Home /News /kolkata /

Kolkata Durga Puja: সামনের বছর ১০ দিন আগে থেকে দুর্গাপুজো উদযাপন, বড় ঘোষণা মুখ্যমন্ত্রীর

Kolkata Durga Puja: সামনের বছর ১০ দিন আগে থেকে দুর্গাপুজো উদযাপন, বড় ঘোষণা মুখ্যমন্ত্রীর

দুর্গাপুজো নিয়ে মমতার ঘোষণা

দুর্গাপুজো নিয়ে মমতার ঘোষণা

Kolkata Durga Puja: আগামী বছর অর্থাৎ ২০২২ সালে দুর্গাপুজো ১০ দিন আগে থেকে শুরু হবে উদযাপন, জানালেন মুখ্যমন্ত্রী মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়।

  • Share this:

#কলকাতা: দীর্ঘ অপেক্ষার পর আন্তর্জাতিক স্বীকৃতি পেয়েছে কলকাতার দুর্গাপুজো (Kolkata Durga Puja)। ইউনেস্কো-র (UNESCO) তরফে দুর্গাপুজোকে দেওয়া হয়েছে হেরিটেজ তকমা। সেই উপলক্ষ্যে আগামী বছর অর্থাৎ ২০২২ সালে দুর্গাপুজো ১০ দিন আগে থেকে শুরু হবে উদযাপন, জানালেন মুখ্যমন্ত্রী মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় (Mamata Banerjee)।

বৃহস্পতিবার মহারাষ্ট্র নিবাসে, দলের নব নির্বাচিত বিধায়কদের সঙ্গে বৈঠকে মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, ''কলকাতাই সেরা। সেরার সেরা হতে হবে কলকাতাকে। হেরিটেজের জন্য আমরা সেলিব্রেশন করব। আগামী বছর দুর্গাপুজোর ১০ দিন আগে থেকে শুরু হবে সেলিব্রেশন।'' যদিও ঠিক কীভাবে উদযাপন করা হবে, তা এখনও জানাননি তিনি।

উল্লেখ্য, চলতি মাসেই কলকাতার দুর্গাপুজোকে হেরিটেজ তকমা দেওয়া হয়েছে। ইউনেস্কোর তরফে টুইটারে লেখা হয়, “মানবসভ্যতার অতুলনীয় সাংস্কৃতিক ঐতিহ্যের তালিকায় এবার কলকাতার দুর্গাপুজো।” এই উপলক্ষ্যে গত কাল শহরে মিছিল করেন পুজো উদ্যোক্তরা।

আরও পড়ুন: দলনেতা ফিরহাদ, ডেপুটি অতীন, কলকাতার নতুন মেয়র পারিষদ হলেন যাঁরা...

দিন কয়েক আগেই ইউনেসকো'র আবহমান সাংস্কৃতিক ঐতিহ্যের সম্মান পেয়েছে বাংলার দুর্গাপুজো ৷ সেই ঘোষণায় বিশেষ করে উল্লেখ ছিল কলকাতার কথাও ৷ এই আন্তর্জাতিক স্বীকৃতির জন্য ইউনেসকো'কে ধন্যবাদ জানিয়ে বিভিন্ন পুজো উদ্যোক্তাদের ডাকে বুধবার শহরে বেরিয়েছিল বিশেষ পদযাত্রা৷ এও যেন এক বিজয় মিছিলই ৷ আনন্দের, উৎসবের শহরে পুজো পাগলদের মিছিল বলা যায় একে৷ উদ্যোক্তাদের ভাষায় 'মায়ের জন্য পদযাত্রা'৷

আরও পড়ুন: মমতার নিরাপত্তা অফিসারের ব্যাগ-পিস্তল গায়েব কাণ্ডের রহস্য ফাঁস, বেরোল অসম যোগ!

বাঙালির শ্রেষ্ঠ উৎসবের আন্তর্জাতিক স্তরে এই স্বীকৃতি পাওয়ায় খুশি হয়ে ট্যুইট করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। যদিও এই স্বীকৃতির পেছনে উদ্যোগ কার, তা নিয়ে তৃণমূল বিজেপির মধ্যে দড়ি টানাটানিও হয়েছে। অবশ্য দুর্গাপুজোর এই স্বীকৃতি নিয়ে উৎফুল্ল রাজ্যের মুখ্যমন্ত্রী তথা শাসক দলের নেতারা। সেই সূত্রেই দুর্গাপুজোকে আরও বড় আকারে পরিকল্পনা করছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

Published by:Suman Biswas
First published:

Tags: Durga Puja, Mamata Banerjee, UNESCO

পরবর্তী খবর