Home /News /kolkata /
Duare Jamai Sasthi: ঝাড়গ্রামের বন মুরগি- পাঁঠার মাংস, এবার সরকারি উদ্যোগে দুয়ারে জামাইষষ্ঠীর খাবার

Duare Jamai Sasthi: ঝাড়গ্রামের বন মুরগি- পাঁঠার মাংস, এবার সরকারি উদ্যোগে দুয়ারে জামাইষষ্ঠীর খাবার

প্রতীকী ছবি৷

প্রতীকী ছবি৷

আগামিকাল রবিবার জামাই ষষ্ঠী! বছরে একটি দিন শ্বশুর বাড়িতে জামাই আদরের দিন।

  • Share this:

#কলকাতা: দুয়ারে জামাইষষ্ঠীর খাবার। হোয়াটসঅ্যাপ করলেই জামাই ষষ্ঠীর খাবার বাড়ি পৌঁছে দেবে পঞ্চায়েত দফতর। অভিনব উদ্যোগ রাজ্য পঞ্চায়েত দফতরের অধীনস্থ কমপ্রিহেনসিভ এরিয়া ডেভেলপমেন্ট করপোরেশনের।

আগামিকাল রবিবার জামাই ষষ্ঠী! বছরে একটি দিন শ্বশুর বাড়িতে জামাই আদরের দিন। ওই দিন জামাইদের ভুঁড়িভোজ করাতে জোর ঝক্কি পোয়াতে হয় শ্বশুর-শ্বাশুড়িদের। আর তা শুরু হয়ে যায় ষষ্ঠীর আগে থেকেই। এ বার আর সেই পরিশ্রম ঝক্কি নিতে হবে না। রেহাই মিলছে রাজ্য  পঞ্চায়েত দফতরের উদ্যোগে। কম খরচে জামাইষষ্ঠীতে ভুরিভোজের আয়োজন করেছে তাঁরা। মাত্র ৫০০ টাকা খরচ করলেই হেঁশেলের ঝামেলা ছাড়াই জামাইদের রসনা তৃপ্তি দিতে পারবেন শ্বশুর-শাশুড়িরা।

আরও পড়ুন: জামাইদের জন্য জামাই ষষ্ঠী নয়! কাদের মঙ্গল কামনায় পালিত হয় এই দিন? জানেন?

পঞ্চায়েত দফতরের অধীনে থাকা ‘ওয়েস্ট বেঙ্গল কমপ্রিহেনসিভ এরিয়া ডেভেলপমেন্ট কর্পোরেশন’-র (সিএডিসি) উদ্যোগে জামাইষষ্ঠীর দিন বিশেষ আয়োজন করা হয়েছে। বাংলার জামাইদের পকেটের রেস্তর মধ্যেই ভুঁড়িভোজ করানোর সুযোগ থাকছে সরকারি উদ্যোগেই।খাবার জোগান দেওয়ার জন্য তিনটি হোয়াটসঅ্যাপ নম্বরও চালু করা হয়েছে। ৮২৪০৬২২৩৪৬, ৯৭৩৪৩৯৯৯১৫ ও ৮১৭০৮৮৭৭৯৪ নম্বরে হোয়াটসঅ্যাপ করে অর্ডার দিলেই জামাইষষ্ঠীতে নির্দিষ্ট সময়ে বাড়িতে পৌঁছে যাবে জামাইয়ের মন ভরানো খাবার।

কলকাতা, বিধাননগর, উত্তর ও দক্ষিণ দমদম ও বরাহনগর পুরসভা এলাকায় এই পরিষেবা দেবে সিএডিসি। ৫০০ টাকা মূল্যে দু'টি পৃথক ‘থালা’র আয়োজন থাকছে জামাই ষষ্ঠী উপলক্ষে। একটি ‘থালায়’ দেওয়া হবে, কড়াইশুঁটি দেওয়া গন্ধরাজ ভাত, এক পিস ইলিশ পাতুরি, ঝাড়গ্রামের বনমুরগির মাংস চার পিস, আনারসের চাটনি ও শক্তিগড়ের ল্যাংচা এক পিস। দ্বিতীয় ‘থালায়’ থাকবে, কড়াইশুঁটি দেওয়া গন্ধরাজ ভাত, গলদা চিংড়ির মালাইকারি এক পিস, ঝাড়গ্রামের পাঁঠার মাংস চার পিস, আনারসের চাটনি ও শক্তিগড়ের ল্যাংচা এক পিস। চিকেন ও মাটন, ইলিশ ও গলদা চিংড়ি আলাদা আলাদা করে দুটি ‘থালা’র মূল্যই ৫০০ টাকা করে নির্ধারিত করা হয়েছে।

আরও পড়ুন: মেয়ে, জামাইয়ের জন্য জামাইষষ্ঠীর কেনাকাটা এখনও হয়নি? কী ধরণের পোশাক কিনবেন? রইল টিপস...

ঝাড়গ্রামের বনমুরগি ও খাসির মাংস, ইলিশ পাতুরি ও গলদা চিংড়ি আলাদা করে পাওয়ারও ব্যবস্থা রাখা হচ্ছে। তার জন্য অতিরিক্ত মূল্য দিতে হবে।ঝাড়গ্রামের চার পিস বন মুরগির মাংসের জন্য দিতে হবে ১৭৫ টাকা। ঝাড়গ্রামের পাঁঠার মাংস চার পিসের জন্য দিতে হবে ২২৫ টাকা। এক পিস ইলিশের পাতুরির জন্য দিতে হবে ২২৫ টাকা। এক পিস গলদা চিংড়ির মালাইকারির জন্য দিতে হবে ১৭৫ টাকা।

 ইতিমধ্যেই খাবারের অর্ডার নেওয়া শুরু হয়েছে। আর খাবারের অর্ডার বাতিল করলে তা ২৪ ঘণ্টা আগে হোয়াটসঅ্যাপ জানাতে হবে। অনলাইনে টাকা দেওযার পাশাপাশি ক্যাশ অন ডেলিভারির সুযোগও থাকছে বলে জানানো হয়েছে রাজ্য পঞ্চায়েত দফতরের অধীনস্থ ওয়েস্ট বেঙ্গল কমপ্রিহেনসিভ এরিয়া ডেভেলপমেন্ট করপোরেশনের তরফ থেকে। সূত্রের খবর দুয়ারে জামাইষষ্ঠীর খাবারে ব্যাপক আগ্রহ তৈরি হয়েছে।

Published by:Debamoy Ghosh
First published:

Tags: Jamai Sasthi 2022

পরবর্তী খবর