Home /News /kolkata /
Bowbazar Metro: বউবাজারে ঘরে ফিরল বেশ কয়েকটি পরিবার, এরপর? ভয় কাটছে না কিছুতেই

Bowbazar Metro: বউবাজারে ঘরে ফিরল বেশ কয়েকটি পরিবার, এরপর? ভয় কাটছে না কিছুতেই

বাড়ি ফিরছেন ওঁরা

বাড়ি ফিরছেন ওঁরা

Bowbazar Metro: ১১ মে বউবাজারে ইস্টওয়েস্ট মেট্রোর কাজের জন্য নতুন করে ফাটল দেখা দেওয়ার পর  কলকাতা পুরসভা যাদবপুর বিশ্ববিদ্যালয়ের সিভিল ইঞ্জিনিয়ারদের আমন্ত্রণ জানায় এলাকা পরিদর্শন করে ক্ষতিগ্রস্ত বাড়িগুলো দেখে রিপোর্ট দেওয়ার জন্য।

আরও পড়ুন...
  • Share this:

#কলকাতা: হোটেল ছেড়ে ফ্ল্যাটের পথে বউবাজারের তিনটি পরিবার।১৫ ও ১৬/১ দূর্গা পিতুরী লেনের তিনটি পরিবারের ১১ জনকে তিনটি ফ্ল্যাটে স্থানান্তর করা হল।অন্যদিকে ১৫ স্যাকরা পাড়া লেনের ১১ জনকে বউবাজারে ফিরে আসার অনুমতি দেওয়া হল।আপাতত বছর দুয়েক ফ্ল্যাটে থাকতে হবে বাসিন্দাদের। সব খরচ মেটাবে নির্মাণকারী সংস্থা।সর্বমোট কটা বাড়ি ভাঙা হবে তা যাদবপুর বিশ্ববিদ্যালয় ও STUP রিপোর্ট তৈরি করছে। সর্বমোট ১৫৪ জনকে হোটেলে পাঠানো হয়েছিল। আপাতত হোটেলে থাকবেন ১৩২ জন। শ্রী নরেন্দ্র সামাধিয়া ও শ্রীমতী আকাঙ্খা ত্যাগী দুই অধ্যাপক ও সহকারী অধ্যাপক আই আই টি রুরকির এই প্রতিনিধি দলের দায়িত্বে আছেন। ইতিমধ্যেই তারা পরিদর্শন সেরেছেন বৌ-বাজারের ক্ষতিগ্রস্ত অংশ। আগামী দিনে সমস্ত বিপদ এড়িয়ে কিভাবে বৌ-বাজারের ৩৬ মিটার অংশের কাজ শেষ করতে পারা যায় তা নিয়ে এনারা সম্পূর্ণ রিপোর্ট তৈরি করে দেবেন। আপাতত বন্ধ রাখা হয়েছে বৌ-বাজারের কাজ। বর্ষা না মিটলে সেই কাজ শুরু করা হবে না। এরই মধ্যে বিশেষজ্ঞরা চলে আসায় কিছুটা স্বস্তিতে কলকাতা মেট্রো রেলওয়ে করপোরেশন লিমিটেড।

আরও পড়ুন: মমতার কাছে এল ফোন, সনিয়ার বার্তায় রাষ্ট্রপতি নির্বাচনে বড় কোনও চমক?

বউবাজারে আইআইটি রুরকি। ১১ মে বউবাজারে ইস্টওয়েস্ট মেট্রোর কাজের জন্য নতুন করে ফাটল দেখা দেওয়ার পর  কলকাতা পুরসভা যাদবপুর বিশ্ববিদ্যালয়ের সিভিল ইঞ্জিনিয়ারদের আমন্ত্রণ জানায় এলাকা পরিদর্শন করে ক্ষতিগ্রস্ত বাড়িগুলো দেখে রিপোর্ট দেওয়ার জন্য। এর পাশাপাশি কলকাতা মেট্রোরেল কর্পোরেশন লিমিটেডও আইআইটি রুরকির বিশেষজ্ঞদের আমন্ত্রণ করে। প্রধানত এলাকা পরিদর্শন এবং আগামী দিনে কাজ এগিয়ে নিয়ে যাওয়ার জন্য কোন ধরনের সতর্কতা প্রয়োজন সেই বিষয়ে মতামত দেওয়ার জন্যেই এই বিশেষজ্ঞদের ডাকা হয়। রবিবার সেই দলই বউবাজার এলাকা ঘুরে দেখেন।ঝুঁকি এড়াতে আপাতত বউবাজারের ক্ষতিগ্রস্ত অংশে কাজ বন্ধ রাখছে KMRCL৷ বর্ষার জেরে আরও পিছোচ্ছে বউবাজারের কাজ। চার মাস কাজ পিছিয়ে যাচ্ছে। বর্ষা দীর্ঘতর হলে সেই কাজ আরও পিছিয়ে যাবে।

আরও পড়ুন: আচার্য পদে রাজ্যপালের বদলে মুখ্যমন্ত্রী? সোমবার গুরুত্বপূর্ণ দিন, হতে পারে তুমুল শোরগোল

আগামী সপ্তাহেই বউবাজার আসবেন বিশেষজ্ঞ প্রফেসর লিওনার্দো জন ইন্ডিকট। আগেরবার বউবাজারের যাবতীয় রিপোর্ট বানিয়েছিলেন তিনি। KMRCL-এর এক্সপার্ট কমিটির সদস্য এই ভূ-বিশেষজ্ঞ।অন্যদিকে নতুন করে মাটি পরীক্ষা করতে চলেছে আই আই টি রুরকি।বউবাজারের মাটি পরীক্ষার রিপোর্ট অবধি অপেক্ষা।আপাতত স্বস্তিতে কলকাতা মেট্রো রেলওয়ে করপোরেশন লিমিটেড৷ বন্ধ হয়েছে পুরোপুরি জল বেরনো৷ কোনওভাবেই আর জল উঠছে না।

যে এগারোটি জায়গা থেকে ক্রমাগত জল বেরিয়ে আসছিল তা গ্রাউটিং করে পুরোপুরি বন্ধ করে দেওয়া হয়েছে। তবে জল বেরনো বন্ধ মানেই গ্রাউটিং বন্ধ করে দেওয়া হবে এমনটা নয়। এক্সটেনসিভ গ্রাউটিংয়ের কাজ চলবেই। একই সাথে আরও একটি স্বস্তির খবর, সুড়ঙ্গ নীচের অংশে বন্ধ হয়েছে মাটির নড়নচড়ন। বিভিন্ন জায়গায় বসানো মিটারে তা ইতিমধ্যেই ধরা পড়েছে। ফলে সেটেলমেন্ট হওয়ার আর কোনও সম্ভাবনা নেই। তাই কোনও বাড়িতে নতুন করে ফাটল ধরবে না বলেই মনে করা হচ্ছে।

Published by:Suman Biswas
First published:

Tags: Bowbazar, Kolkata metro

পরবর্তী খবর