এউডস প্রতিরোধে এবার বাজারে এল নতুন ওষুধ !

এউডস প্রতিরোধে এবার বাজারে এল নতুন ওষুধ !

জনসমক্ষে HIV- র বিষয়ক সতর্কতা প্রচারের জন্য বহু দেশি ও আন্তর্জাতিক সংস্থা একে অপরের সাথে হাত মিলিয়ে কাজ করছে।

  • Share this:

Shalini Datta

#কলকাতা: জনসমক্ষে HIV- র বিষয়ক সতর্কতা প্রচারের জন্য বহু দেশি ও আন্তর্জাতিক সংস্থা একে অপরের সাথে হাত মিলিয়ে কাজ করছে। মানুষের মনে HIV-র সম্পর্কে সঠিক ধারণা প্রদান করা, HIV-র প্রতিরোধক সতর্কতা মূলক ব্যবস্থা, সমাজে HIV আক্রান্তরা যাতে এক ঘরে হয়ে না পড়ে, তাদের নিয়েও যে সমাজ এগিয়ে চলতে পারে, এই সমস্ত বিষয় নিয়ে অনেক প্রশংসামূলক পদক্ষেপ ইতিমধ্যেই গ্রহণ করা হয়েছে। তারই নবতম সংযোজন হচ্ছে Pre-exposure prophylaxis বা PrEP.

না! এটা কোনো AIDS নিরাময়ক ওষুধ না, বরঞ্চ বলা যেতে পারে AIDS প্রতিরোধের দিকে আরও একটা পদক্ষেপ। যারা HIV আক্রান্ত না, অথচ যাদের HIV রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা প্রবল, তাদের জন্য প্রধানত এই ওষুধ। এটাকে মৌখিক ওষুধ হিসাবে গ্রহণ করা যেতে পারে অথবা জেল হিসাবে ব্যবহার করা যেতে পারে।

Aids

পরীক্ষায় PrEP-এর ৯৭% কার্যকারিতার প্রমাণ মিলেছে। ২০১৬ সালে ভারতবর্ষে ৩০০-জন যৌনকর্মীকে নিয়ে এই পরীক্ষামূলক ব্যবস্থা শুরু হয়। জানুয়ারি ২০১৯-এ দেশের বিভিন্ন প্রান্তের ডাক্তার এবং WHO প্রতিনিধিদের নিয়ে অ্যাডভাইসরি বোর্ড গঠিত হয়। গাইড লাইন কমিটিতে যৌনকর্মী ছাড়াও, তৃতীয় লিঙ্গের প্রতিনিধি, সমারতি ও ড্রাগ আসক্তদের অন্তর্ভুক্ত করা হয়।

ডাক্তাররা PrEP নেওয়ার পরামর্শ আইন অনুযায়ী দিতে পারে। ২০১৯-এর জানুয়ারিতে এই সিদ্ধান্ত গৃহীত হয়েছে।

First published: 10:57:30 PM Dec 12, 2019
পুরো খবর পড়ুন
अगली ख़बर