corona virus btn
corona virus btn
Loading

প্রকাশিত হল চলতি বছরের টেটের বিজ্ঞপ্তি, জেনে নিন আবেদন সহ পরীক্ষার খুঁটিনাটি

প্রকাশিত হল চলতি বছরের টেটের বিজ্ঞপ্তি, জেনে নিন আবেদন সহ পরীক্ষার খুঁটিনাটি
west bengal board of primary education

প্রকাশিত হল চলতি বছরের টেটের বিজ্ঞপ্তি, জেনে নিন আবেদন সহ পরীক্ষার খুঁটিনাটি

  • Share this:

 #কলকাতা: পূর্ব ঘোষণা মতোই প্রকাশিত হল চলতি বছরের প্রাথমিক টেটে পরীক্ষার বিজ্ঞপ্তি ৷ পঞ্চায়েত ভোটের আগে প্রাথমিকে বড়সড় শিক্ষক নিয়োগের ঘোষণা রাজ্যের। প্রাথমিক স্কুলগুলিতে পঁচিশ হাজারের বেশি নিয়োগ করতে চলেছে নবান্ন। আজ নিয়োগ পরীক্ষার ফর্ম ফিল আপের দিনক্ষণ ঘোষণা করল পর্ষদ। আগামিকাল থেকে অনলাইনে ফর্ম ফিল আপ করা যাবে।

সোমবার সাংবাদিক সম্মেলনে প্রাথমিক শিক্ষা পর্ষদ সভাপতি মানিক ভট্টাচার্য ঘোষণা করেন, প্রাথমিক শিক্ষক নিয়োগের জন্য এ বছরও টেট পরীক্ষা নেওয়া হবে ৷ কাল অর্থাৎ ১০ অক্টোবর থেকেই পরীক্ষার জন্য অনলাইনে আবেদন পত্র নেওয়া শুরু হবে ৷ তবে এবার থেকে শুধু প্রশিক্ষণপ্রাপ্তরাই প্রাথমিক টেটে আবেদনের সুযোগ পাবেন।

আবারও প্রাথমিকে শিক্ষক নিয়োগ করতে চলেছে রাজ্য সরকার। শেষবার প্রশিক্ষণপ্রাপ্তদের সঙ্গে প্রশিক্ষণহীনরাও আবেদন ও নিয়োগের সুযোগ পেয়েছিলেন। কিন্তু এবার শুধুমাত্র প্রশিক্ষণপ্রাপ্তদের জন্যই সেই রাস্তা খোলা। একইসঙ্গে প্রশিক্ষণপ্রাপ্ত হওয়ার সঙ্গেই আবেদনকারীদের আরও কিছু যোগ্যতা থাকা বাধ্যতামূলক করেছে প্রাথমিক শিক্ষা পর্ষদ।

প্রাথমিকে নিয়োগের শর্ত

- উচ্চমাধ্যমিকে ন্যূনতম ৫০ % নম্বর থাকতে হবে - না হলে আবেদনই করা যাবে না - টেটে ন্যূনতম ৬০ শতাংশ নম্বর নিয়ে উত্তীর্ণ হতে হবে - তবেই নিয়োগ করা হবে - ২ বছরের ডিএলএড উত্তীর্ণ হতে হবে - ১ বছরের প্রশিক্ষণ গ্রাহ্য হবে না -ডিএড-এ উত্তীর্ণরা আবেদন করতে পারবেন।

এদিন সাংবাদিক সম্মেলনে পর্ষদ সভাপতি বলেন, ‘ আবেদনকারীর ২ বছরের ডিএলএড সার্টিফিকেট থাকতেই হবে ৷ এককথায় প্রশিক্ষিত হতে হবে ৷’

চলতি বছরের টেট পরীক্ষার জন্য ১০ অক্টোবর থেকেই শুরু হয়ে যাবে আবেদন পত্র গ্রহণ ৷ অনলাইনে আবেদনপত্র জমা দেওয়ার শেষ তারিখ ২৯ অক্টোবর ৷ আবেদনের জন্য সংরক্ষণের আওতাভুক্ত চাকুরি প্রার্থীদের ফি ২৫ টাকা। অসংরক্ষিত ক্ষেত্রের প্রার্থীদের দিতে হবে ১০০ টাকা।

তবে এদিন সাংবাদিক সম্মেলনে কবে টেট পরীক্ষা নেওয়া হবে, তা ঘোষণা করেননি পর্ষদ সভাপতি ৷ তিনি জানান, আবেদনপত্র জমা নেওয়ার প্রক্রিয়া শেষ হওয়ার পরই পরীক্ষার তারিখ ঘোষণা করা হবে ৷

First published: October 9, 2017, 3:15 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर