• Home
  • »
  • News
  • »
  • kolkata
  • »
  • MAMATA BANERJEE STUDENT CREDIT CARD STUDENTS ARE APPLYING FOR STUDENT CREDIT CARD LOAN WHICH IS A BRAINCHILD OF MAMATA BANERJEE SWD

Mamata Banerjee | Student credit card: প্রতিশ্রুতি রক্ষা মুখ্যমন্ত্রীর! স্টুডেন্ট ক্রেডিট কার্ডের মাধ্যমে ১০ কোটিরও বেশি অর্থ পেল পড়ুয়ারা

মমতা বন্দ্যোপাধ্যায়৷ Photo-File/PTI

Mamata Banerjee | Student credit card: ২৯৮ জন পড়ুয়ার লোন অনুমোদন করা হয়েছে বলেই উচ্চ শিক্ষা দফতর সূত্রে খবর। এখনও পর্যন্ত আবেদন জমা পড়েছে ৭৯০৪৩টি।

  • Share this:

#কলকাতা: স্টুডেন্ট ক্রেডিট কার্ডের মাধ্যমে ইতিমধ্যে ১০ কোটিরও বেশি টাকা পড়ুয়াদের হাতে দেওয়া হয়েছে বলেই উচ্চশিক্ষা দফতর সূত্রে খবর। যাকে অত্যন্ত ইতিবাচক হিসেবেই দেখছে উচ্চ শিক্ষা দফতরের আধিকারিকরা। যদিও ইতিমধ্যেই একটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের সঙ্গে আলোচনা করে অনেকটাই সবুজ সংকেত পেয়ে গিয়েছেন আধিকারিকরা। আরও একটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের সঙ্গে আলোচনা চালাচ্ছে উচ্চ শিক্ষা দফতর। ইতিমধ্যেই বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয় ও বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। সে ক্ষেত্রে স্টুডেন্ট ক্রেডিট কার্ডের মাধ্যমে পড়ুয়াদের লোন পাওয়ার সংখ্যা আরও বাড়তে পারে বলে মনে করা হচ্ছে। যদিও উচ্চশিক্ষা দফতর সূত্রে খবর, যাদের পড়াশোনার মান ভালো নয় তাদের আবেদন ফিরিয়ে দিচ্ছে ব্যাঙ্কগুলি।

গত ৩০ জুন নবান্ন থেকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় স্টুডেন্ট ক্রেডিট কার্ড এর সূচনা করেছিলেন। দশম শ্রেণির পর থেকে উচ্চশিক্ষার জন্য ছাত্র-ছাত্রীরা স্টুডেন্ট ক্রেডিট কার্ডের আবেদন করতে পারবেন। তারপর থেকে পেরিয়ে গিয়েছে প্রায় দুমাস। উচ্চ শিক্ষা দফতর সূত্রে খবর, স্টুডেন্ট ক্রেডিট কার্ডের মাধ্যমে ইতিমধ্যেই রাজ্যের ৭৯০৪৩ জন আবেদন করেছেন। যার মধ্যে ছাত্রের সংখ্যা ৪৩৮২৪, ছাত্রীর সংখ্যা ৩৫২১৩ ও অন্যান্যদের সংখ্যা ৬ জন। যার মধ্যে এ রাজ্যের মধ্যে পড়ার জন্য আবেদন করেছে ৫৭০৭৯জন। এ রাজ্যের বাইরে পড়ার জন্য আবেদন করেছেন ২১৯৪৬ জন। উচ্চ শিক্ষা দফতর সূত্রে খবর, সব আবেদনকারীর আবেদন মিলিয়ে এখনও পর্যন্ত লোনের পরিমাণ হয়েছে ৩৪৬১ কোটি ৩১ লক্ষ টাকা।

জানা গিয়েছে স্নাতক স্তরের পড়ার জন্যই সব থেকে বেশি লোনের আবেদন করছেন ছাত্রছাত্রীরা। এক্ষেত্রে মোট আবেদনের ৪৯.৬১ শতাংশ স্নাতক স্তরে পড়ার জন্য স্টুডেন্ট ক্রেডিট কার্ডের আবেদন করেছেন। ২৩.৬১ শতাংশ ডিপ্লোমা কোর্সের জন্য আবেদন করেছেন। ১৫.৭৫ শতাংশ স্কুলের পড়ার জন্য আবেদন করেছেন ও ৭.৪৭ শতাংশ পড়ুয়া স্নাতকোত্তর স্তরে পড়ার জন্য আবেদন করেছেন। যে পরিমাণ দুটি রাষ্ট্রায়ত্ত ব্যাংকের মাধ্যমে আবেদন করেছেন ছাত্রছাত্রীরা তার তুলনায় কো-অপারেটিভ ব্যাংকের মাধ্যমে আবেদনকারীর সংখ্যা অনেক কম।

যদিও যে পরিমাণ সংখ্যক ছাত্র-ছাত্রীদের আবেদন এসেছে তার তুলনায় অনুমোদনের সংখ্যা অনেকটাই কম যা নিয়ে ভাবাচ্ছে উচ্চশিক্ষা দফতরের আধিকারিকদের। সেক্ষেত্রে দুটি রাষ্ট্রায়ত্ত ব্যাংকের সংখ্যা এখন জোরদার আলোচনা করছে। যদিও ইতিমধ্যেই ১০ কোটি ৮৫ লক্ষ ৩২ হাজার ৮৫৬ টাকা ইতিমধ্যেই স্টুডেন্ট ক্রেডিট কার্ডের মাধ্যমে মঞ্জুর করা হয়েছে বলে উচ্চশিক্ষা দফতর সূত্রে খবর।

সোমরাজ বন্দ্যোপাধ্যায়

Published by:Swaralipi Dasgupta
First published: