স্মার্ট হচ্ছে কলকাতার ট্রাম, বড়দিনে শহরে আসছে এক কামরার নতুন ট্রাম

স্মার্ট হচ্ছে কলকাতার ট্রাম, বড়দিনে শহরে আসছে এক কামরার নতুন ট্রাম
Representative Image
  • Share this:

Abir Ghoshal

#কলকাতা: স্মার্ট হচ্ছে কলকাতার ট্রাম। বড়দিনে শহরে নামছে ১০টি আরও এক কামরার ট্রাম। কমছে ট্রামে যাত্রার সময়। অবাক লাগছে এগুলো ভাবতে? কিন্তু এটাই সত্যি। দু কামরার বড় ট্রাম ছেড়ে এক কামরার ট্রাম চালিয়ে এই বদল এসেছে CTC অধুনা WBCTC-র মধ্যে।

শহরে মেট্রোকে জায়গা দিতে গিয়ে ইতিমধ্যেই বন্ধ হয়েছে একাধিক ট্রাম রুট। ময়দানের খোলা হাওয়ায় ট্রাম অবশ্য চলে। তবে ব্যস ওইটুকুই। ট্রামের সেই ভিড়ের ছবি আর দেখা যায় না। যদিও দূষণ মুক্ত এই যানের ছবি বদলানোর চেষ্টা শুরু করেছিল রাজ্য পরিবহণ দফতর। দু’কামরার বদলে এক কামরার ট্রাম চালিয়ে সেই লক্ষ্য সফল হয়েছে বলে মত পরিবহণ দফতরের কর্তাদের।

২০১২ সালে কলকাতা শহরে ট্রাম চলত ২৫ টি রুটে। ২০১৯ সালে শহরে ট্রাম চলে মাত্র ৭টি রুটে। ময়দান রুট ছাড়া আর কোথাও টাইম টেবিলের ধারপাশ দিয়ে ঘন্টা বাজিয়ে ট্রাম ছোটে না। পরিবহণ দফতর নিযুক্ত বিশেষজ্ঞ কমিটির প্রস্তাব ছিল ছোট করে দেওয়া হোক ট্রাম। যেহেতু একাধিক জায়গায় ট্রাম লাইন এমন ভাবেই অবস্থিত সেখানে ট্রাম ঘোরানো মুশকিল হয়ে যায়। যার জেরে তৈরি হচ্ছিল ব্যাপক যানজট। তার পরেই নোনাপুকুর ট্রাম ডিপোতে তৈরি করে ফেলা হয় এক কামরার ট্রাম। আর সেই এক কামরার ট্রাম এখন ট্রাম সংস্থায় এনে দিয়েছে গতি।

পরিবহণ দফতর সূত্রে খবর, আগামী বছরের মার্চ মাসের মধ্যেই মোট ২৫ টি এক কামরার ট্রাম নামানো হবে । বড়দিনের সময়ে শহরের বেশ কয়েকটি রুটে এই এক কামরার ট্রাম চালিয়ে দেখা হবে। তারপর বাড়ানো হবে ধাপে ধাপে সংখ্যা । তবে এক কামরার ট্রামের জন্য কমেছে কর্মীর সংখ্যা। আগে দুটি কামরার জন্য থাকতেন দু’জন করে কন্ডাক্টর। এখন অবশ্য এক কন্ডাক্টরকে নিয়েই ছুটবে ট্রাম। তবে সেই কর্মীদের অন্য কাজে লাগানো হবে বলে জানাচ্ছে সংস্থার আধিকারিকরা। এক কামরার ট্রাম চালিয়ে অবশ্য আয় বেড়েছে বলে উঠে এসেছে অডিট রিপোর্টে। দু’কামরার ট্রাম চালিয়ে যেখানে দিনে গড় আয় নেমে গিয়েছিল মাত্র ২০০০ টাকা।

First published: 02:16:30 PM Dec 10, 2019
পুরো খবর পড়ুন
अगली ख़बर