• Home
  • »
  • News
  • »
  • kolkata
  • »
  • Petrol Diesel Price : দেশজুড়ে অগ্নিমূল্য জ্বালানি, কলকাতায় সেঞ্চুরির পথে পেট্রোলের দাম!

Petrol Diesel Price : দেশজুড়ে অগ্নিমূল্য জ্বালানি, কলকাতায় সেঞ্চুরির পথে পেট্রোলের দাম!

তেলের দামে নাভিশ্বাস।

তেলের দামে নাভিশ্বাস।

আগের মাসে ১৬ বার দাম বেড়েছে পেট্রল-ডিজেলের (petrol diesel price)। রবিবার ফের একবার বাড়ল পেট্রোল ডিজেলের। শনিবার দাম অপরিবর্তিত থাকলেও, রবিবার পেট্রোলের দামে ফের বৃদ্ধি পরিলক্ষিত হয়েছে।

  • Share this:

    #কলকাতা : ইউরোপের বহু দেশে লকডাউন পরিস্থিতি স্বাভাবিক হতেই আন্তর্জাতিক বাজারে আকাশ ছুঁয়েছে জ্বালানির চাহিদা। আর পাল্লা দিয়ে বাড়ছে দাম। আগের মাসে ১৬ বার দাম বেড়েছে পেট্রল-ডিজেলের (petrol diesel price)। রবিবার ফের একবার বাড়ল পেট্রোল ডিজেলের। শনিবার দাম অপরিবর্তিত থাকলেও, রবিবার পেট্রোলের দামে ফের বৃদ্ধি পরিলক্ষিত হয়েছে। যার জেরে, কলকাতায় কার্যত পেট্রোলের দাম লিটার প্রতি ১০০ টাকার ছুঁইছুঁই। একনজরে দেখা যাক, কলকাতা, মুম্বই, তেন্নাই ও রাজধানী দিল্লিতে রবিবার ৬ জুন কোথায় গিয়ে ঠেকেছে জ্বালানির দাম।

    কলকাতা

    মুম্বইতে আগেই একশো ছুঁয়েছে পেট্রোলের দাম। এবার তার সঙ্গে পাল্লা দিচ্ছে শহর কলকাতায়। আজ কলকাতায় পেট্রোলের দাম লিটার প্রতি বেড়েছে ২৬ পয়সা। এদিকে, ডিজেলের দাম বেড়েছে ২৯ পয়সা। প্রতি লিটারে এই দাম বৃদ্ধি পাওয়ায় আজ পেট্রোলের দাম এক লিটারে ৯৫ টাকা ২ পয়সা। ডিজেলেক দাম ১ লিটারে ৮৮ টাকা ৮০ পয়সা। যে ভাবে ক্রমাগত ডিজেলের মূল্যবৃদ্ধি করছে, তার প্রতিবাদে ও বাস ভাড়া বৃদ্ধির দাবিতে আন্দোলন শুরু করেছে বাস মালিক সংগঠনগুলি। সংগঠনের দাবি তিন বছর হতে চলল, দুর্ভাগ্যবশত আজ অবধি একই ভাবে ডিজেলের মূল্যবৃদ্ধি হচ্ছে। গত বছরের মার্চ মাসে কোভিড ১৯ নিয়ে চালু হয় লকডাউন। তখন থেকে আজ অবধি বেসরকারি বাস ঠিক মতো চলাচল করছে না।

    মুম্বই

    মুম্বইতে ১ লিটারে পেট্রোলের দাম ১০১.২৫ টাকা। ডিজেলের দাম ৯৩.৩০ টাকা। এর আগে শনিবার পেট্রোলের দাম মায়ানগরীতে ছিল ১০০.৯৮ টাকা, ডিজেলের দাম ৯২.৯৯ টাকা।

    দিল্লি

    দিল্লিতে পেট্রোলের দাম ৯৫.০৩ টাকা প্রতি লিটার, ডিজেলের দাম ৮৫.৯৫ টাকা প্রতি লিটারে দাঁড়িয়েছে। দিল্লিতে শনিবার পেট্রোলের দাম ছিল ৯৪.৭৬ টাকা প্রতি লিটারে। ডিজেলের দাম ছিল ৮৫.৬৬ টাকা। প্রসঙ্গত, পেট্রোলের দাম দিল্লিতে শনিবার ২৭ পয়সা বাড়ে। অন্যদিকে ডিজেলের দাম ২৮ পয়সা বাড়ে শনিবার।

    পেট্রোল, ডিজেলের দাম প্রসঙ্গত , প্রতিদিন সকাল ৬ টায় সেদিনের পেট্রোল ডিজেলের দামের নয়া চার্ট প্রকাশ্যে আনা হয়। দামের সঙ্গে শুল্ক ডিলারের কমিশন সংযুক্ত হয়। এসব যুক্ত করতেই দাম হু হু করে বেড়ে যায়। প্রসঙ্গত, স্থানীয় কর ও পরিবহন খরচ ধরে দেশের বিভিন্ন শহরে পেট্রোল ও ডিজেলের দাম ভিন্ন হয়। ভোপালে পেট্রোলের দাম ১০৩.১৭ টাকা, ডিজেলের দাম ১০৩.৯৮ টাকা, জয়পুরে পেট্রোলের দাম ১০১.৩০ টাকা দাঁড়িয়েছে।

    9224992249 নম্বরে RSP<space> পেট্রল পাম্পের ডিলার কোড' টাইপ করে মেসেজ পাঠালেই প্রতিদিন জ্বালানির দামের আপডেট পাওয়া যায়। প্রতিদিন সকাল ৬টা থেকে জ্বালানির নতুন দাম চালু হয়।

    Published by:Sanjukta Sarkar
    First published: