কলকাতা

?>
corona virus btn
corona virus btn
Loading

সাইকেল চালকদের জন্য এবার হলুদ টুপি, উদ্যোগ কলকাতা পুলিশের

সাইকেল চালকদের জন্য এবার হলুদ টুপি, উদ্যোগ কলকাতা পুলিশের
প্রয়োজনে বাসিন্দাদের বাজার ও অত্যাবশকীয় পণ্য পৌঁছে দেবে স্থানীয় প্রশাসন ৷ মুখ্যমন্ত্রী জানিয়েছেন, কন্টেইনমেন্ট জোনগুলিতে সুফল বাংলার স্টল পৌঁছে দেওয়ার ব্যবস্থা করা হবে যাতে বাজার পেতে অসুবিধা না হয় ৷

টুপির পাশাপাশি একটি রেডিয়াম স্টিকার ও দেওয়া হল।

  • Share this:

#কলকাতা: লকডাউনের পরেই শহরে বেড়েছে সাইকেলের সংখ্যা। গাড়ি বা বাইকের সঙ্গে পাল্লা দিয়ে চালাতে হচ্ছে সাইকেল। প্যাডেলে চাপ দিলেই যে গন্তব্যস্থলে পৌছানো যায় তা নয়, অনেক সময় জীবনের ঝুঁকি নিয়ে যেতে হয় সাইকেল আরোহীদের। বুধবার "সেভ ড্রাইভ সেভ লাইফ" দিবসের দিনে সাইকেল চালকের দেওয়া হল হলুদ রং-এর টুপি। রোদ বা বৃষ্টি আটকানো জন্য নয় এই টুপি। অনেক সময় দ্রুতগামী গাড়ি বা বাইকের সামনে বোঝা যায় না সাইকেল চালকদের। এবার বোঝা যাবে টুপির মাধ্যমে।

টুপির পাশাপাশি একটি রেডিয়াম স্টিকার ও দেওয়া হল। অন্ধকার রাতে বা বর্ষার সময় দেখা যায় না সামনের রাস্তা। সেই সময় হটাৎ চলে আসা সাইকেলের সঙ্গে দুর্ঘটনার প্রবণতা সবচেয়ে বেশি। এবার সেই দুর্ঘটনা কমাতে সাইকেলের পিছনের দিকে আটকে দেওয়া হল রেডিয়াম স্টিকার। মঙ্গলবার পার্ক সার্কাসে কলকাতা পুলিশের ইষ্ট ট্রাফিক গার্ডের তরফে সাইকেল আরোহীদের কথা ভেবে নেওয়া হয়েছিল এই উদ্যোগ। বেকবাগানের দিক থেকে আসা এক সাইকেল আরোহী অসিম তালুকদার এই টুপি পেয়েই জানালেন, 'ছোট গাড়ি অনেকেই পাত্তা দেয় না। এই টুপির হলুদ রং চোখে পড়লেই ভাল'। মহম্মদ ওয়াসিম জানালেন, 'সাইকেলে স্টিকারের ভাবনাটা ভাল। রাতের দিকে বাড়ির যাবার সময় অন্ধকার রাস্তায় বড় বড় গাড়িগুলো দেখবে'।

সাইকেল আরোহীদের জন্য এই উদ্যোগ দেখে এক গাড়ির চালক বেশ খুশি। জানালেন মাঝে মধ্যেই চোখে পড়ে না সাইকেল আরোহীদের। সামনে চলে আসলেই ব্রেক চাপতে হয়, টুপিটা ব্যবহার করলে দেখা যাবে। ইষ্ট ট্রাফিক গার্ডের ওসি নীলেশ চৌধুরী জানালেন সাইকেল নিয়ে চিন্তা অনেক, সবাই একটু সাবধানে যাক তাহলেই ভাল। টুপি ব্যবহার করলে চেনা যাবে গাড়ির মধ্যে থেকেই। মঙ্গলবার বাইক চালকদের একটি লেন করে দেওয়া হয়েছিল পার্ক সার্কাসে। বাইকের বদনাম মুছে দিতেই এই লেন। বাইক নাকি লেন মানে না। এবার ছোট্ট লেন দিয়ে গাড়ি চালিয়ে বলা হয় সেভ ড্রাইভ সেভ লাইফ। সব কিছুর মধ্যে মাস্ক বিতরন চলল ট্রাফিক গার্ডেই।

Susovan Bhattacharjee

Published by: Ananya Chakraborty
First published: July 8, 2020, 11:25 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर