শুরু ২০২১ সালের উচ্চমাধ্যমিক পরীক্ষা! নন-ল্যাব প্রজেক্ট ওয়ার্ক জমা দেওয়ার নির্দেশ উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের

শুরু ২০২১ সালের উচ্চমাধ্যমিক পরীক্ষা! নন-ল্যাব প্রজেক্ট ওয়ার্ক জমা দেওয়ার নির্দেশ উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের

শুরু হয়ে গেল ২০২১ এর উচ্চ মাধ্যমিক পরীক্ষা? অন্তত মঙ্গলবার উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের তরফে পাঠানো প্রধান শিক্ষক শিক্ষিকাদের নির্দেশ নিয়ে এমনই জল্পনা।

শুরু হয়ে গেল ২০২১ এর উচ্চ মাধ্যমিক পরীক্ষা? অন্তত মঙ্গলবার উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের তরফে পাঠানো প্রধান শিক্ষক শিক্ষিকাদের নির্দেশ নিয়ে এমনই জল্পনা।

  • Share this:

#কলকাতা: শুরু হয়ে গেল ২০২১ এর উচ্চ মাধ্যমিক পরীক্ষা? অন্তত মঙ্গলবার উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের তরফে পাঠানো প্রধান শিক্ষক শিক্ষিকাদের নির্দেশ নিয়ে এমনই জল্পনা। মঙ্গলবার উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের তরফে প্রত্যেকটি স্কুলের প্রধান শিক্ষক শিক্ষিকাদের নির্দেশিকা পাঠিয়ে সকল ছাত্র-ছাত্রীদের কাছ থেকে আগামী বছর অর্থাৎ ২০২১ সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষার নন ল্যাব প্রজেক্ট নোটবুকগুলি সংগ্রহ করতে বলা হয়েছে । শুধু সংগ্রহ নয়, প্রজেক্ট নোটবুকগুলি সংগ্রহ করে শিক্ষক-শিক্ষিকাদের মূল্যায়ন করে তার নম্বর পাঠাতে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদকে। উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের তরফে বলা হয়েছে আগামী ২২ শে জানুয়ারি ২০২১ সালের মধ্যে মূল্যায়ন করা নম্বর পাঠাতে হবে সংসদের আঞ্চলিক কার্যালয়গুলোতে। তবে সেক্ষেত্রে সংসদের তরফে প্রজেক্ট ওয়ার্কগুলি পাঁচ পাতার মধ্যে রাখতে বলা হয়েছে ।

উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের তরফে প্রজেক্ট ওয়ার্ক সংক্রান্ত নম্বর মূল্যায়ন করে শিক্ষকদের পাঠানো হলেও ল্যাব নির্ভর বিষয় গুলির পরীক্ষা কিভাবে হবে সে বিষয়ে অবশ্য সংসদের তরফের মঙ্গলবার এর নির্দেশিকা স্পষ্ট করে কিছু বলা হয়নি। সাধারণত প্রত্যেক বছরই উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের তরফে নির্দিষ্ট বিষয় থাকে কোন কোন প্রসঙ্গ প্রজেক্ট ওয়ার্ক এর মধ্যে নথিবদ্ধ করতে হবে। সেক্ষেত্রে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের তরফের মঙ্গলবারে নির্দেশিকাতে খুব একটা সমস্যা হবে না বলেই মনে করছে শিক্ষক-শিক্ষিকাদের একাংশ। এক্ষেত্রে কোন কোন প্রসঙ্গে প্রজেক্ট ওয়ার্ক করতে হবে সেই বিষয়ে স্কুলগুলি ছাত্র-ছাত্রীদের জানিয়ে দেবে বলেই উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ সূত্রে জানা গিয়েছে। মূলত এই প্রজেক্ট ওয়ার্ক এর নম্বর উচ্চমাধ্যমিকের মোট নম্বরের সঙ্গে যোগ হয়। এক্ষেত্রে ইতিহাস, বাংলা, ইংরেজির মত নন ল্যাব বিষয়গুলির ক্ষেত্রে পরীক্ষা প্রস্তুতি কার্যত শুরু হয়ে গেল বলেই মনে করা হচ্ছে।

অন্যদিকে উচ্চ মাধ্যমিক পরীক্ষা কবে থেকে শুরু হবে সেই বিষয়ে অবশ্য আনুষ্ঠানিকভাবে জানায়নি রাজ্য। যদিও এদিন এক অনুষ্ঠান শেষে শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় কে প্রশ্ন করা হলে তিনি বলেন " পরীক্ষা সূচি নিয়ে আলোচনা চলছে।খুব শীঘ্রই পরীক্ষাসূচি জানানো হবে রাজ্যের তরফে।" সূত্রের খবর জুন মাসেই তৃতীয় সপ্তাহ থেকে শুরু হতে পারে ২০২১ এর উচ্চ মাধ্যমিক পরীক্ষা। পরীক্ষার প্রস্তাবিত রুটিন ইতিমধ্যেই উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ শিক্ষা দপ্তরে পাঠিয়ে দিয়েছে বলেও সূত্রের খবর। সে ক্ষেত্রে মঙ্গলবারের উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের তরফে জারি করা নির্দেশিকার মাধ্যমে কার্যত স্পষ্ট পরীক্ষা শুরুর প্রস্তুতি একপ্রকার হয়ে গেল উচ্চ মাধ্যমিক পরীক্ষার।

সোমরাজ বন্দ্যোপাধ্যায়

Published by:Elina Datta
First published:

লেটেস্ট খবর