Home /News /kolkata /
Kolkata Medical College: রক্তে কমছিল শর্করা, শেষমেশ মহিলার বুকে মিলল ১০ কেজির টিউমার! বাঁচাল কলকাতা মেডিক্যাল কলেজ

Kolkata Medical College: রক্তে কমছিল শর্করা, শেষমেশ মহিলার বুকে মিলল ১০ কেজির টিউমার! বাঁচাল কলকাতা মেডিক্যাল কলেজ

অসাধ্যসাধন কলকাতা মেডিক্যাল কলেজে

অসাধ্যসাধন কলকাতা মেডিক্যাল কলেজে

Kolkata Medical College: বুকের বাঁদিকে ছোট্ট একটা টিউমার। প্রায় দু'মাস আগে সেটি প্রথম চোখে পড়ে। প্রথমে গুরুত্ব দেননি মহিলা। এরপর থেকে তা আকারে বাড়তে শুরু করে। রক্তে শর্করার পরিমাণ কমে যায়।

  • Share this:

    #কলকাতা: ছোট্ট একটা টিউমার, আর ধীরে ধীরে বুকের সেই টিউমারের ওজন বেড়ে দাঁড়ায় দশ কেজি। মাত্র দু'মাসের মধ্যে এমন আকার নেয় ওই টিউমারটি। পরিস্থিতি যখন ক্রমেই কঠিন হয়ে দাঁড়াচ্ছে, বছর পঞ্চান্নর এক মহিলার সহায় হয়ে দাঁড়াল কলকাতা মেডিক্যাল কলেজ ও হাসপাতাল (Kolkata Medical College)। শেষমেশ সেখানেই জটিল অস্ত্রোপচারের পর মিলল সাফল্য। নতুন জীবন পেলেন মহিলা।

    বুকের বাঁদিকে ছোট্ট একটা টিউমার। প্রায় দু'মাস আগে সেটি প্রথম চোখে পড়ে। প্রথমে গুরুত্ব দেননি মহিলা। এরপর থেকে তা আকারে বাড়তে শুরু করে। রক্তে শর্করার পরিমাণ কমে যায়। কলকাতা মেডিক্যাল কলেজের চিকিৎসক ধৃতিমান মৈত্র বলেন, ''দু'মাসে এই টিউমারটি অনেকটা বেড়ে গিয়েছিল। প্রথমে ভদ্রমহিলা বুকে আঘাত পান। তারপর বোঝা যায়, বুকে টিউমার রয়েছে। একজন মহিলা এই ২০২২ সালে এসে বুকে সাড়ে দশ কেজির টিউমার নিয়ে ছিলেন, এর কারণ হল সঙ্কোচ, লজ্জা। কাউকে কিছু বলব না। এছাড়া সচেতনতার অভাবও একটা কারণ।''

    আরও পড়ুন: ছাদে ঝগড়ায় মত্ত স্বামী-স্ত্রী, হঠাৎ গুলিতে লুটিয়ে পড়ল এক ছাত্রী! হাড়হিম ঘটনা বীরভূমে

    চিকিৎসকরা জানিয়েছেন, মহিলার বুকে ফিলোডলস টিউমার ধরা পড়ে। রক্তে শর্করা কমে যাওয়ার পরিমাণ খোঁজার জন্য করা হয় পরীক্ষা। তাতেই দেখা যায়, মহিলার টিউমার থেকে বেরোচ্ছে একধরনের পদার্থ। চিকিৎসা পরিভাষায় যাকে বলে আইজিএফ ২। এটি রক্তে শর্করার পরিমান কমিয়ে দেয়। এরপরই অস্ত্রোপচারের সিদ্ধান্ত নেন চিকিৎসক ধৃতিমান মৈত্র সহ চার চিকিৎসকের একটি দল।

    আরও পড়ুন: নেমে এসেছিল তুষার ধস, প্রত্যন্ত অরুণাচলে ৭ বীর জওয়ানের মর্মান্তিক পরিণতি! দু'দিন পর উদ্ধার সকলের দেহ

    জটিল সেই অপারেশনের পর মেলে সাফল্য। এখন অনেকটাই সেরে উঠেছেন ওই মহিলা। আর কিছুদিনের মধ্যেই বাড়ি ফিরে যাবেন তিনি। কলকাতা মেডিক্যালে অবশ্য এই ধরনের জটিল অপারেশন নতুন নয়। বছর দুয়েক আগে কলকাতা মেডিক্যাল কলেজে আরেকটি বিরল অস্ত্রোপচার হয়েছিল। এক কিশোরীর পেট থেকে বিশাল চুলের গোল্লা বের করেছিলেন চিকিৎসকরা। সেই চুলের গোল্লার ওজন ছিল প্রায় ১ কেজি।

    Published by:Suman Biswas
    First published:

    Tags: Kolkata Medical College, Surgery

    পরবর্তী খবর