corona virus btn
corona virus btn
Loading

CAA Protest: বর্তমানে রাজ্যের পরিস্থিতি নিয়ন্ত্রণে, হিংসাত্মক ঘটনায় ৯৩১ জন গ্রেফতার,হাইকোর্টে রিপোর্ট রাজ্যের

CAA Protest: বর্তমানে রাজ্যের পরিস্থিতি নিয়ন্ত্রণে, হিংসাত্মক ঘটনায় ৯৩১ জন গ্রেফতার,হাইকোর্টে রিপোর্ট রাজ্যের

সিএএ পরবর্তী সময়ে, প্রতিবাদের আগুন প্রথমে আসাম ও উত্তর পূর্ব ভারত। এবং পরে তা গোটা দেশে ছড়িয়ে পড়ে। অচলাবস্থায় রাজ্যে প্রাণহানির মতো কোনও ঘটনা নেই।

  • Share this:

ARNAB HAZRA #কলকাতা: সোমবার যা ছিল ২ বৃহস্পতিবার তা বেড়ে ৮। একসঙ্গে ৮ জনস্বার্থ মামলার একযোগে শুনানি হল এদিন। সিএএ উত্তর রাজ্যের বর্তমান পরিস্থিতি নিয়ন্ত্রণে। ৬৪ এফআইআরে ৯৩১ জনকে গ্রেফতার করা হয়েছে । হাইকোর্টে রিপোর্ট রাজ্যের। বৃহস্পতিবার রাজ্যের এডভোকেট জেনারেল কিশোর দত্ত রিপোর্ট পেশ করে জানান, ‘১৩ ডিসেম্বর থেকে শুরু হওয়া অচলাবস্থা নিয়ন্ত্রণে। অবস্থা আয়ত্বে আনতে বেশ কিছু সতর্কতামূলক পদক্ষেপ করা হয়েছে। আদালত নির্দেশ দিলে বিশদে রিপোর্ট দেবে রাজ্য।’

রাজ্যের স্বরাষ্ট্র দফতরের রিপোর্টে বলা হয়েছে, রাজ্য এবং গোটা দেশে আন্দোলন স্বতঃস্ফুর্ত। সিএএ পরবর্তী সময়ে, প্রতিবাদের আগুন প্রথমে আসাম ও উত্তর পূর্ব ভারত। এবং পরে তা গোটা দেশে ছড়িয়ে পড়ে। অচলাবস্থায় রাজ্যে প্রাণহানির মতো কোনও ঘটনা নেই। সাম্প্রদায়িক সম্প্রীতি'র ভেঙে পড়ার লক্ষ্মণ নেই। রাজ্যের পেশ করা তথ্য অনুযায়ী, ১৮ ডিসেম্বর পর্যন্ত ৬৪ এফআইর রুজু হয়েছে। রাজ্যে গ্রেফতার ৯৩১। ৭১৫ রেলস্টেশনের মধ্যে ৫-৬টি ক্ষতিগ্রস্ত। ২৩ জেলার অল্প অংশে সমস্যা। রাজ্যের রিপোর্টে খুশি হয়নি কোনও জনস্বার্থ মামলাকারী। মামলাকারী সুরজিত সাহা'র আইনজীবী স্মরজিৎ রায়চৌধুরী কথায়, ‘রিপোর্টে অনেক ধোঁয়াশা। রাজ্যজুড়ে মোবাইল পরিষেবা বিপর্যস্ত অথচ তার কোনো উল্লেখ নেই। অতিরিক্ত হলফনামা দিয়ে ৫ সিডিতে ভিডিও ফুটেজ জমা দেবো। নতুন তথ্যের সঙ্গে রাজ্যের ব্যর্থতা সেখানে তুলে ধরব।’ এদিন আইনজীবী অশোক চক্রবর্তী রেলের ক্ষতি প্রসঙ্গ তুলতে গেলে প্রধান বিচারপতি বলেন,‘ রেলের সম্পত্তি রক্ষা করার পরিকাঠামো রেলের আছে, তারা তা না করতে পারলে আমরা কি করব ?’ কলকাতার প্রধান নাগরিকের বিরুদ্ধে করা মামলা সহ সব মামলাই কাল ফের শুনানির জন্য রেখেছে হাইকোর্ট। ৮ জনস্বার্থ মামলায় রাজ্য ও কেন্দ্র-কে অবস্থান জানাতে নির্দেশ দিয়েছে প্রধান বিচারপতি ডিভিশন বেঞ্চ। কাল দুপুর দু'টোয় ফের মামলা গুলির শুনানি। তবে CAA প্রতিবাদের ধরণকে রাজ্য পরোক্ষে স্বতঃস্ফূর্ত আন্দোলন বলায় শুরু হয়েছে বিতর্ক।

Published by: Elina Datta
First published: December 19, 2019, 10:03 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर