জোড়া নিম্নচাপ আরব সাগরে, শহরে শীত আসতে আরও অপেক্ষা !

জোড়া নিম্নচাপ আরব সাগরে, শহরে শীত আসতে আরও অপেক্ষা !
  • Share this:

Biswajit Saha

#কলকাতা:  জোড়া নিম্নচাপ আরব সাগরে। এর জেরে সমুদ্র উত্তাল হবে।কর্ণাটক ও কেরালা উপকূলে মৎস্যজীবীদের সতর্কবার্তা। ঝড়ো হাওয়া বইবে ৫০ থেকে ৭০ কিলোমিটার বেগে।

কলকাতায় সামান্য কমলেও তাপমাত্রা এখনো স্বাভাবিকের ওপরে। আগামীকাল থেকে ধীরে ধীরে কমবে তাপমাত্রা। ডিসেম্বরের প্রথম সপ্তাহেই দুই থেকে তিন ডিগ্রি তাপমাত্রা কমতে পারে। তবে জাঁকিয়ে শীতের সম্ভাবনা এখনই নয়। জানাচ্ছে আবহাওয়া দপ্তর।

আজ কলকাতায় সকালে সামান্য কুয়াশা পরে পরিষ্কার আকাশ। সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৯ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে দুই ডিগ্রী সেলসিয়াস বেশি। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩০.৪ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ডিগ্রি বেশি। আপেক্ষিক আদ্রতার পরিমাণ ৫২ থেকে ৯৯ শতাংশ ।গত ২৪ ঘণ্টায় কোন বৃষ্টি হয়নি কলকাতায়।

Loading...

রাজ্যের বিভিন্ন জেলায় বিক্ষিপ্তভাবে হালকা কুয়াশার সম্ভাবনা। ঘন কুয়াশা ও বৃষ্টির কোন সতর্কবার্তা নেই।আগামীকাল থেকে কলকাতাসহ জেলার তাপমাত্রা ধীরে ধীরে নামবে। আগামী ২৪ ঘণ্টায় নিম্নচাপ তৈরি হবে লাক্ষাদ্বীপ সংলগ্ন দক্ষিণ-পূর্ব আরব সাগরে। পরের ২৪ ঘন্টায় তা আরো শক্তিশালী রূপ নেবে। আর ও একটি নিম্নচাপ তৈরি হচ্ছে ভারত মহাসাগর ও দক্ষিণ পশ্চিম আরবসাগর এলাকায়। আগামী ৪৮ ঘণ্টায় তা শক্তিশালী হয়ে পশ্চিম ও উত্তর পশ্চিম দিকে এগোবে।

এই দুই নিম্নচাপের জেরে সমুদ্র উত্তাল হবে। আজ থেকেই ঝড়ো হাওয়া বইবে কেরালা কর্ণাটক উপকূলে। আজ 50 থেকে 60 কিলোমিটার বেগে ঝোড়ো হওয়ার সর্তকতা। ক্রমশ বাড়বে ঝোড়ো হাওয়ার গতিবেগ। ৭০ কিলোমিটার পেরিয়ে যেতে পারে ঝড়ো হাওয়ার গতিবেগ। সঙ্গে সমুদ্রের জলোচ্ছ্বাস হওয়ার সম্ভাবনা।হেরজিরি কেরালা কর্ণাটক উপকূলে মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।

রাজস্থানের উপর একটি ঘূর্ণাবর্ত রয়েছে। পশ্চিমী ঝঞ্ঝা হিমালয় সংলগ্ন এলাকায় রয়েছে।এর জেরে ঘন কুয়াশা রাজস্থান হরিয়ানা উত্তর প্রদেশ আসাম মেঘালয় নাগাল্যান্ড মণিপুর মিজোরাম ত্রিপুরা হিমাচল প্রদেশ উত্তরাখণ্ডে।

পূবালী হাওয়া সক্রিয় । এর প্রভাবে আগামী 48 ঘণ্টায় তামিলনাড়ু পুদুচেরি ও কর্নাটকে ভারী থেকে অতি ভারী বৃষ্টি। ভারী বৃষ্টি হবে লাক্ষাদ্বীপ মহারাষ্ট্র কেরালা ও গুজরাট উপকূলে।

First published: 10:34:29 AM Dec 01, 2019
পুরো খবর পড়ুন
Loading...
अगली ख़बर