Home /News /kolkata /
Mamata Banerjee: মমতার রাখি! মুখ্যমন্ত্রীর মুখের আদলে রাখি বানিয়ে ভ্রাতৃত্বের উৎসব পালনে সেল্ফ হেল্প গ্রুপের মহিলারা

Mamata Banerjee: মমতার রাখি! মুখ্যমন্ত্রীর মুখের আদলে রাখি বানিয়ে ভ্রাতৃত্বের উৎসব পালনে সেল্ফ হেল্প গ্রুপের মহিলারা

Mamata Banerjee: বিভিন্ন ধরনের রাখী নিজেদের হাতে বানিয়েছেন এই মহিলা গোষ্ঠীর সদস্যরা। একেবারে স্বল্প মূল্যের এই রাখি বেহালার ১২৩ নম্বর ওয়ার্ডের বিভিন্ন জায়গায় কাউন্টার করে বিক্রি করা হবে বলে জানিয়েছেন কলকাতা পুরসভার মেয়র পরিষদ সমাজ কল্যাণ বিভাগ, মিতালী বন্দোপাধ্যায়।

আরও পড়ুন...
  • Share this:

    #কলকাতা: মমতার রাখি। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের মুখের ছবি দিয়ে রাখি। তৈরি করছেন সেল্ফ হেল্প গ্রুপের মহিলারা। উদ্যোগ কলকাতা পুরসভার।

    সামনেই  রাখীপূর্নিমা। ভ্রাতৃত্বের উৎসব। ১১ আগস্ট বৃহস্পতিবার দেশজুড়ে উদযাপিত হবে ভাই ও বোনের মধ্যে প্রীতি বন্ধনের উৎসব। সেই উৎসবকে কেন্দ্র করে মহিলাদের স্বাবলম্বী করার উদ্দেশ্যে সাহায্যের হাত বাড়িয়ে দিল কলকাতা পুরসভার সমাজ কল্যাণ বিভাগ। মোট ১২ টি স্বনির্ভর গোষ্ঠীকে দেড় লক্ষ টাকা পর্যন্ত ঋণ বিতরণ করেছে কলকাতা পুরসভার সমাজ কল্যাণ বিভাগ। আর সেই ঋণ নিয়ে ১২৩ নম্বর ওয়ার্ডের মহিলা স্বনির্ভর গোষ্ঠী 'বড়িশা সবলা এরিয়া লেভেল ফেডরেশন' এর পক্ষ থেকে এই রাখি তৈরির উদ্যোগ।  এই ওয়ার্ডের কাউন্সিলর সুদীপ পোল্লের উদ্যোগে রাখী তৈরি করেছেন মহিলা স্বনির্ভর গোষ্ঠীর মহিলারা।

    বিভিন্ন ধরনের রাখী নিজেদের হাতে বানিয়েছেন এই মহিলা গোষ্ঠীর সদস্যরা। একেবারে স্বল্প মূল্যের এই রাখি বেহালার 123 নম্বর ওয়ার্ডের বিভিন্ন জায়গায় কাউন্টার করে বিক্রি করা হবে বলে জানিয়েছেন কলকাতা পুরসভার মেয়র পরিষদ সমাজ কল্যাণ বিভাগ, মিতালী বন্দোপাধ্যায়। তিনি জানান, কলকাতা পুরসভার অন্তর্গত এই মহিলা স্বনির্ভর গোষ্ঠীর মাধ্যমে তৈরি করা এই রাখী বাজারে বিক্রি করা হবে। আর এই রাখী বিক্রি করে মহিলাদের স্বাবলম্বী হওয়ার দিশায় আর একটি ধাপ এগিয়ে যাবেন তারা। এদিন স্থানীয় 123 নম্বর ওয়ার্ডের কাউন্সিলর সুদীপ পোল্লের সঙ্গে এই স্বনির্ভর গোষ্ঠীর তৈরি করার রাখী দেখে আপ্লুত হন মেয়র পরিষদ।

    আরও পড়ুন: কালো প্রিজন ভ্যান চোখের নিমেষে ঢুকে গেল জেল-এর অন্দরে, বাইরে অর্পিতাকে দেখতে তখন উপচে পড়া ভিড়

    বিভিন্ন ধরনের রাখী নিজেদের হাতে তৈরি করে ফেলেছেন এই স্বনির্ভর গোষ্ঠীর মহিলারা। এবার তাঁদের তৈরি রাখী বাজারে বিক্রি করে উপার্জন করার পালা। এই ভাবে বিভিন্ন সময় বিভিন্ন উৎসবের মাধ্যমে মহিলারা নিজের পায়ে দাঁড়িয়ে স্বাবলম্বী হওয়ার জন্য এগিয়ে যাবেন বলে মনে করছে পুর কর্তৃপক্ষ।

    আরও পড়ুন: বয়স প্রায় হাফ সেঞ্চুরি! স্বামী অজয়ের খুনসুটিতে এখনও জেরবার কাজল... দেখুন ভিডিও

    ১২৩ নম্বর ওয়ার্ডের কাউন্সিলারে সুদীপ পোল্লে বলেন, "কলকাতা পুরসভার স্বীকৃত এই স্বনির্ভর গোষ্ঠীর মেয়েরা সারা বছর ধরেই নানান ধরনের সামাজিক কাজকর্মের সঙ্গে যুক্ত থাকে। রাখি উৎসবে এবার নিজেদের শিল্পকর্মের নমুনা তুলে ধরেছেন গোষ্ঠীর মেয়েরা। বিভিন্ন ধরনের রাখির মধ্যে সবথেকে উল্লেখযোগ্য মুখ্যমন্ত্রী মুখ এর ছবি দেওয়া রাখি।"

    ইতিমধ্যে স্বনির্ভর গোষ্ঠীর তৈরি বিভিন্ন ধরনের রাখি বাজারে যাওয়া শুরু করেছে। এর মধ্যে সবথেকে চাহিদা বেশি মমতা বন্দ্যোপাধ্যায়ের মুখ দেওয়া রাখি। মমতার রাখি এবার বাজারের হিট।

    Published by:Aryama Das
    First published:

    Tags: Mamata banaerjee, Mamata bandhyapadhyay, Rakhi, Rakhi 2022, Rakhi Bandhan

    পরবর্তী খবর