রাজ্যে ছটের শোভাযাত্রা সম্পূর্ণ নিষিদ্ধ করল হাইকোর্ট, রবীন্দ্র-সুভাষ সরোবরে হবে না কোনও পুজো

ছট পুজো। ফাইল ছবি।

হাইকোর্টের নির্দেশ অনুযায়ী, এ বারে ছট পুজোয় রাজ্যের কোনও প্রান্তে কোনও শোভাযাত্রা করা যাবে না।

  • Share this:

    #কলকাতা: রাজ্যে ছটের শোভাযাত্রা সম্পূর্ণ নিষিদ্ধ করল কলকাতা হাইকোর্ট। ছট নিয়ে হাইকোর্ট দায়ের হওয়া জনস্বার্থ মামলার পরিপ্রেক্ষিতে এই রায় দেন বিচারপতি। হাইকোর্টের নির্দেশ অনুযায়ী, এ বারে ছট পুজোয় রাজ্যের কোনও প্রান্তে কোনও শোভাযাত্রা করা যাবে না। যেখানে ছট পুজো হয়, সেই সমস্ত এলাকাতে নিয়মিত প্রচার চালাতে হবে প্রশাসনকে।

    প্রতি পরিবার থেকে ১-২ জনের বেশি জলাশয়ে নামা যাবে না। ঢাক বা ছোট বাদ্যযন্ত্র ছাড়া আর কোনও বাজনা বা উচ্চৈঃস্বরে ডিজে বাজানো একেবারে নিষিদ্ধ। খোলা যানবাহনে করে জলাশয়ে আসা যেতে পারে। সেই যানবাহনে যারা আসবেন, তাঁদের মধ্যে সামাজিক দূরত্ব থাকা বাধ্যতামূলক। যারা জলাশয়ে পুজোর জন্য যাবেন, তাঁদের ক্ষেত্রে মাস্ক, স্যানিটাইজার বাধ্যতামূলক। এ ছাড়া মানতে হবে কোভিড দূরত্ব বিধি।

    এ দিকে, জাতীয় পরিবেশ আদালতের পর কলকাতা হাইকোর্টও সুভাষ সরোবর এবং রবীন্দ্র সরোবরে ছট সম্পূর্ণ নিষিদ্ধ জানিয়েছে। বিচারপতির নির্দেশ, সাধারণ  মানুষকে সচেতন করতে কলকাতা পুরসভা এবং স্থানীয় পৌর প্রতিনিধিদের দিয়ে পাড়ায় পাড়ায় প্রচার চালাতে হবে। যাতে তারা সচেতন হন। অযথা জলাশয়গুলিতে ভিড় না করেন।

    প্রসঙ্গত, আগামী ১৬ নভেম্বর সুপ্রিম কোর্টে রাজ্যের তরফে দায়ের করা একটি মামলার শুনানি রয়েছে। তবে KMDA সুপ্রিম কোর্টে যে আবেদন করেছে তার প্রেক্ষিতে সুপ্রিম কোর্ট কোনও নির্দেশ না দিলে পরিবেশ আদালতের নির্দেশ কড়া ভাবে মানতে হবে রাজ্যকে।

    ARNAB HAZRA

    Published by:Shubhagata Dey
    First published: