• Home
  • »
  • News
  • »
  • kolkata
  • »
  • PEGASUS COMMISSION OF WEST BENGAL ISSUED NOTIFICATION IN NEWSPAPER SB

Pegasus Commission: পেগাসাস ব্যবহারে ফোন হ্যাকিংয়ের কোনও তথ্য আছে? কমিশনকে জানাতে পারেন আপনিও

পেগাসাসে সরব মমতা

Pegasus Commission: পেগাসাস নিয়ে কোনও তথ্য থাকলে তা তদন্ত কমিশনকে জানাতে পারেন আপনিও। সংবাদপত্রে নোটিশ দিল সুপ্রিম কোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি এমবি লকুর এবং কলকাতা হাইকোর্টের অবসরপ্রাপ্ত প্রধান বিচারপতি জ্যোতির্ময় ভট্টাচার্যকে নিয়ে গঠিত কমিশন।

  • Share this:

    #কলকাতা: পেগাসাস কাণ্ড নিয়ে ইতিমধ্যেই তদন্ত কমিশন গঠন করেছে পশ্চিমবঙ্গ সরকার। সেই কমিশনে রয়েছেন সুপ্রিম কোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি এমবি লকুর এবং কলকাতা হাইকোর্টের অবসরপ্রাপ্ত প্রধান বিচারপতি জ্যোতির্ময় ভট্টাচার্য। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সম্প্রতি ওই কমিশন গঠনের কথা উল্লেখ করে জানিয়েছেন, পশ্চিমবঙ্গে ‘মোবাইল ফোনের অবৈধ হ্যাকিং বা ট্র্যাকিং বা রেকর্ডিং’ নিয়ে তদন্ত করবে সেই কমিশন। আর কমিশন গঠনের কয়েকদিনের মধ্যেই বৃহস্পতিবার বিভিন্ন সংবাদপত্রে বিজ্ঞপ্তি প্রকাশ করল তদন্ত কমিশন। সেখানে জানানো হয়েছে পেগাসাস নিয়ে কোনও তথ্য থাকলে তা তদন্ত কমিশনকে জানাতে পারেন আপনিও।

    ওই বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, কোনও ব্যক্তি বা সংস্থার কাছে পেগাসাস নিয়ে কোনও প্রত্যক্ষ বা পরোক্ষ তথ্য থাকলে তা সুপ্রিম কোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি এমবি লকুর এবং কলকাতা হাইকোর্টের অবসরপ্রাপ্ত প্রধান বিচারপতি জ্যোতির্ময় ভট্টাচার্যকে নিয়ে গঠিত তদন্ত কমিশনকে জানানো যেতে পারে। এই নোটিশ প্রকাশের ৩০ দিনের মধ্যে সেই তথ্য জানাতে পারেন যে কেউ। বিশেষ পরিস্থিতি ছাড়া ৩০ দিনের পর এ বিষয়ে আর কোনও তথ্য নেওয়া হবে না।

    নোটিশের সঙ্গে একটি ঠিকানাও দিয়ে দেওয়া হয়েছে। সেটি হল, New Town Kolkata Development Authority, Major Arterial Road Kolkata – 700156। একইসঙ্গে lokur.jbcoi@bangla.gov.in-তে ইমেল করেও তথ্য জানানো যাবে।

    অন্যান্য বিরোধী দলগুলি যখন পেগাসাস ইস্যুতে সংসদে হইহট্টগোল এবং তদন্তের দাবিতে বিবৃতি দিয়েই ক্ষান্ত হয়েছে, সেখানে কয়েকধাপ এগিয়ে পেগাসাস নিয়ে তদন্ত কমিশন গঠনের সিদ্ধান্ত নিয়েছেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সম্প্রতি দিল্লি সফরে যাওয়ার আগেই সেই কমিশন (Pegasus Commission) গঠনের সিদ্ধান্তের কথা ঘোষণা করেন তিনি। কমিশনকে ৬ মাসের মধ্যে পেগাসাস সংক্রান্ত রিপোর্ট পেশ করতেও নির্দেশ দেওয়া হয়েছে।

    বারোটি প্রশ্ন সম্বলিত এই রিপোর্টে জানতে চাওয়া হয়েছে, পেগাসাসকাণ্ডে কি পশ্চিমবঙ্গে কারও ফোন 'হ্যাক' হয়েছিল? যদি সেই ঘটনা হয়ে থাকে, তাহলে কোন সরকারি বা বেসরকারি প্রতিষ্ঠান কি তাতে যুক্ত ছিল? মমতা বন্দ্যোপাধ্যায়ের গঠিত তদন্ত কমিশন এইসব প্রশ্নের উত্তর খুঁজে বার করে ছ'মাসের মধ্যে রিপোর্ট জমা দেবে। প্রসঙ্গত, পেগাসাস কাণ্ডে তৃণমূল সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায় ও ভোট কুশলী প্রশান্ত কিশোরের ফোন হ্যাক করারও অভিযোগ উঠেছে।

    Published by:Suman Biswas
    First published: