পিকে-র উপর হামলার আশঙ্কা, Z ক্যাটাগরি নিরাপত্তা বলয়ে ভোট কৌশলী প্রশান্ত কিশোর

পিকে-র উপর হামলার আশঙ্কা, Z ক্যাটাগরি নিরাপত্তা বলয়ে ভোট কৌশলী প্রশান্ত কিশোর

পিকে' র গাড়ির সামনে থাকবে এখন থেকে পাইলট কার।ভোট কৌশলী পিকে-কে কেন জেড ক্যাটাগরি নিরাপত্তা দেওয়া?

  • Share this:

#কলকাতা: তাঁর মস্তিষ্ক ভোট সমীকরণ উল্টে দেওয়ার ক্ষমতা রাখে। ভোটের ভিকট্রি ল্যাপে তাঁর ফিনিশিং টাচ যেন যাদুদণ্ড। তাঁর জিয়নকাঠিকে কুর্নিশ জানায় বিভিন্ন রাজনৈতিক দল। দিল্লি নির্বাচনেও আম-আদমি'র কৌশলে তাঁর চালে ধরাশায়ী অমিত শাহের গেরুয়া ব্রিগেড।

এহেন প্রশান্ত কিশোরে'র নিরাপত্তা থ্রেট যুঝতে জেড ক্যাটাগরির নিরাপত্তা বলয়ের সিদ্ধান্ত রাজ্যের। রাজ্যের গুরুত্বপূর্ণ ক্যাবিনেট মন্ত্রী ফিরহাদ হাকিম, শুভেন্দু অধিকারী, পার্থ চট্টোপাধ্যায়, জ্যোতিপ্রিয় মল্লিক,মলয় ঘটক, অরূপ বিশ্বাস'দের সঙ্গে অনুরূপ সুরক্ষাবলয় পাবেন প্রশান্ত কিশোর। বীরভূম তৃণমূলকংগ্রেসের জেলা সভাপতি অনুব্রত মণ্ডল, রাজ্যপাল জাগদীপ ধনখড়ও পান এই জেড ক্যাটাগরি নিরাপত্তা।

রাজ্যে জেড প্লাস নিরাপত্তা পান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়। পিকে 'জেড' হওয়ায় আপাতত ২৫-৩০ জন নিরাপত্তা রক্ষীর বলয় পাবেন তিনি।

পিকে' র গাড়ির সামনে থাকবে এখন থেকে পাইলট কার।ভোট কৌশলী পিকে-কে কেন জেড ক্যাটাগরি নিরাপত্তা দেওয়া? এককথায় গোয়েন্দা রিপোর্ট ও প্রাণসংশয়।

সর্বশেষ লোকসভা নির্বাচনের পর তৃণমূল কংগ্রেসের ভোট বাক্সে ভরাডুবি হয় অনেকটা। তৃণমূলের ঘারে নিঃশ্বাস ফেলতে থাকে বিজেপি। সেই সময় রাজ্যে পিকে'র আগমন। 'দিদিকে বলো' কর্মসূচি, কাটমানি ইস্যু-সহ একাধিক বিষয়ে পিকে'র মাথা কাজ করেছে বলে ধরা হয় । লোকসভা নির্বাচনের পর ভোটাররা তৃণমূলের থেকে মুখ ঘুরিয়ে নেওয়ার পর, তাদের ফের তৃণমূলমুখি করার পেছনে পিকে ম্যাজিক কাজ করেছে বলে নীচু তলার তৃণমূল কর্মীদের বিশ্বাস ।

তৃণমূল সুপ্রিমো মমতা বন্দোপাধ্যায়ের অক্লান্ত পরিশ্রম আর পিকে'র ভোট কৌশলে ফের চেনা ছন্দে রাজ্যে দেখা যাচ্ছে জোড়া ফুল শিবিরকে। সম্প্রতি তিন বিধানসভার উপনির্বাচনে বিজেপিকে কুপোকাত করে দেওয়ার পর তৃণমূল এখন অনেকটা আত্মবিশ্বাসী তাদের সংগঠন নিয়ে। এইরকম পরিস্থিতিতে পিকে বড় গাঁট এরাজ্যের বিরোধী রাজনৈতিক দলগুলোর কাছে। বেশকিছুদিন ধরেই গোয়েন্দা রিপোর্টে পিকে-এর নিরাপত্তা নিয়ে সংশয় প্রকাশ করা হচ্ছিল । অন্যদিকে নিজের পুরনো দলত্যাগ হয়েছে পিকে'র । রাজ্যের গোয়েন্দা রিপোর্ট পিকে'র বর্তমান নিরাপত্তার বিরুদ্ধে যাওয়ায় জেড ক্যাটাগরির সিদ্ধান্ত বলে জানাচ্ছেন রাজ্যের এক শীর্ষ পুলিশ আধিকারিক।

জেড ক্যাটাগরির নিরাপত্তা দেওয়া হলেও পিকে তা গ্রহণ করবেন কিনা তা নিয়েও জল্পনা তৈরি হয়েছে। সবার আড়ালে থেকে ভোটের স্ট্র্যাটেজি তৈরি করার গুরুদায়িত্ব যার কাঁধে তিনি জেড ক্যাটাগরি নিরাপত্তা নিয়ে রাজ্যে ঘুরলে সেক্ষেত্রে তাঁর গতিবিধি স্পষ্ট হয়ে যাওয়ার আশঙ্কা উড়িয়ে দেওয়া যায় না।

First published: February 17, 2020, 8:45 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर