Home /News /kolkata /
Mamata Banerjee sings song in Durga Puja album: নিজের গলায় গান শোনালেন মমতা, সুর- কথার সঙ্গে এবার পুজোর অ্যালবামেও মুখ্যমন্ত্রী

Mamata Banerjee sings song in Durga Puja album: নিজের গলায় গান শোনালেন মমতা, সুর- কথার সঙ্গে এবার পুজোর অ্যালবামেও মুখ্যমন্ত্রী

নজরুল মঞ্চে গান গাইলেন মুখ্যমন্ত্রী৷

নজরুল মঞ্চে গান গাইলেন মুখ্যমন্ত্রী৷

মুখ্যমন্ত্রী ছাড়াও অ্যালবামে গান গেয়েছেন ইন্দ্রনীল সেন, নচিকেতা, শ্রীরাধা বন্দ্যোপাধ্যায়, রূপঙ্কর, মনোময় ভট্টাচার্য, দেবজ্যোতি মিশ্র ও তৃষা (Mamata Banerjee sings song in Durga Puja album)।

  • Share this:

#কলকাতা: তিনি ব‌ই লিখেছেন, তিনি কবিতা লিখেছেন, ছড়া- গান বেঁধেছেন, গানের সুরও দিয়েছেন। বিভিন্ন অনুষ্ঠানে তাঁকে গানের ছন্দে গলা মেলাতেও দেখা গিয়েছে বহু বার৷  এবার নিজের লেখা ও সুর দেওয়া গান নিজেই গাইলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee sings song)৷ এ দিন নজরুল মঞ্চে জাগো বাংলার শারদ সংখ্যার প্রকাশ মঞ্চে সেই গানটি গেয়েও শোনান মুখ্যমন্ত্রী৷ তাঁর সঙ্গে গলা মেলান ইন্দ্রনীল সেন, নচিকেতা চক্রবর্তী এবং বাবুল সুপ্রিয় (Babul Supriyo)৷

বুধবার দেবীপক্ষের শুরুতেই মহালয়ার পুণ্য লগ্নে যখন নজরুল মঞ্চে 'জাগো বাংলার' উৎসব সংখ্যার প্রকাশ হল, সেই একই মঞ্চে প্রকাশিত হল গানের একটি অ্যালবাম (Mamata Banerjee Durga Puja Album)। যে অ্যালবামের নাম “জননী।” মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের লেখা আটটি গান থাকছে এই অ্যালবামে। যার একটি গান গেয়েছেন স্বয়ং মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) নিজে।

নারী শক্তির অন্যতম প্রতিরূপ দেবী দুর্গার আবাহনের সময়কালে অ্যালবামের মূল থিমও নারী শক্তি। গানের কথায় তাই বারবার এসেছে সেই নারী শক্তির কথা। বাংলার মা বোনেদের আর্থিক ভাবে কিছুটা সাবলম্বী করার জন্য যে লক্ষীর ভান্ডার প্রকল্পের সূচনা তিনি করেছেন, গানের কথায় এসেছে তাদের বিষয়টিও। অ্যালবামে মোট আটটি গানের মধ্যে মমতা বন্দ্যোপাধ্যায় স্বয়ং একটি গান গেয়েছেন।

মুখ্যমন্ত্রী ছাড়াও অ্যালবামে গান গেয়েছেন ইন্দ্রনীল সেন, নচিকেতা, শ্রীরাধা বন্দ্যোপাধ্যায়, রূপঙ্কর, মনোময় ভট্টাচার্য, দেবজ্যোতি মিশ্র ও তৃষা। অ্যালবামের শুরুতেই মমতা বন্দ্যোপাধ্যায়ের নিজের গলায় রয়েছে দেবী দুর্গার স্তোত্র পাঠ।

এদিন গান গাওয়ার অভিজ্ঞতা বলতে গিয়ে মমতা বন্দোপাধ্যায় জানিয়েছেন, 'ভবানীপুরের ভোটের আগেj দিন ইন্দ্রনীল সেনের বাড়িতে জমায়েত হই। আমাদের সঙ্গে ওখানে নচিকেতা ছিল। ভোটের আগে আমরা সেদিন গান তৈরি করেছি। নচিকেতা আমাকে জোর করে গান গাইয়ে নিয়েছে।'

এর আগেও প্রতি বছর মন্ত্রী অরুপ বিশ্বাসের সুরুচি সংঘের পুজোর থিম সং মমতা বন্দ্যোপাধ্যায়ই তৈরি করে দিয়েছেন। কিন্তু এবার তাঁর নিজের গলার গান শুনতে পাবেন বঙ্গবাসী, যা এই পুজোর অন্যতম আকর্ষণীয় বিষয় হতে চলেছে। অন্যদিকে নিজের লেখা ও সুর করা গান শুনলেন মমতা বন্দোপাধ্যায়।

আরও পড়ুন: মমতার পছন্দ ভোলেননি বাবুল, পুজোর আগেই তুলে দিলেন ছোট্ট উপহার

বুধবার 'জাগো বাংলার' উৎসব সংখ্যা প্রকাশ অনুষ্ঠানে সাড়ে তিনটে নাগাদ এসে পৌছন মমতা বন্দোপাধ্যায়। তখন নজরুল মঞ্চে সঙ্গীত পরিবেশন করছিলেন শিল্পী তৃষা পারুই। সেই গান শোনেন মমতা বন্দোপাধ্যায়৷ সঞ্চালক কুণাল ঘোষকে অনুরোধ করেন এই গানটি আবার শুনতে চেয়ে। 'আবার যখন দেখা হবে এই পৃথিবীর মাঝে'-গানটি শোনেন মমতা বন্দোপাধ্যায়৷ মুখ্যমন্ত্রীর লেখা গান পরিবেশন করেন শিল্পী শ্রীরাধা বন্দোপাধ্যায়।

তাঁর লেখা ও সুর করা একের পর এক গান যখন পরিবেশিত হয়েছে, তখন মমতা বন্দোপাধ্যায়ের পাশে বসেছিলেন  সঙ্গীতশিল্পী নচিকেতা চক্রবর্তী। 'মাটির ছোট্ট কুটিরে, আমার স্বপ্ন দেখার ভোরে' - মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের লেখা এই গানটি পরিবেশন করেন রাজ্যের মন্ত্রী ইন্দ্রনীল সেন।

Published by:Debamoy Ghosh
First published:

Tags: Mamata Banerjee

পরবর্তী খবর