মাঝ দরিয়ায় মাঝেরহাট ব্রিজ, কাজ শেষের দাবিতে আন্দোলন

মাঝ দরিয়ায় মাঝেরহাট ব্রিজ, কাজ শেষের দাবিতে আন্দোলন

মাঝেরহাট ব্রিজের দুর্ঘটনার পর, রেললাইনের ওপর জমা আবর্জনা পরিস্কার ছাড়া কোনও কাজ করেনি ভারতীয় রেল

  • Share this:

TRIDIB BHATTACHARYA

#কলকাতা: সরকারি নোটিশটা এখনও জ্বলজ্বল করছে। মাঝেরহাট ব্রিজের দুর্ঘটনার পর, রেললাইনের ওপর জমা আবর্জনা পরিস্কার ছাড়া কোনও কাজ করেনি ভারতীয় রেল। বাসিন্দাদের যাতায়াতের অসুবিধা কাটাতে তড়িঘড়ি বেইলি ব্রিজ বানিয়ে পরিস্থিতি সামলানোর চেষ্টা করেছিল রাজ্য সরকার। কলকাতা কর্পোরেশন ও রাজ্য পূর্ত দফতর যৌথভাবে বিকল্প রাস্তা খুঁজে, নাগরিক পরিষেবা চালু রাখার চেষ্টা হল মহানগরে। একবছরের মধ্যে মাঝেরহাট ব্রিজ তৈরির কাজ শুরু করার পরিকল্পনাও করেছিল রাজ্য সরকার। ২০শতাংশ কাজও হয়নি।

ভারতীয় রেল ও রাজ্য সরকার যৌথভাবে এই ব্রিজ তৈরির কাজ করার কথা। রেল লাইনের ওপর ব্রিজ করার এটাই নিয়ম। প্রকল্পের খরচ ২০০কোটি টাকা। কাজ শেষ করার সময়সীমা ২০১৯-র ২৭ সেপ্টেম্বর। কিন্তু বছর ঘুরলেও কাজের কাজ কিছু হয়নি। ইকবালপুরের দিকে রাজ্য সরকারের পূর্ত দফতর নতুন ব্রিজের কাজ শুরু করলেও রেল এখনও কাজ শুরু করেনি। রাজ্য পূর্ত দফতরের সেতুর ওপর চার লেনের রাস্তা করার কথা। পূর্ত দফতরের বক্তব্য, সেতুই নেই! রাস্তা কোথায় হবে? দু'পক্ষের চাপানউতরে বিপর্যস্ত বাসিন্দারা। নিত্যদিন বহু ঘুরে দক্ষিণ থেকে উত্তরে আসতে হচ্ছে বাসিন্দাদের।

২০১৮র ৪সেপ্টেম্বর, ভেঙে পড়ে মাঝেরহাট ব্রিজ। ব্রিজ-বানানোর কাজ শুরু হয় ডিসেম্বরে। রেল-লাইনের দুপাশে প্রায় ৩০০মিটার রাস্তা করার কথা রাজ্যের। আর রেললাইনের ওপর প্রায় ২০০মিটার ওভার-ব্রিজ বানানোর কথা রেলের। রেল তার কাজ শুরু না করায়, ইকবালপুরের কাছে পূর্ত-দফতর অর্ধেক পিলার তুলে বন্ধ রেখেছে কাজ। গত ১৫ মাস যাতায়াতের নরক-যন্ত্রণায় বেহাল আলিপুর- বেহালা- চেতলা সহ দক্ষিণের বাসিন্দারা। গোদের ওপর বিষফোঁড়া ১০বছর আগেকার, জোকা-বিবাদি বাগ মেট্রোপ্রকল্প। কাজ শেষ হয়নি মেট্রোরও।

অবিলম্বে মাঝেরহাট ব্রিজ ও জোকা-বিবাদি বাগ মেট্রোপ্রকল্পের কাজ শেষের দাবিতে ১৬ডিসেম্বর গণকনভেনশনের ডাক দিল সিপিআইএম কলকাতা জেলা কমিটি। গত একমাস প্রায় লক্ষাধিক সই সংগ্রহ করা হয়েছে, দাবি সিপিআইএম কলকাতা জেলা সদস্যের। সিপিআইএম নেতার দাবি, প্রায় ১০বছর আগে, জোকা-বিবাদি বাগ মেট্রোপ্রকল্পের শিলান্যাস করেছিলেন তত্কালীন রাষ্ট্রপতি ও রেলমন্ত্রী। সেদিনের রেলমন্ত্রী বর্তমানে মুখ্যমন্ত্রী। এখনও জোকায় রুখে আছে মেট্রো। মেট্রোর রাস্তা খোঁড়াখুড়িতে বেহাল দক্ষিণ কলকাতার বিস্তীর্ণ অঞ্চল। বাড়তি ২ঘন্টা সময় নিয়ে বের হতে হচ্ছে বাসিন্দাদের। বারবার অভিযোগ জানিয়েও কোন লাভ হয়নি। শুধু ধুলো জমেছে সরকারি বোর্ডে।

বেহালা ১৪নম্বর বাস স্ট্যান্ডে গণকনভেনশনে উঠবে, দুই প্রকল্প শেষ করার দাবি।
First published: December 14, 2019, 7:00 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर