Home /News /kolkata /
Rath Yatra 2022: পুরীর ভোগের স্বাদ কলকাতার রথে, সবুজ মুগ ডাল ও গোবিন্দ ভোগ চালে তৈরি হবে খিচুড়ি!

Rath Yatra 2022: পুরীর ভোগের স্বাদ কলকাতার রথে, সবুজ মুগ ডাল ও গোবিন্দ ভোগ চালে তৈরি হবে খিচুড়ি!

উদ্যোক্তা অনিন্দ্য কিশোর রাউত জানান, ঠিক যেভাবে জগন্নাথ দেবের জন্য ভোগ রান্না হয় সেই রকম উপাদানেই রান্না হবে। সবুজ মুগ ডাল এবং গোবিন্দ ভোগ চালে।

  • Share this:

#কলকাতা: পুরীর ভোগের স্বাদ এবার কলকাতার রথে। পুরী থেকে পান্ডারা চলে এসেছেন। সকাল থেকেই শুরু হয়ে যাবে ভান্ডারা। জগন্নাথ দেবের জন্য তৈরি হবে, রথযাত্রা স্পেশাল খিচুড়ি।

শুক্রবার রথযাত্রা উপলক্ষে কলকাতায় মহা সমারোহ। রথযাত্রার আগেই ১০১ শিশু-কিশোরকে তিন তলা রথ ও জগন্নাথ দেবের বিগ্রহ বিতরণ যোধপুর পার্কে। রথযাত্রা উপলক্ষে মা দুর্গার খুঁটি পুজো শুরু কলকাতা জুড়ে। কেউ আবার রথযাত্রার পূণ্য লগ্নে খুঁটি পুজোর সঙ্গে সঙ্গে চক্ষুদানের অঙ্গীকারও করছেন। আবার কেউ স্বেচ্ছায় রক্তদান শিবিরের আয়োজন করেছেন।

উত্তর কলকাতায় রথযাত্রা উপলক্ষে পুরীর মতো ভোগের আয়োজন। আর দক্ষিণ কলকাতায় শিশু-কিশোরদের তিনতলা রথ বিতরণ। এই দুই উদ্যোগের পেছনে কলকাতা পৌরসভার দুই কাউন্সিলর।

আরও পড়ুন: মাত্র হাতেগোণা কয়েক ঘণ্টা! জগন্নাথ-বলভদ্র-সুভদ্রার রথযাত্রার সম্পূর্ণ নির্ঘণ্ট, বেশ কিছু অজানা তথ্যও

কলকাতা পুরসভার ১৩ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর অনিন্দ্য কিশোর রাউত আয়োজন করেছেন জগন্নাথ পুজোর। শুধুমাত্র জগন্নাথের জন্যই পুরীর রথের আদলে তৈরি হয়েছে মন্দির। সেখানে শুধুমাত্র জগন্নাথ দেবের পূজা হবে। আর সেই জন্য পুরী থেকে পান্ডারা এসেছেন রান্না করতে। উদ্যোক্তা অনিন্দ্য কিশোর রাউত জানান, ঠিক যেভাবে জগন্নাথ দেবের জন্য ভোগ রান্না হয় সেই রকম উপাদানেই খিচুড়ি ভোগ তৈরি হবে। সবুজ মুগ ডাল এবং গোবিন্দ ভোগ চালে তৈরি হবে রথযাত্রার পূণ্য লগ্নে জগন্নাথ দেবের খিচুড়ি ভোগ। শুধু খিচুড়ি ভোগ নয়, ঘী আর নারকেল দিয়ে তৈরি হবে ডালনা, পটল এবং রায়তা। উল্টোডাঙ্গা ক্যানেল ইস্ট রোডে এখন জগন্নাথ দেবের ভান্ডারার আয়োজন। রথযাত্রার দিন সকাল থেকেই শুরু হয়ে যাবে ভোগ রান্নার আয়োজন।

কলকাতা পুরসভার দক্ষিণের যোধপুর পার্কের কাছে গোবিন্দপুর প্রদীপ সঙ্ঘ। পুরসভার ৯৩ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর মৌসুমী দাসের উপস্থিতিতে রথের আগেই রথের উৎসব। ১০১ জন শিশু-কিশোরের হাতে তুলে দেওয়া হল তিন তলা রথ। সেই তিন তলা রথে জগন্নাথ দেবের বিগ্রহ বসানো আছে। সেই রথ নিয়ে ছোটরা যোধপুর পার্কে শুক্রবার রথযাত্রা উৎসবে শামিল হবে। এই রথের আগে রথ উৎসবে উপস্থিত ছিলেন কলকাতা পৌরসভার চেয়ারপারসন মালা রায় ও রাজবিহারী বিধানসভার বিধায়ক দেবাশিস কুমার।

আরও পড়ুন: পুরীর আদলে তৈরি হচ্ছে ৩০ ফুটের রথ, বেলঘড়িয়ায রথতলায় এবছর জমজমাট রথযাত্রা

কলকাতা পুরসভার মেয়র ফিরহাদ হাকিমের নিজের ক্লাব চেতলা অগ্রণী রথের দিনে আয়োজন করেছে মা দুর্গার খুঁটি পূজার। খুঁটি পুজোতেই চক্ষুদানের অঙ্গীকার করা হবে। আয়োজন করা হয়েছে স্থানীয় বাসিন্দাদের জন্য চক্ষু পরীক্ষা শিবিরের। কলকাতায় ১ জুলাই রথযাত্রার দিনে খুঁটি পুজোর আয়োজন করেছে বেশ কিছু ক্লাব। হরিদেবপুর অজেয় সংহতি, উল্টোডাঙ্গা সংগ্রামী, রাজডাঙ্গা নব উদয় সংঘ, সন্তোষপুর লেক পল্লী ক্লাব থেকে শুরু করে সন্তোষ মিত্র স্কোয়ার সকলেই আয়োজন করেছে পবিত্র খুঁটিপুজোর। আর ৭২ নম্বর ব্লক তৃণমূল কংগ্রেস আয়োজন করেছে স্বেচ্ছায় রক্তদান শিবিরের।

BISWAJIT SAHA

Published by:Teesta Barman
First published:

Tags: Jagannath Rath Yatra 2022, Rath Yatra Festival

পরবর্তী খবর