Home /News /kolkata /
Medical News| Kolkata: স্বাস্থ্য পরিষেবা ও স্বাস্থ্য শিক্ষায় বেসরকারীকরণের তীব্র প্রতিবাদ, মেডিক্যাল সার্ভিস সেন্টারের কলকাতা জেলার ষষ্ঠ সম্মেলন

Medical News| Kolkata: স্বাস্থ্য পরিষেবা ও স্বাস্থ্য শিক্ষায় বেসরকারীকরণের তীব্র প্রতিবাদ, মেডিক্যাল সার্ভিস সেন্টারের কলকাতা জেলার ষষ্ঠ সম্মেলন

১১ই জুন, ২০২২ মৌলালী যুব কেন্দ্রে মেডিক্যাল সার্ভিস সেন্টারের কলকাতা জেলা সম্মেলন অনুষ্ঠিত হয়।

  • Share this:

#কলকাতা: মেডিক্যাল শিক্ষায় কেন্দ্রীয় শিক্ষানীতির প্রতিবাদ। CBME র নামে কেন্দ্রীয় সরকারের নিয়ন্ত্রণের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিলেন চিকিৎসকেরা। পাশাপাশি মেডিকেল কলেজের রিজিওনাল ইনস্টিটিউট অফ অফথালমোলজি বা RIO কে ভেঙে ফেলার গভীর চক্রান্ত চলছে বলে মনে করছেন চিকিৎসকরা। স্বাস্থ্যপরিষেবা ও স্বাস্থ্য শিক্ষায় বেসরকারীকরণের তীব্র প্রতিবাদ জানিয়ে মেডিক্যাল সার্ভিস সেন্টারের কলকাতা জেলার ষষ্ঠ সম্মেলন হয়ে গেল মৌলালী যুব কেন্দ্রে।

আরও পড়ুন Bowbazar Metro: বউবাজারে ঘরে ফিরল বেশ কয়েকটি পরিবার, এরপর? ভয় কাটছে না কিছুতেই

মেডিক্যাল সার্ভিস সেন্টারের জেলা সম্মেলনে এসে ডক্টর সুকুমার মুখোপাধ্যায় বলেন, স্বাস্থ্যপরিষেবাকে আরও সাধারণ মানুষের করে গড়ে তুলতে হবে। বিশিষ্ট চিকিৎসক ডঃ অলকেন্দু ঘোষ বলেন, দেশের স্বাস্থ্য শিক্ষা নীতিকে সাধারণের মতো গড়ে তুলতে হবে। যাতে সব মানুষ স্বাস্থ্য শিক্ষা এবং পরিষেবা গ্রহণ করতে পারেন। মেডিক্যাল সার্ভিস সেন্টারে কলকাতা সম্মেলনে এসে বিশিষ্ট চিকিৎসকরা বিনামূল্যে সরকারি স্বাস্থ্য পরিষেবার উন্নতির দাবি জানান।

১১ই জুন, ২০২২ মৌলালী যুব কেন্দ্রে মেডিক্যাল সার্ভিস সেন্টারের কলকাতা জেলা সম্মেলন অনুষ্ঠিত হয়। এই সম্মেলনে কেন্দ্র এবং রাজ্য সরকারের জনস্বাস্থ্যবিরোধী নীতি, স্বাস্থ্যের বেসরকারীকরণ, স্বাস্থ্যকর্মীদের উপর আক্রমণ, নার্সিং স্টাফদের কমিউনিটি হেলথ অফিসার হিসেবে নিয়োগ করার নীতি, মেডিকেল কলেজের RIO কে ভেঙে ফেলার চক্রান্ত, মেডিকেল শিক্ষায় CBME নামক স্বাস্থ্যশিক্ষা নীতি চালু করা, ডেন্টাল, নার্সিং, প্যারামেডিকেল এবং AYUSH শিক্ষা ব্যবস্থার ত্রুটি ইত্যাদি বিষয়ের বিরোধিতা করা হয়।

স্বাস্থ্যের অধিকার হিসেবে বিনামূল্যে স্বাস্থ্য পরিষেবা, হাসপাতাল পরিষেবার উন্নতি সাধন, সরকারি চাকরিতে যথাযথ পে স্কেল অনুযায়ী বেতন সহ সুযোগ-সুবিধা ইত্যাদি বিভিন্ন বিষয়ের দাবি রাখা হয়। এই সম্মেলনে উপস্থিত হয়েছিলেন বহু প্রথিতযশা চিকিৎসক, তাদের মধ্যে ডা‌ঃ সুকুমার মুখোপাধ্যায়, ডা‌ঃ অলোকেন্দু ঘোষ,  ডাঃ  অশোক সামন্ত ও ডাঃ তরুণ মণ্ডল এর নাম উল্লেখযোগ্য। এছাড়া ভিডিওতে শুভেচ্ছা বার্তা পাঠান প্রথিতযশা বর্ষীয়ান চিকিৎসক ডা‌ঃ কান্তি ভূষণ বক্সী ও ডাঃ অধ্যাপক অসীম রায় চৌধুরী। এই সম্মেলনে উপস্থিত হয়েছিলেন ডাক্তার নার্স, স্বাস্থ্যকর্মী, ছাত্র-ছাত্রী, স্বাস্থ্য সচেতন মানুষ সহ প্রায় তিনশোর কাছাকাছি প্রতিনিধি।

মেডিক্যাল সার্ভিস সেন্টার ইন কলকাতা জেলার ষষ্ঠ  সম্মেলনে বিশিষ্ট চিকিৎসক ডা‌ঃ পার্থসারথি মন্ডলকে সভাপতি এবং বিশিষ্ট চিকিৎসক ডা‌ঃ নীলরতন নাইয়াকে সম্পাদক হিসেবে নির্বাচিত করে ১০৮ জনের একটি কলকাতা জেলা কমিটি গঠন করা হয়। এই কমিটি ভবিষ্যতে মেডিক্যালে এথিক্সের পতাকাকে ঊর্ধ্বে তুলে ধরে মেডিকেল ক্যাম্প চালানোর পাশাপাশি স্বাস্থ্যের উপর যে কোন‌ও আক্রমণকে প্রতিহত করার জন্য আন্দোলন গড়ে তোলার শপথ গ্রহণ করেন চিকিৎসক স্বাস্থ্যপরিসেবা সঙ্গে যুক্ত কর্মীরা।

Published by:Pooja Basu
First published:

Tags: Kolkata News

পরবর্তী খবর