• Home
  • »
  • News
  • »
  • kolkata
  • »
  • আগামী ৭২ ঘণ্টায় কালবৈশাখীর সম্ভাবনা দক্ষিণবঙ্গে !

আগামী ৭২ ঘণ্টায় কালবৈশাখীর সম্ভাবনা দক্ষিণবঙ্গে !

মহারাষ্ট্র, গুজরাত, মধ্যপ্রদেশ, ছত্তীসগড়, তেলেঙ্গনা, অন্ধ্রপ্রদেশ, ওড়িশা, ঝারখণ্ড,বিহার ও উত্তরপ্রদেশের কিছু অংশে ৩ -৭ দিন দেরিতে আসছে বর্ষা। একনজরে দেখে নিন কোন কোন শহরে বর্ষা আসার তারিখে পরিবর্তন হল ? জেনে নিন পরিবর্তিত তারিখও --

মহারাষ্ট্র, গুজরাত, মধ্যপ্রদেশ, ছত্তীসগড়, তেলেঙ্গনা, অন্ধ্রপ্রদেশ, ওড়িশা, ঝারখণ্ড,বিহার ও উত্তরপ্রদেশের কিছু অংশে ৩ -৭ দিন দেরিতে আসছে বর্ষা। একনজরে দেখে নিন কোন কোন শহরে বর্ষা আসার তারিখে পরিবর্তন হল ? জেনে নিন পরিবর্তিত তারিখও --

বাংলাদেশ এবং উত্তরপ্রদেশ সংলগ্ন বিহারে রয়েছে জোড়া ঘূর্ণাবর্ত। এই দুই ঘূর্ণাবর্তের টানে প্রচুর জলীয়বাষ্প ঢুকছে বঙ্গোপসাগর থেকে।

  • Share this:

#কলকাতা: শুক্র ও শনিবার ব্যাপক ঝড়-বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গে। রয়েছে কালবৈশাখীর সর্তকতাও। কলকাতা-সহ আট জেলায় বিক্ষিপ্ত ভারী বৃষ্টির পূর্বাভাস। উত্তরবঙ্গে বৃষ্টি বাড়বে রবি ও সোমবার। সেইসঙ্গে বাতাসে জলীয় বাষ্প বেশি থাকায় আর্দ্রতা জনিত অস্বস্তি বাড়বে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর ৷

বাংলাদেশ এবং উত্তরপ্রদেশ সংলগ্ন বিহারে রয়েছে জোড়া ঘূর্ণাবর্ত। এই দুই ঘূর্ণাবর্তের টানে প্রচুর জলীয়বাষ্প ঢুকছে বঙ্গোপসাগর থেকে। এর প্রভাবেই বজ্রগর্ভ মেঘ থেকে ঝড়-বৃষ্টির সম্ভাবনা। কলকাতায় সকালে পরিষ্কার আকাশ পরে ক্রমশ আংশিক মেঘলা আকাশ। বিকেল বা সন্ধের দিকে হালকা ঝড়-বৃষ্টির সম্ভাবনা। ঝড় বৃষ্টির সম্ভাবনা বাড়বে শুক্র ও শনিবারে।হাওয়া অফিস সূত্রে খবর, সকাল থেকেই আর্দ্রতা জনিত অস্বস্তি চরমে উঠবে।

গতকাল, বুধবার ঝড়-বৃষ্টি হওয়ায় কলকাতার তাপমাত্রা স্বাভাবিকের নিচে নেমেছে। আজ, বৃহস্পতিবার সকালে সর্বনিম্ন তাপমাত্রা ২৪.৬ ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি নীচে। গতকাল, বুধবার বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২.১ ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি নিচে। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৫৭ থেকে ৯১ শতাংশ। গতকাল, বুধবার সকাল আটটার পর থেকে কলকাতায় কোনও বৃষ্টি হয়নি।

আগামী রবিবার পর্যন্ত দক্ষিণবঙ্গে ঝড় বৃষ্টির সম্ভাবনা। দক্ষিণবঙ্গে শুক্র ও শনিবারে ঝড় বৃষ্টির সম্ভাবনা বেশি। দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় কালবৈশাখীর পূর্বাভাস রয়েছে আগামী ৭২ ঘণ্টায়। আগামী ৭২ ঘণ্টায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে মুর্শিদাবাদ, নদিয়া, বীরভূম, পূর্ব বর্ধমান, হাওড়া, হুগলি, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনায়। আগামী ৭২ ঘণ্টায় কলকাতাতেও মাঝারি থেকে ভারী বৃষ্টির বিক্ষিপ্ত সম্ভাবনা রয়েছে।

আগামী ২৪ ঘণ্টায় উত্তরবঙ্গে বিক্ষিপ্তভাবে ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। শুক্র ও শনিবার ঝড় বৃষ্টির সম্ভাবনা কম উত্তরবঙ্গে। রবিবার থেকে ফের ঝড়-বৃষ্টির সম্ভাবনা বাড়বে উত্তরবঙ্গে। অসম, মেঘালয়, অরুণাচল প্রদেশে আগামী কয়েকদিন ঝড়-বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বিক্ষিপ্ত ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তর-পূর্ব ভারতের বাকি রাজ্যগুলিতেও।

শনিবার জম্মু-কাশ্মীরের ঢুকছে আরও একটি পশ্চিমী ঝঞ্ঝা। এর প্রভাবে জম্মু-কাশ্মীর, লাদাখ, হিমাচল প্রদেশ, উত্তরাখন্ড-সহ উত্তর-পশ্চিম ভারতের রাজ্যগুলিতে আবহাওয়ার পরিবর্তনে ঝড়-বৃষ্টির সম্ভাবনা।

ঝড় বৃষ্টির সম্ভাবনা দক্ষিণ ভারতের বেশকিছু রাজ্যেও। পাশাপাশি গুজরাত ও রাজস্থানের কিছু অংশে তাপপ্রবাহের সম্ভাবনা। তাপমাত্রা বাড়বে তেলঙ্গানা-সহ দক্ষিণ ভারতের বেশ কিছু রাজ্যেও ৷

Published by:Siddhartha Sarkar
First published: