হোম /খবর /কলকাতা /
মে মাসের তৃতীয় সপ্তাহের মধ্যেই বেরতে পারে চলতি বছর মাধ্যমিকের ফলাফল

মে মাসের তৃতীয় সপ্তাহের মধ্যেই প্রকাশিত হতে পারে মাধ্যমিকের ফলাফল! এপ্রিলের প্রথম সপ্তাহের মধ্যেই উত্তরপত্র জমা দেওয়ার নির্দেশ ?

মধ্যশিক্ষা পর্ষদ সূত্রের খবর মে মাসের তৃতীয় সপ্তাহ কে মাধ্যমিকের ফলাফল বেরোনোর লক্ষ্যমাত্রা রেখেই এগোতে চাইছে পর্ষদ। যদিও রাজ্যের আসন্ন পুরভোটের দিকেও নজর রাখছে মধ্যশিক্ষা পর্ষদ।

  • Last Updated :
  • Share this:

#কলকাতা:  সব বছরের রেকর্ডকে ছাপিয়ে এবছর অপেক্ষাকৃত কম সময়ে মাধ্যমিকের ফলাফল প্রকাশ করতে চায় মধ্যশিক্ষা পর্ষদ।  সূত্রের খবর মে মাসের তৃতীয় সপ্তাহকে মাধ্যমিকের ফলাফল বেরোনোর লক্ষ্যমাত্রা রেখেই এগোতে চাইছে পর্ষদ। যদিও রাজ্যের আসন্ন পুরভোটের দিকেও নজর রাখছে মধ্যশিক্ষা পর্ষদ।

পর্ষদ সূত্রে খবর, উত্তরপত্র মূল্যায়নের সঙ্গে যুক্ত শিক্ষকদের এপ্রিল মাসের প্রথম সপ্তাহের মধ্যেই নম্বর সহ উত্তর পত্র জমা দেওয়ার নির্দেশ দেওয়া হচ্ছে। ইতিমধ্যেই কোন বিষয় কিভাবে উত্তরপত্র মূল্যায়ন করতে হবে তা নিয়ে বিভিন্ন বিষয়ে প্রধান পরীক্ষকদের নিয়ে অনেকটাই বৈঠক করে ফেলেছে পর্ষদ। বিজ্ঞান বিভাগের বিষয়গুলি নিয়ে প্রধান পরীক্ষকদের সঙ্গে বৈঠক চলতি সপ্তাহে শেষ হয়ে যাবে বলে পর্ষদ সূত্রের খবর।

গতবছর লোকসভা নির্বাচনের জেরে মাধ্যমিকের ফলাফল প্রকাশ অনেকটা দেরি হয়ে যায়। মূলত পর্ষদের তরফে প্রস্তুতি চূড়ান্ত থাকলেও লোকসভা নির্বাচনের দিন কে মাথায় রেখেই কিছুটা দেরিতে  ফল প্রকাশ করে মধ্যশিক্ষা পর্ষদ। কিন্তুু এবছর তার পুনরাবৃত্তি চাইছেনা পর্ষদ। তার জেরে প্রাথমিকভাবে ফলাফল প্রকাশের সম্ভাব্য  সময় হিসাবে মে মাসের তৃতীয় সপ্তাহ কেই মাথায় রাখছে পর্ষদ। পর্ষদ সূত্রের খবর, ১২ই মে থেকে ১৬ই মে এর মধ্যে ফল প্রকাশের সময় হিসেবে ভাবা হচ্ছে। যদিও ফলাফলের দিন প্রসঙ্গে কোনো মন্তব্য করতে চাননি পর্ষদ সভাপতি কল্যাণ গঙ্গোপাধ্যায়। তিনি বলেন "নির্দিষ্ট সময়ে়ই মাধ্যমিকের ফলাফল প্রকাশ করা হবে"।

পর্ষদ সূত্রে খবর, ফলাফলের সময়সীমা কমানোর জন্য উত্তরপত্র মূল্যায়নকারী শিক্ষকদের সংখ্যা গত কয়েক বছরের তুলনায় আরো বাড়ানো হয়েছে। এবছর ৫০৫৫৮ জন শিক্ষক ও  ১৫৪৮ জন প্রধান পরীক্ষক কে নিয়োগ করা হয়েছে মাধ্যমিকের উত্তরপত্র মূল্যায়নের জন্য। ইতিমধ্যেই পর্ষদের তরফে এপ্রিলের প্রথম সপ্তাহের মধ্যেই নম্বর সহ উত্তর পত্র জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। এবছর মোট ১০১৫৮৮৮ জন পরীক্ষার্থী পরীক্ষা দিয়েছেন। এদিকে এবছর মোবাইল নিয়ে পরীক্ষা কেন্দ্রেে আশায় মোট ৪৪ জনের পরীক্ষা বাতিল করেছে মধ্যশিক্ষা পর্ষদ।

SOMRAJ BANDOPADHYAY

Published by:Elina Datta
First published:

Tags: Madhyamik Examinations, Madhyamik Examinations2020, Madhymik, Rules and regulation of madhyamik 2020, মাধ্যমিক পরীক্ষা, মাধ্যমিক পরীক্ষা ২০২০