Sarada Scam Case: নিজাম প্যালেসের বিক্ষোভের ঘটনায় গ্রেফতার ৪, খোঁজ চলছে বাকিদেরও

সেদিনের বিক্ষোভ

Narada Scam Case-এ চার হেভিওয়েট গ্রেফতারের দিনই কলকাতায় CBI-এর অফিস নিজাম প্যালেসের বাইরে বিক্ষোভের ঘটনায় মামলা রুজু করেছিল Kolkata Police।

  • Share this:

    কলকাতা: নারদ মামলায় (Narada Scam Case) রাজ্যের দুই মন্ত্রী ফিরহাদ হাকিম (Firhad Hakim), সুব্রত মুখোপাধ্যায় (Subrata Mukherjee), তৃণমূল বিধায়ক মদন মিত্র (Madan Mitra) ও কলকাতা পুরসভার প্রাক্তন মেয়র শোভন চট্টোপাধ্যায়কে (Sovan Chatterjee) গ্রেফতারের দিন কলকাতায় CBI-এর অফিস নিজাম প্যালেসের বাইরে বিক্ষোভের ঘটনা মামলা রুজু করেছিল কলকাতা পুলিশ। অজ্ঞাতপরিচয় ব্যক্তিদের বিরুদ্ধে মামলা রুজু করা হয়েছিল। এবার ওই বিক্ষোভ দেখানোর ঘটনায় চারজনকে গ্রেফতার করল শেক্সপিয়র সরণী থানার পুলিশ। ওই চারজনের মধ্যে তিনজনকে খিদিরপুর এবং একজনকে বেনিয়াপুকুর থেকে গ্রেফতার করা হয়েছে বলে জানা গিয়েছে।

    নিজাম প্যালেসের বাইরে বিক্ষোভের ঘটনায় হিংসা ছড়ানো, অবৈধ জমায়েত সহ একাধিক ধারায় মামলা দায়ের করা হয়েছে। ভারতীয় দণ্ডবিধির ১৪৭, ১৪৮, ১৪৯ ধারায় দায়ের হয়েছে মামলা। ওই ঘটনায় আপাতত চারজনকে গ্রেফতার করা হলেও বাকিদের খোঁজে তল্লাশি চালানো হচ্ছে বলেও জানিয়েছে পুলিশ।

    প্রসঙ্গত, ফিরহাদ-মদনদের গ্রেফতারির পর থেকেই ধীরেধীরে রণক্ষেত্রের চেহারা নিয়েছিল নিজাম প্যালেস চত্বর। কেন্দ্রীয় বাহিনীর বিরুদ্ধে লাঠিচার্জের অভিযোগের পাশাপাশি তৃণমূল কর্মীদের ইঁট-বৃষ্টি, পাথর, বোতল, জুতো ছোড়ার অভিযোগ ওঠে। এমনকী নিজাম প্যালেসের গেট ধরে টানাটানি, লাথি মেরে গেট ভেঙে দেওয়ার চেষ্টাও করেন তৃণমূল কর্মীরা। তৃণমূলের কর্মী-সমর্থকদের হামলার মুখে কার্যত পিছু হঠেন নিজাম প্যালেসের গেটে মোতায়েন কেন্দ্রীয় বাহিনীর জওয়ানরা। পরিস্থিতি এমন জায়গায় পৌঁছয়, গ্রেফতার হওয়া মন্ত্রী-বিধায়কদের কোর্টে নিয়ে যাওয়ার জন্য নিজাম প্যালেসের বাইরে আনা প্রায় অসম্ভব হয় পড়ে। ভার্চুয়াল শুনানির আবেদন জানায় সিবিআই।

    এমনকী নিম্ন আদালতে ওই চারজন জামিন পেলেও হাইকোর্ট তাতে স্থগিতাদেশ দেয়। আর বুধবার হাইকোর্টে নিজাম প্যালেসের ওই বিক্ষোভকে হাতিয়ার করে সিবিআইয়ের পক্ষে অ্যাটর্নি জেনারেল তুষার মেহেতা বলেন, 'এ এক নজিরবিহীন ঘটনা। ওই বিক্ষোভের কারণেই অভিযুক্তদের আদালতে সশরীরে আনা যায়নি।' তাই গোটা ঘটনায় প্রশাসনের ভূমিকা যে ঠিকই ছিল, তা বোঝাতেই পুলিশের তরফে এফআইআর দায়ের করে চারজনকে গ্রেফতার করা হল।

    Published by:Suman Biswas
    First published: