corona virus btn
corona virus btn
Loading

মধ্যবিত্তের স্বাদে বদল! মূল্যবৃদ্ধি জেরে রোজকার মেনুতেও কাটছাঁট

মধ্যবিত্তের স্বাদে বদল! মূল্যবৃদ্ধি জেরে রোজকার মেনুতেও কাটছাঁট
লেক রোডের ভান্ডারি পরিবারেও বদলে গিয়েছে খাওয়া দাওয়ার অভ্যাস৷

আর্থিক সমস্যায় জেরবার সবাই, ব্যবসায়ী থেকে চাকরিজীবী, সবাই খরচ করছেন হিসেব করে।

  • Share this:

#কলকাতা: কথায় আছে যত আয় তত ব্যয়। লকডাউন কাটিয়ে আনলকের সময়ে যেন কথাটার বদল ঘটেছে।  আমজনতা এখন বলছে, আয়ের থেকে ব্যয়ই বেশি।

আর্থিক সমস্যায় জেরবার সবাই, ব্যবসায়ী থেকে চাকরিজীবী, সবাই খরচ করছেন হিসেব করে। লেক রোড়ের ভান্ডারি পরিবারের অবস্থাও একই।  বেশ কিছু দিন আগে পর্যন্ত বাজারের বিভিন্ন সামগ্রী হাতের নাগালে থাকলেও এখন চড়া দামে সংসারের বাজেট বাড়ছে।  বাজারের দাম যেভাবে বাড়ছে তাতে কপালে ভাঁজ।

আগে একই দোকান থেকে মাসের বাজার করলেও এখন তা সম্ভব হয় না। অন-লাইনে বিভিন্ন ওয়েবসাইটে খাদ্যদ্রব্যের দামে চোখ রাখছেন অনেকেই, যদি একটু সাশ্রয় হয়। লকডাউনে ওয়ার্ক ফ্রম হোমের জন্য খরচও বেড়েছে অনেকটাই। আগে সময় কাটাতে বা অবসরে বিভিন্ন খাবারের অর্ডার দিয়ে ফেলতেন শুভ্রাংশু ভান্ডারি। এখন খাবারের অর্ডার তো দূরে থাক, চটজলদি খাবাবের কথা মনে পড়লেও হিসেব করেন বাড়ির কর্তা।

তিনি জানালেন, এখনই এই অবস্থায় কাবু আমরা। আরও দাম বাড়লে সংসার চালানো খুব কঠিন হবে। দামের চোটে মাংসের পদ তো বাদ দিতে হচ্ছে। দীর্ঘদিন এরকম চললে আমিষ থেকে নিরামিষে চলে যেতে হবে। বাড়ির হেঁশেলর যিনি হিসাব রাখেন তার কাছে সময়টা আরও খারাপ। ইপ্সিতা ভান্ডারির মতে, হিসেব করে রান্নাবান্না অনেকদিন ধরেই করতে হয়। এবার হিসেব রাখাটাও কঠিন হয়ে যাচ্ছে। রান্না করে সাশ্রয় করাটাই যেন কঠিন। এই সমস্যা শুধু ভান্ডারি পরিবারের নয়, সব মধ্যবিত্ত পরিবারেই যেন একই সমস্যা।

SUSOBHAN BHATTACHARYA

Published by: Debamoy Ghosh
First published: June 26, 2020, 11:33 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर