মেট্রোয় ই-পাসে ছাড় মহিলা ও শিশুদের, আগামিকাল থেকেই এই বিশেষ ব্যবস্থা

মেট্রোয় ই-পাসে ছাড় মহিলা ও শিশুদের, আগামিকাল থেকেই এই বিশেষ ব্যবস্থা

এর আগে সিনিয়র সিটিজেনদের জন্যে এই ব্যবস্থা চালু হয়েছিল। এবার দিনের একটা নির্দিষ্ট সময়ে শিশু ও মহিলাদের জন্যেও এই ব্যবস্থা চালু হয়ে গেল।

এর আগে সিনিয়র সিটিজেনদের জন্যে এই ব্যবস্থা চালু হয়েছিল। এবার দিনের একটা নির্দিষ্ট সময়ে শিশু ও মহিলাদের জন্যেও এই ব্যবস্থা চালু হয়ে গেল।

  • Share this:

#কলকাতা: মেট্রোয় ই-পাসে মহিলা ও শিশুদের জন্যে কিছুটা ছাড় দিল কলকাতা মেট্রো কর্তৃপক্ষ। আগামিকাল সকাল ১১টা থেকে বিকেল ৫টা অবধি প্রয়োজন হবে না কোনও ই-পাসের। তবে এই ব্যবস্থা ১৫ বছরের নীচে যে শিশুদের বয়স একমাত্র তারাই পাবেন।

ইতিমধ্যেই এই বিষয়ে নোটিফিকেশন জারি করা হয়েছে ৷ যে সমস্ত শিশুরা এর আওতায় আসবেন তাদের বয়স হতে হবে ১৫ বছরের নীচে। তবে স্টেশনে প্রবেশ করার সময় তাদের অবশ্যই দেখাতে হবে বয়সের প্রমাণ পত্র। অন্যদিকে শিশু ও মহিলাদের অবশ্যই মেট্রো স্টেশনে প্রবেশ করার সময়ে  শুধুমাত্র স্মার্ট কার্ড দেখালেই চলবে। মেট্রো সূত্রে খবর, ধীরে ধীরে স্বাভাবিক হতে শুরু করেছে মেট্রো পরিষেবা। আগের চেয়ে অনেক বেশি যাত্রী এখন যাতায়াত করেন। কোভিড বিধি সম্পর্কে সচেতন মানুষ। ফলে এই অবস্থায় ধীরে ধীরে স্লট বুকিং তুল্ব দিতে চাইছে মেট্রো।

এর আগে সিনিয়র সিটিজেনদের জন্যে এই ব্যবস্থা চালু হয়েছিল। এবার দিনের একটা নির্দিষ্ট সময়ে শিশু ও মহিলাদের জন্যেও এই ব্যবস্থা চালু হয়ে গেল। গত বুধবার ১১ নভেম্বর  থেকে মিলছে কলকাতায় বেশি সংখ্যক মেট্রো। রবিবার ৪ অক্টোবর থেকে চালু হয়েছে মেট্রো পরিষেবা। রবিবার মেট্রো চলছে ৭২টি। ৩৬ আপ ও ৩৬ ডাউন মেট্রো চলছে। সকাল ১০টা ১০ থেকে রাত ৯টা ৩০ অবধি মিলছে মেট্রো।

অন্যদিকে গত বুধবার থেকেই বাড়ানো হয়েছে কলকাতায় মেট্রোর সংখ্যা, চলছে ১৯০টি। আনলক ৪ অধ্যায়ে মেট্রো  চলছিল প্রতি রেকে ৪০০ জন যাত্রী নিয়ে। পুজোর আগে থেকে সেই সংখ্যা বৃদ্ধি করে করা হয়েছে ৫৬০ জন। এখন সন্ধ্যায় ও অফিস টাইমে মিলছে অতিরিক্ত মেট্রো, শেষ মেট্রো দুই প্রান্ত থেকে ছাড়বে রাত ৯ টায়। যাত্রী চাহিদার কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এখন দমদম ও কবি সুভাষ থেকে শেষ মেট্রো ছাড়ছিল রাত আটটায়। এবার থেকে দুই প্রান্তের শেষ মেট্রো ছাড়বে রাত ন'টায়।

নোয়াপাড়া থেকে শেষ মেট্রো ছাড়বে রাত ৮ঃ২৫ মিনিটে। আজ ১১ নভেম্বর থেকে মেট্রো চলবে ৯৫ আপ ও ৯৬ ডাউনে। অফিস টাইমে মেট্রো চলবে সাত মিনিট অন্তর। রবিবার মেট্রো চলবে শুধুমাত্র নোয়াপাড়া-কবি সুভাষ রুটে। ইস্ট-ওয়েস্ট মেট্রো রবিবার এখনই চালু হচ্ছে না। রবিবার প্রথম মেট্রো পাওয়া যাবে সকাল ১০ঃ১০ মিনিটে। ২০ মিনিট অন্তর দেওয়া হবে পরিষেবা। সিনিয়র সিটিজেন দের লাগবে না কোনও ই-পাস৷ বয়সের প্রমাণ দেখিয়ে যাওয়া যাবে। পুজোর মরশুমে নিউ নর্মাল মেট্রোয় অভ্যস্ত হয়ে উঠছে কলকাতা। তাই এবার রোববারেও চালু করা আছে মেট্রো পরিষেবা। সূত্রের খবর, সপ্তাহের বাকি দিন এখন যে রকম যাত্রী হচ্ছে। রবিবারেও লোকাল ট্রেন চলার জন্যে যাত্রী হবে। মেট্রো কর্তৃপক্ষ আশাবাদী এসপ্ল্যানেড, পার্ক স্ট্রিট, টালিগঞ্জ, দমদম, রবীন্দ্র সদন সহ একাধিক স্টেশনে ভিড় হবে। তবে এখন সিনিয়র সিটিজেনদের জন্যে সুখবর। কারণ সপ্তাহের প্রতি দিন তাদের কারও ই-পাস প্রয়োজন হবে না। অন্যান্য দিন অফিস টাইম বাদে ই-পাসের প্রয়োজন হত। ধাপে ধাপে লোকাল ট্রেনের ভিড় দেখে বাড়বে মেট্রো সংখ্যা।

আবীর ঘোষাল

Published by:Siddhartha Sarkar
First published:

লেটেস্ট খবর