হোম /খবর /কলকাতা /
দুয়ারে সরকার নিয়ে বিরাট টার্গেট, পঞ্চায়েত ভোটের আগে গাইডলাইন দিল নবান্ন

Duare Sarkar| Panchayat Election 2023|| দুয়ারে সরকার নিয়ে বিরাট টার্গেট, পঞ্চায়েত ভোটের আগে গাইডলাইন প্রকাশ নবান্নের

দুয়ারে সরকার ক্যাম্প। সংগৃহীত ছবি।

দুয়ারে সরকার ক্যাম্প। সংগৃহীত ছবি।

Duare Sarkar Camp before Panchayat Election 2023: দুয়ারে সরকার নিয়ে নবান্নের তরফে জেলাগুলিকে গাইডলাইন দেওয়া হল। গাইড লাইনে একাধিক বিষয় উল্লেখ করা হয়েছে দুয়ারে সরকার ক্যাম্প কেন্দ্র করে।

  • Share this:

কলকাতা: দুয়ারে সরকার নিয়ে জেলাগুলিকে বিশেষ গাইডলাইন দিল নবান্ন। আগামী ১ এপ্রিল থেকে ২০ এপ্রিল পর্যন্ত রাজ্যজুড়ে দুয়ারে সরকার ক্যাম্প হবে। আর সেই দুয়ারে সরকার ক্যাম্প রাজ্যজুড়ে কীভাবে পরিচালিত হবে তার জন্য একাধিক গাইডলাইন নবান্নের তরফে দেওয়া হল জেলাগুলিকে।

পঞ্চায়েত নির্বাচনের আগে জেলায় জেলায় কত ক্যাম্প পাবে? তার লক্ষ্যমাত্রা কার্যত নির্দিষ্ট করে দিল নবান্ন। নবান্ন সূত্রে খবর যে গাইডলাইন দেওয়া হয়েছে সেখানে আগামী ১ এপ্রিল থেকে ২০ এপ্রিল পর্যন্ত ২ লক্ষ দুয়ারে সরকার ক্যাম্প করার নির্দেশ দেওয়া হয়েছে। গাইডলাইনে বলা হয়েছে ২ লক্ষ ক্যাম্পের মধ্যে ৮০ হাজার ক্যাম্প বিভিন্ন জেলায় জেলায় বুথ ভিত্তিক করা হবে। মোবাইল ক্যাম্প হবে ২০ হাজার।

আরও পড়ুনঃ এলাহি দোতলা বাড়ি, ভাড়া মাত্র ২০ টাকা! ভূ-ভারতে এমন পাবেন না, বাংলায় কোথায় আছে?

আগামী পয়লা এপ্রিল থেকে ১০ এপ্রিল পর্যন্ত এ ভাবেই জেলায় জেলায় ক্যাম্প আয়োজন করতে হবে। ঠিক একইভাবেই যখন পরিষেবা দেওয়া হবে উপভোক্তাদের, তখন ঠিক একইভাবে ক্যাম্প আয়োজন করে পরিষেবার দিতে হবে উপভোক্তাদের। পাশাপাশি গাইডলাইনেও বলা হয়েছে দুয়ারে সরকার ক্যাম্পকে কেন্দ্র করে যাতে কোনওরকম অপ্রীতিকর ঘটনা না ঘটে, তার জন্য রাজ্য সরকার "জিরো টলারেন্স পলিসি" নিয়েছে। অর্থাৎ আবেদনপত্র পূরণ করে দেওয়ার জন্য টাকা নেওয়া, ফটোকপি করার জন্য টাকা নেওয়া-সহ যদি এই সংক্রান্ত কোনও অভিযোগ ওঠে তাহলে কড়া পদক্ষেপ নিতে হবে। দুয়ারে সরকার ক্যাম্পকে কেন্দ্র করে যদি কোনওরকম অভিযোগ ওঠে, তাহলে জেলা প্রশাসনকে করা পদক্ষেপ নিতে হবে বলেও নির্দেশ দেওয়া হয়েছে গাইডলাইনে।

আরও পড়ুনঃ সৌমিত্র অতীত! দ্বিতীয় বিয়ের দিনক্ষণ চূড়ান্ত, কেমন সাজবেন সুজাতা? মেনুতেও বিরাট চমক!

পাশাপাশি নতুন ব্যাংক অ্যাকাউন্ট খোলা, আধার সংযোগ করার ওপর বিশেষভাবে গুরুত্ব দিতে হবে ক্যাম্পগুলিতে। ইতিমধ্যেই মুখ্যসচিব নির্দেশ দিয়েছেন, দুয়ারে সরকার ক্যাম্প পাবে বুথ ভিত্তিক। পঞ্চায়েত নির্বাচনের আগে দুয়ারে সরকারকে বুথমুখী করার জন্য এই নয়া পরিকল্পনা নেওয়া হয়েছে নবান্নের তরফে। উপভোক্তাদের যখন পরিষেবা প্রদান করা হবে তার সঙ্গে মুখ্যমন্ত্রীর শুভেচ্ছা বার্তাও দিতে হবে বলেও গাইডলাইনে উল্লেখ করা হয়েছে। যে জায়গাগুলিতে দুয়ারে সরকার ক্যাম্প পাবে, তাকে কেন্দ্র করে যাতে বহুল প্রচার করা হয় সে বিষয়েও প্রয়োজনীয় নির্দেশ গাইডলাইনে উল্লেখ করা হয়েছে। সব মিলিয়ে রাজ্যে পঞ্চায়েত নির্বাচনের আগে দুয়ারে সরকার ক্যাম্প কেই পাখির চোখ করছে নবান্ন বলেই মনে করছে প্রশাসনিক মহলের একাংশ।

সোমরাজ বন্দ্যোপাধ্যায়

Published by:Shubhagata Dey
First published:

Tags: Duare sarkar camp, Mamata Banerjee, Panchayat Election 2023