দীর্ঘ সময় খালি থাকার পর কলকাতা বিমানবন্দরের নতুন ডিরেক্টর

Netaji Subhash International airport at Kolkata- Photo-PTI

গত এপ্রিলেই কলকাতা বিমানবন্দরের পদ থেকে অবসর নিয়েছিলেন কৌশিক ভট্টাচার্য। তার পর থেকেই বিমানবন্দরের এই পদটি খালিই পড়ে ছিল।

  • Share this:

#কলকাতা:  কলকাতা বিমানবন্দরের নতুন ডিরেক্টর হচ্ছেন সি পট্টভি। অভিজ্ঞ এই বিমান-কর্তা কলকাতার ডিরেক্টর হয়ে আসার আগে হায়দরাবাদের বেগমপেট বিমানবন্দরের ডিরেক্টর ছিলেন। গত এপ্রিলেই কলকাতা বিমানবন্দরের পদ থেকে অবসর নিয়েছিলেন কৌশিক ভট্টাচার্য। তার পর থেকেই বিমানবন্দরের এই পদটি খালিই পড়ে ছিল। এ বার সেই জায়গায় এলেন প্রায় ৩০ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সি পট্টভি।

বিমানবন্দর এবং কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহণ মন্ত্রক সূত্রে খবর, কলকাতায় আসার আগে বিভিন্ন ক্ষেত্রে সাফল্যের সঙ্গে কাজ করে এসেছেন পট্টভি। কলকাতার দায়িত্ব হাতে পাওয়ার আগে পর্যন্ত 10টিরও বেশি বিমানবন্দরের প্রধান পদে দায়িত্ব সামলেছেন পট্টভি। ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক পট্টভি এয়ারপোর্ট অথরিটি অফ ইন্ডিয়ার কর্পোরেট সদর দফতরে রেডিও কনস্ট্রাকশন অ্যান্ড ডেভেলপমেন্ট ইউনিটেও কাজ করেছেন। দেশের ১০ টি অঞ্চলে কাজ করারও অভিজ্ঞতা রয়েছে নয়া ডিরেক্টরের। বিমানবন্দরের বিভিন্ন খুঁটিনাটি কাজে তিনি যথেষ্ট পারদর্শী বলেই জানাচ্ছেন বিমানবন্দরের কর্তারা। বিমানবন্দরের এক কর্তার কথায়, "অত্যন্ত অভিজ্ঞ এই কর্তা এলে কলকাতা বিমানবন্দর যারপরনাই উপকৃত হওয়ার সম্ভাবনা রয়েছে। দেশের বিভিন্ন বিমানবন্দরের তুলনায় কলকাতা বিমানবন্দর অনেকটাই পিছিয়ে রয়েছে। আধু্নিকীকরণের পাশাপাশি ওই সব বিষয়ে নতুন এই ডিরেক্টর জোর দিলে আখেরে লাভ হবে কলকাতা বিমানবন্দরেরই।"

কোভিড অতিমারির প্রকোপ বাড়ার পর থেকে সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে বিমান পরিবহণ শিল্প। বর্তমানে বিমান পরিবহণ শুরু হলেও এখনও আগের মতো রমরমা দেখা যায়নি। এই অবস্থায় কমবেশি দেশের সবগুলি বিমানবন্দরেরই আয় কমেছে। স্বাভাবিক ভাবে কোভিড পরিস্থিতি কাটিয়ে কবে সব কিছু আগের মতো হয়ে উঠবে, তা কেউই বলতে পারছেন না। এমন অবস্থায় বিমানবন্দরকে ফের লাভের মুখ দেখানোও চ্যালেঞ্জ নতু্ন ডিরেক্টরের। ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক পট্টভি এয়ারপোর্ট অথরিটি অফ ইন্ডিয়ার কর্পোরেট সদর দফতরে রেডিও কনস্ট্রাকশন অ্যান্ড ডেভেলপমেন্ট ইউনিটেও কাজ করেছেন। দেশের ১০ টি অঞ্চলে কাজ করারও অভিজ্ঞতা রয়েছে এই নয়া ডিরেক্টরের।

SHALINI DATTA

Published by:Debalina Datta
First published: