কলকাতায় শীঘ্রই তেরি হতে চলেছে দীর্ঘতম ঝুলন্ত ফুট ওভারব্রিজ

কলকাতায় শীঘ্রই তেরি হতে চলেছে দীর্ঘতম ঝুলন্ত ফুট ওভারব্রিজ

৫১ মিটার দীর্ঘ এই ঝুলন্ত ফুটব্রিজে যাতায়াত করতে পারবেন সকলেই। এড়ানো যাবে দুর্ঘটনা।

  • Share this:

ABHIJIT CHANDA

#কলকাতা: শহরের বৃহত্তম ঝুলন্ত ফুট ব্রিজ জুড়তে চলেছে শিয়ালদহ আর আহমেদ ডেন্টাল কলেজের দুই বিল্ডিংকে। পরিকল্পনা নকশা যাদবপুর বিশ্ববিদ্যালয়ের। প্রস্তাব ডেন্টাল কলেজের।

আহমেদ ডেন্টাল কলেজের পুরোনো বিল্ডিংয়ে রয়েছে ৩ টি বিভাগ ও প্রশাসনিক দফতর। সামনে এ জে সি বোস রোড। ৩টে রাস্তা পার হয়ে যাতায়াত করেন চিকিৎসক, ছাত্র, নার্স, কর্তারা, রোগীরা। মাঝে মধ্যেই দুর্ঘটনা। দাঁত দেখতে এসে প্রাণ হাতে নিয়ে রাস্তা পারাপার। এবার সেই সমস্যার সমাধান হতে চলেছে।

৫১ মিটার দীর্ঘ এই ঝুলন্ত ফুটব্রিজে যাতায়াত করতে পারবেন সকলেই। এড়ানো যাবে দুর্ঘটনা। প্রতিদিন ৩০০০ রোগী, রোগীর আত্মীয়, প্রায় হাজার খানেক সিনিয়র চিকিৎসক, জুনিয়র ডাক্তার, নার্স, স্বাস্থ্যকর্মী যাতায়াত করেন এই রাস্তা দিয়ে। বিপজ্জনকভাবে ঝুঁকি নিয়ে পারাপার করেন প্রত্যেকে। বিশেষত অসুস্থ বৃদ্ধ-বৃদ্ধাদের অবস্থা হয় শোচনীয়।

স্ট্রেচারে করে গুরুতর অসুস্থ রোগীকেও পারাপার হতে হয়। গত কয়েক বছর ধরেই ডেন্টাল কলেজ কর্তৃপক্ষ একটি ওভার ব্রিজ তৈরি করার জন্য আবেদন জানান। যদিও তা সরকারি লাল ফিতের ফাঁসে আটকে ছিল। শেষমেষ ডেন্টাল কলেজের ১০০ বছর পূর্তি উপলক্ষে আগামী ১৩ ডিসেম্বর ফুট ওভারব্রিজের শিল্যান্যাস হওয়ার কথা। প্রায় ৭ কোটি টাকা খরচে লিফ্ট, এস্কেলেটর সমন্বিত এই ফুটওভার ব্রিজ কলকাতার দীর্ঘতম ফুটওভারব্রিজ হতে চলেছে ৷ আগামী ৬ মাস থেকে এক বছরের মধ্যে এই ব্রিজ তৈরি হয়ে যাবে বলে মনে করছে ডেন্টাল কলেজ কর্তৃপক্ষ ৷

First published: 01:36:27 PM Dec 09, 2019
পুরো খবর পড়ুন
अगली ख़बर