কলেজেও এবার পিএইচডি-র সুযোগ !– News18 Bengali

কলেজেও এবার পিএইচডি-র সুযোগ !

শহরের বিভিন্ন কলেজগুলিতেও এবার থেকে পিএইচডি করার সুযোগ পাবেন ছাত্র-ছাত্রীরা ৷

Siddhartha Sarkar | News18 Bangla
Updated:Mar 09, 2017 02:33 PM IST
কলেজেও এবার পিএইচডি-র সুযোগ !
Siddhartha Sarkar | News18 Bangla
Updated:Mar 09, 2017 02:33 PM IST

#কলকাতা: কলকাতা বিশ্ববিদ্যালয়ের কলেজগুলিতে এবার PhD করারও সুযোগ পাবেন পড়ুয়ারা। শহরের ১৫০-র মতো কলেজে এই সুযোগ দেওয়া হবে। কলেজগুলির পরিকাঠামো খতিয়ে দেখেই ছাড়পত্র দেওয়া হবে। ইতিমধ্যেই কয়েকটি কলেজ এই বিষয়ে আগ্রহ প্রকাশও করেছে। ছাত্রছাত্রীদের বাড়তি সুযোগ দিতেই এই সিদ্ধান্ত। জানিয়েছেন কলকাতা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আশুতোষ ঘোষ।

স্নাতকোত্তরের পাশাপাশি এবার তাই পিএইচডি-রও সুযোগ । কলকাতা বিশ্ববিদ্যালয়ের অন্তত ১৫০ কলেজে এই সুযোগ পেতে চলেছেন পড়ুয়ারা। ছাত্রছাত্রীদের কথা মাথায় রেখে তাঁদের বাড়তি সুযোগ করে দিতেই সিদ্ধান্ত কলকাতা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের। যদিও কলেজে পিএইচডির সুযোগ মিললেও বিশ্ববিদ্যালয়ের মাধ্যমেই নাম নথিভুক্ত করাতে হবে ছাত্র-ছাত্রীদের। কলেজগুলির পরিকাঠামো খতিয়ে দেখে তবেই ছাড়পত্র দেওয়া হবে।

কলেজে পিএইচডি-র সুযোগ

------------------

কলেজগুলিতে যথাযথ পরিকাঠামো থাকতে হবে

কলেজগুলির লাইব্রেরি ও ল্যাবরেটরি ব্যবস্থা খতিয়ে দেখা হবে

এতদিন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকরা PhD করাতে পারেন

যোগ্যতা থাকলে কলেজের অধ্যাপকরাও PhD করানোর সুযোগ পাবেন

নির্দেশিকা জারি করেছে UGC

বর্তমানে সেন্ট জেভিয়ার্স, বেলুড় ও নরেন্দ্রপুর রামকৃষ্ণ মিশনের মতো স্বশাসিত কলেজগুলিতে পিএইচডি-র সুযোগ আছে। কলকাতা বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ কয়েকটি কলেজ এইবিষয়ে আগ্রহও প্রকাশ করেছে। যদিও স্কটিশ চার্চ, মৌলানা আজাদ ছাড়া আর কতগুলি কলেজে এই ধরণের পরিকাঠামো আছে তা নিয়ে প্রশ্ন থাকছে। মূলত বিজ্ঞানের বিষয়গুলির ক্ষেত্রে ল্যাবরেটরির প্রয়োজন বেশি পড়ে। তাই কলেজগুলির ক্ষেত্রে উন্নত ল্যাবরেটরি থাকা প্রয়োজন। কলেজের অধ্যাপকরাও কতটা দক্ষভাবে পিএইচডি-র গাইডের দায়িত্ব সামলাবেন সে বিষয়েও একটা প্রশ্ন থেকেই যাচ্ছে।

First published: 12:54:42 PM Mar 09, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर