Home /News /kolkata /
Exclusive: বাড়ছে সংখ্যা, জঙ্গলের এলাকা দখল নিয়ে রক্ত ঝরছে সুন্দরবনে! রয়্যাল বেঙ্গলের ত্রাস নিয়ে উদ্বিগ্ন রাজ্য

Exclusive: বাড়ছে সংখ্যা, জঙ্গলের এলাকা দখল নিয়ে রক্ত ঝরছে সুন্দরবনে! রয়্যাল বেঙ্গলের ত্রাস নিয়ে উদ্বিগ্ন রাজ্য

ফাইল ছবি

ফাইল ছবি

Royal Bengal Tiger: সুন্দরবন অঞ্চলে এখন মোট বাঘ রয়েছে ৯৬টি।

  • Share this:

#কলকাতা: সুন্দরবন অঞ্চলে বেড়েছে বাঘের (Royal Bengal Tiger) সংখ্যা। তার জেরেই সুন্দরবনে একাধিক সময়ে লোকালয়ে ঢুকে পড়ছে বাঘ। কেন্দ্রের ওয়াইল্ডলাইফ ইনস্টিটিউট অফ ইন্ডিয়া এমনটাই মতামত দিল রাজ্যকে। সম্প্রতি ইয়াস-সহ একাধিক ঘূর্ণিঝড়ের জেরে বাংলাদেশের সুন্দরবন অঞ্চল ছেড়ে এ রাজ্যের সুন্দরবন অঞ্চলের ঢুকে পড়েছে একাধিক বাঘ (Royal Bengal Tiger)। বাঘের সংখ্যা বেড়ে যাওয়ার জেরে এলাকা দখলের লড়াই চলছে। খাবারের অভাব হচ্ছে। তার জেরেই বারবার লোকালয় বাঘের হামলা। এমনটাই রিপোর্টে উল্লেখ করা হয়েছে। আর সেই কারণেই বাড়ানো হচ্ছে ফেন্সিংয়ের এলাকা। আরও ১২ কিলোমিটার অঞ্চল জুড়ে দেওয়া হবে নতুন ফেন্সিং। ফেন্সিংয়ের জন্য নয়া প্রযুক্তিও নিয়ে আসছে রাজ্য। কেন্দ্রের পরামর্শে এ বার থেকে নতুন করে কোনও বাঘ ধরা পড়লে ছাড়া হবে তুলনামূলকভাবে কম সংখ্যক বাঘ (Royal Bengal Tiger) আছে, এমন জায়গায়। কেন্দ্রের পরামর্শে এমনটাই সিদ্ধান্ত রাজ্য বন দফতরের।

আরও পড়ুন: স্ত্রী কথায়-কথায় সন্দেহ করে! রাগে-দুঃখে মেয়েকে গলায় ফাঁস দিয়ে সেই দড়িতেই ঝুললেন পুলিশকর্মী

আসলে ঘটনার সূত্রপাত অন্য কারণে, গত তিন মাসে সুন্দরবনের লোকালয়ে ছ'বার বাঘের হামলা হয়ে। তার পর এই রাজ্যের তরফে কেন্দ্রের ওয়াইল্ডলাইফ ইনস্টিটিউট অফ ইন্ডিয়া থেকে মতামত চাওয়া হয়। সেই মতামত আসার পরে রাজ্যের পক্ষ থেকে এমন সিদ্ধান্ত নেওয়া হয়। সুন্দরবন অঞ্চলে এখন মোট ১৬৭ কিলোমিটার ফেন্সিং দেওয়া হয়েছে। তা আরও ১২ কিলোমিটার বাড়ানো হচ্ছে। সুন্দরবন অঞ্চলে এখন মোট বাঘ (Royal Bengal Tiger) রয়েছে ৯৬টি। সেই সংখ্যা বেড়ে যাওয়া জেরে অনেকটাই উদ্বিগ্ন রাজ্য।

আরও পড়ুন : বগটুই কাণ্ডে নিহতদের ডিএনএ পরীক্ষা করাবে সিবিআই, দিল্লি পাঠানো হচ্ছে নমুনা

তবে এই ৯৬টি বাঘের সংখ্যা আসলে তিন বছর আগে বাঘশুমারির ফল। গত জানুয়ারি মাস থেকে নতুন করে সুন্দরবনে বাঘ গণনার কাজ শুরু হয়েছে। তার আগেই অবশ্য রাজ্যের কাছে কেন্দ্রের ওয়াইল্ডলাইফ ইনস্টিটিউট অফ ইন্ডিয়া জানিয়েছে, সুন্দরবনের বাঘের সংখ্যা বেড়েছে। এই লোকালয়ে বাঘের প্রকোপ আটকাতে নতুন প্রযুক্তিও ব্যবহার করার কথা ভাবছে রাজ্য! Steel Wool Reinforced Nylon Net - নামে এই বিশেষ প্রযুক্তির নেট ব্যবহার করা হবে নতুন ফেন্সিংয়ের জন্য। আগে কমন নেট ব্যবহার করা হতো, নতুন প্রযুক্তির হাত ধরে ফেন্সিং অনেকটাই শক্তিশালী হবে বলে মনে করা হচ্ছে।

Somraj Banerjee

Published by:Uddalak B
First published:

Tags: Royal Bengal Tiger, Sundarban

পরবর্তী খবর