কলকাতা

corona virus btn
corona virus btn
Loading

বাংলার প্রথম থিম শিল্পী অশোক গুপ্ত-ই এবার জগৎ মুখার্জি পার্কের থিম

বাংলার প্রথম থিম শিল্পী অশোক গুপ্ত-ই এবার জগৎ মুখার্জি পার্কের থিম

শিল্পী যখন নিজেই ‘থিম’। নাম অশোক গুপ্ত। একসময় একটানা প্রতিমা গড়েছেন জগৎ মুখার্জি পার্কে

  • Share this:

#কলকাতা: শিল্পী যখন নিজেই ‘থিম’। নাম অশোক গুপ্ত। একসময় একটানা প্রতিমা গড়েছেন জগৎ মুখার্জি পার্কে। প্রতিবারই সমসাময়িক। প্রত্যেকবার নতুন নতুন রূপ দিয়েছেন প্রতিমার। শিল্পী অশোক গুপ্তই এবার থিম। জগৎ মুখার্জি পার্কে।

শিল্পী অশোক গুপ্তকে বাংলার প্রথম থিম-শিল্পী বললে ভুল হয় না। ১৯৫৯ সাল। খাদ্য আন্দোলন দেখে ফেলেছে বাংলা। দেখেছে ৩১ অগাস্টের শহিদদের। সেবারের পুজোয় প্রথমবার চমক দিলেন তিনি। খাদ্য আন্দোলনের প্রেক্ষাপটে গড়লেন দুর্গা। জগত মুখার্জি পার্কের এবারের প্রতিমা শিল্পী সুবল পাল বলেন, 'উনি  ৫৯ সালে প্রথম সাবেকি দুর্গার আদল  ভেঙে একবারে তৎকালিন ঘটনার প্রেক্ষাপটে দুর্গা নির্মাণ করেছিলেন।' অশোক গুপ্তের ছাত্র এবং ওই পাড়ার ছেলে শিল্পী সুব্রত গঙ্গোপাধ্যায় বলেন, ' সমসাময়িক সময় তো ছিলই, তার সঙ্গে তাঁর কাজের মধ্যে ফুটে উঠত ধ্রুপদ রূপ। যেন মনে হত ক্ল্যাসিকাল মিউজিক শুনছি।'

ফ্ল্যাট-ক্যানভাসে রিলিফ ওয়ার্কের কাজ। ভারতীয় ঘরানার পেইন্টিং, যেন প্রবলভাবে অবন ঠাকুর, নন্দলাল বসুর স্টাইল। শিল্পী সুবল পাল বলেন, 'প্রথমে দরমায় কাঁদা লেপে ব্লক তৈরি করতেন। তার উপরে  রংয়ের অসাধারণ ব্যবহার। দেখলে মনে হত 3D পেন্টিং দেখছেন । দুর্গার মধ্যে একটা পুরুষালি ব্যাপার ছিল। যেহুতু শক্তির উৎস তাই ওঁর ব্যাখ্যা ছিল, ১০ জন পুরুষ মিলে যাকে তৈরি করেছে তার মধ্যে পুরুষালি ব্যাপারটা থাকবে না।'

সময় যত গড়িয়েছে, ততই তাঁর প্রতিমার মঞ্চ হয়েছে আধুনিকতর ক্যানভাস। রিলিফের কাজে এসেছে একের পর এক বৈচিত্র। প্রতিমা হয়েছে কখনও ইজিপশিয়ন ঘরানার কখনও বা বৌদ্ধ আঙ্গিকে। টাউন হল ভাঙা থেকে চিন-ভারত সংঘাত কিছুই বাদ যায়নি। শিল্পী অশোক গুপ্তর সঙ্গে আধুনিক হয়েছে বাংলার দুর্গা।

সত্যজিৎ রায়, শম্ভু মিত্র থেকে দেবব্রত বিশ্বাসের মতো মানুষজন মুগ্ধ নয়নে বসে থেকে দেখতেন প্রথম থিম শিল্পীর সৃষ্টি। আলোচিত যেমন হয়েছেন, তীব্র সমালোচনাও সহ্য করতে হয়েছে। জগৎ মুখার্জি পার্ক থেকে মাত্র কয়েক শ মিটার দুরে বাগবাজারের পুজো, যা আজও সাবেকীআনার শ্রেষ্ঠ উদাহরণ। সেখানে পাঁচের দশকে এমন প্রতিমা তৈরি কম কথা নয়।

জগৎ মুখার্জি পার্কে এবারের থিম শিল্পী অশোক গুপ্ত। ছাত্রদের শ্রদ্ধাঞ্জলি মাস্টারমশাইকে। ট্রিবিউট বাংলার এক প্রতিমা শিল্পীকে।

SOUJAN MONDAL

Published by: Rukmini Mazumder
First published: October 22, 2020, 5:27 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर