পঞ্চায়েত ভোটের তারিখ নিয়ে অনিশ্চয়তার মধ্যেই ফের দায়ের মামলা

পঞ্চায়েত ভোটের তারিখ নিয়ে অনিশ্চয়তার মধ্যেই ফের দায়ের মামলা

Calcutta High Court

পঞ্চায়েত ভোটের তারিখ নিয়ে অনিশ্চয়তার মধ্যেই ফের দায়ের মামলা

  • Share this:

    #কলকাতা: পঞ্চায়েত নির্বাচন নিয়ে জটিলতার মাঝেই ফের দায়ের জনস্বার্থ মামলা ৷ একের পর এক মামলার বেড়াজালে অনিশ্চিত পঞ্চায়েতের ভবিষ্যত। মঙ্গলবার কলকাতা হাইকোর্টের সিঙ্গল বেঞ্চের পর্যবেক্ষণে ১৪ মে ভোট হওয়া নিয়ে ফের তৈরি হয়েছে অনিশ্চয়তা। ভোটের তারিখ নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত জানা যাবে ৪ মে । ওই দিনই ডিভিশন বেঞ্চে পঞ্চায়েত নিয়ে এই মামলার শুনানি।

    বৃহস্পতিবার পঞ্চায়েত নির্বাচন নিয়ে কলকাতা হাইকোর্টে দায়ের হল আরও একটি মামলা ৷ পঞ্চায়েতে প্রতিটি বুথে সিসিটিভি নজরদারি সহ তিনটি দাবি নিয়ে আদালতে দায়ের হল জনস্বার্থ মামলা ৷

    প্রতিটি বুথে সিসিটিভি নজরদারি ছাড়াও নির্বাচনী হিংসায় মৃতদের পরিবারপিছু ৫০ লক্ষ টাকা ও চাকরির দাবি এবং ভোটে পর্যাপ্ত কেন্দ্রীয় বাহিনীর দাবি নিয়ে দায়ের হওয়া মামলার অনুমতি দেয় প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ ৷ শুক্রবার অর্থাৎ কাল মামলার শুনানি ৷

    আরও পড়ুন 

    রাজ্যে বিজেপির হাতে ‘আক্রান্ত’ তৃণমূল, অভিযোগ নিয়ে রাষ্ট্রপতির কাছে তৃণমূল প্রতিনিধিরা

    অন্যদিকে, কালই ডিভিশন বেঞ্চে পঞ্চায়েতে নিরাপত্তা সংক্রান্ত মামলারও শুনানি ৷ মঙ্গলবার কলকাতা হাইকোর্টের সিঙ্গল বেঞ্চ জানিয়েছে নির্বাচনের প্রস্তুতিতে নির্বাচন কমিশনের ভূমিকা সমর্থনযোগ্য নয়। এই পরিস্থিতিতে বিচারপতি সুব্রত তালুকদারের সিঙ্গল বেঞ্চ ভোট নিয়ে সিদ্ধান্ত ছেড়েছেন ডিভিশন বেঞ্চের হাতে।

    আগামীকাল, ৪ মে ডিভিশন বেঞ্চে এই মামলার পরবর্তী শুনানি। নিরাপত্তা ব্যবস্থা ও অন্যান্য সাংবিধানিক প্রশ্নের উত্তরে ডিভিশন বেঞ্চ যদি সন্তুষ্ট না হন এবং যদি আদালত মনে করে যথেষ্ট নিরাপত্তার ব্যবস্থা নেওয়া যায়নি, তবে বাতিল হয়ে যেতে পারে ১৪ মে ভোটের প্রস্তাব। সেক্ষেত্রে আদালতই ঠিক করবে কবে হবে নির্বাচন।

    First published: