৭২ জন ভক্ত চলে এসেছেন রথযাত্রা উৎসবে যোগ দিতে। বিদেশি এবং দেশি ভক্তদের সমাগমে ১ জুলাই থেকে ৮ জুলাই পর্যন্ত ব্রিগেড প্যারেড গ্রাউন্ড কার্যত গমগম করবে। বেলা ৩:৩০ থেকে রাত নটা পর্যন্ত জগন্নাথ দর্শন এবং খিচুড়ি প্রসাদ দেওয়া হবে ভক্তদের।

Published by:Rukmini Mazumder
First published:

Tags: Ratha Yatra 2022

পরবর্তী খবর