Home /News /kolkata /

Christmas 2021| Kolkata Police Security Arrangements|| বড়দিনে পার্কস্ট্রিটের সেলিব্রেশনে কড়া নজর কলকাতা পুলিশের, মহিলা নিরাপত্তায় বিশেষ পরিকল্পনা

Christmas 2021| Kolkata Police Security Arrangements|| বড়দিনে পার্কস্ট্রিটের সেলিব্রেশনে কড়া নজর কলকাতা পুলিশের, মহিলা নিরাপত্তায় বিশেষ পরিকল্পনা

বড়দিনে পার্কস্ট্রিট। ফাইল ছবি।

বড়দিনে পার্কস্ট্রিট। ফাইল ছবি।

Kolkata Police Security Arrangements for Christmas 2021: পার্ক স্ট্রিট ও সংলগ্ন এলাকায় নিরাপত্তার দায়িত্বে থাকবেন ৩ হাজার পুলিশ কর্মী। ১১ ওয়াচ টাওয়ার থেকে চলবে নজরদারি।

  • Share this:

    #কলকাতা: বড়দিন (Christmas 2020) মানেই পার্ক স্ট্রিটে (Park Street) চোখ ধাঁধানো আলোর রোশনাই। বছর শেষের আনন্দের জোয়ারে ভেসে যাওয়া। ইতিমধ্যেই পার্কস্ট্রিটে শুরু হয়ে গিয়েছে কার্নিভ্যাল। ফলে বাড়তে শুরু করেছে ভিড়। কিন্তু অন্যান্যবারের এই চেনা চিত্রটা ২০২০ থেকেই বেশ খনিকটা বদলে গিয়েছে। ২০২০-র মার্চে করোনা ভাইরাস (Coronavirus) দেশে ছড়িয়ে পড়ার পর থেকে এখনও পর্যন্ত সব কিছুইতেই রয়েছে বিশেষ সচেতনতা। তাই এ বারে গতবারের মতোই এ বারেও উৎসবের চেয়েও বেশি জোড় দেওয়া হচ্ছে নিরাপত্তায়। মহিলাদের নিরাপত্তায় গঠিত কলকাতা পুলিশের মহিলাদের টিম 'উইনার্স' মিশে যাবে ভিড়ে।

    বড়দিনে এ বার পার্ক স্ট্রিটে নিরাপত্তার জন্য দায়িত্বে থাকছেন প্রায় ৩০০০ পুলিশকর্মী (Kolkata Police)। ১১ ওয়াচ টাওয়ার থেকে চালান হবে নজরদারি। প্রথমে ক্রিসমাস ইভ, তারপর বড়দিন এবং সবশেষে ৩১ ডিসেম্বর বর্ষবরণের আনন্দে মাতবে শহর থেকে শহরতলির মানুষ। সেই কারণে পার্কস্ট্রিট সংলগ্ন এলাকায় রাখা হচ্ছে বিশেষ পুলিশি ব্যবস্থা। পাশাপাশি শহরের বিভিন্ন শপিংমল এবং চার্চগুলিতে মুড়ে ফেলা হবে নিরাপত্তার বেষ্টনীতে। নজরদারি চালান হবে মেট্রো স্টেশনগুলিতে।

    আরও পড়ুন: পুরভোটে জয়ী নির্দল কাউন্সিলররা কি তৃণমূলে? গুঞ্জনে জল ঢেলে দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়...

    *পার্ক স্ট্রিট ও সংলগ্ন এলাকায় নিরাপত্তার দায়িত্বে থাকবেন ৩ হাজার পুলিশ কর্মী।

    *১১টি ওয়াচ টাওয়ার থেকে চলবে নজরদারি।

    *১৫টি পুলিশ সহায়তা কেন্দ্র।

    *মোতায়েন থাকবে ২টি ক্যুইক রেসপন্স টিম।

    *সিসি ক্যামেরার মাধ্যমেও চলবে নজরদারি।

    *শপিংমল এবং চার্চগুলিতে মুড়ে ফেলা হবে নিরাপত্তার বেষ্টনীতে।

    *নিরাপত্তা ও ভিড় নিয়ন্ত্রণে পার্ক স্ট্রিট মোড়ের কাছে থাকছে পুলিশের অস্থায়ী কন্ট্রোল রুম।

    *মেট্রো স্টেশনের বাইতে অতিরক্ত নিরাপত্তারক্ষী। 

    *ভিড়ে মিশে কলকাতা টহল থেকে কলকাতা পুলিশের মহিলাদের টিম 'উইনার্স'। 

    *২টি ক্যুইক রেসপন্স টিম। 

    *মোটর সাইকেল পেট্রোলিং।    

    *শহরের মানুষের নিরাপত্তায় রাস্তায় থাকবেন পুলিশের উচ্চপদস্থ আধিকারিকরা। 

    পুলিশ সূত্রে জানা গিয়েছে, পানশালার বাইরে যাতে ভিড় না জমে, সেই বিষয়ে নজর রাখা হবে। রেস্তোরাঁ ও পানশালার ভিতর যাতে করোনা বিধি কড়াভাবে মানা হয়, পুলিশের পক্ষ থেকে তা ইতিমধ্যেই জানিয়ে দেওয়া হয়েছে। মাইকিং করে পুলিশ পারস্পরিক দূরত্ব মেনে চলা, মাস্ক ব্যবহারের বিষয়ে সচেতনতা চালাবে। আরও পড়ুন: আসছে ঘূর্ণাবর্ত, পশ্চিমী ঝঞ্ঝা! বিরাট রদবদলের ইঙ্গিত বাংলার আবহাওয়ায়! দেখুন পশ্চিমবঙ্গের Winter আপডেট... নিরাপত্তার জন্য পার্ক স্ট্রিট ও তার সংলগ্ন এলাকায় ১১ ওয়াচ টাওয়ার তৈরির কাজ শেষ পর্যায়ে। সেখান থেকে বাইনোকুলারে নজর রাখা হবে। ক্রিসমাস ইভ থেকেই পুরো পার্কস্ট্রিট অঞ্চলকে পাঁচটি সেক্টরে ভাগ করা হয়েছে। প্রত্যেকটি সেক্টরের দায়িত্বে থাকবেন একজন করে ডিসি পদমর্যাদার পুলিশকর্তা এবং একজন যুগ্ম পুলিশ কমিশনার পদমর্যাদার আধিকারিক।
    Published by:Shubhagata Dey
    First published:

    Tags: Christmas 2021, Park Street

    পরবর্তী খবর