Home /News /kolkata /
Kolkata ED Raid: কলকাতায় ইডি-র রেড! উদ্ধার ২০ কোটি, ঘনাচ্ছে রহস্য

Kolkata ED Raid: কলকাতায় ইডি-র রেড! উদ্ধার ২০ কোটি, ঘনাচ্ছে রহস্য

টালিগঞ্জের করুণাময়ী অঞ্চলের ডায়মন্ড সিটি আবাসনের ফ্ল্যাটের বিছানা ও আলমারি থেকে উদ্ধার হয় এই বিপুল পরিমাণ টাকা

  • Share this:

    #কলকাতা: কলকাতায় ইডি-র রেড চলাকালীন জনৈক অর্পিতা মুখোপাধ্যায়ের বাড়ি থেকে উদ্ধার হল ২০ কোটি টাকা। সূত্রের খবর, অর্পিতা মুখোপাধ্যায়ের টালিগঞ্জের কাছে হরিদেবপুরের ডায়মন্ড সিটি সাউথের আবাসনের বিছানা ও আলমারি থেকে উদ্ধার হয় এই বিপুল পরিমাণ টাকা। ব্যাঙ্কের সহায়তায় নগদ গুনে দেখা যায় ২০ কোটি প্রায়। ২০ টি ফোনও উদ্ধার করেছে ইডি। পাওয়া গিয়েছে সোনা ও বৈদেশিক মুদ্রাও।

    জানা যাচ্ছে, ফিল্ম ইন্ডাস্ট্রির সঙ্গে জড়িত অর্পিতা। বাংলার পাশাপাশি তামিল ও ওড়িয়া সিনেমায় অভিনেত্রী হিসেবে কাজ করেছেন। ২০১১ সালে ‘বিদেহীর খোঁজে রবীন্দ্রনাথ’ শীর্ষক একটি সিরিয়ালে অভিনয় করেছিলেন তিনি। তখন তাঁর বয়স ছিল মাত্র ১৯ বছর। ‘চিন্নামা লাভ’ অর্থাৎ ‘মাসির ভালবাসা’ নামে একটি তামিল সিনেমায় ২০১৭ সালে অভিনয় করেন । তার আগে জিৎ-স্বস্তিকা অভিনীত ‘পার্টনার’ এবং প্রসেনজিৎ চট্টোপাধ‌্যায় ‘মামা ভাগ্নে’ ছবিতেও পার্শ্বচরিত্রে অভিনয় করেছেন অর্পিতা মুখোপাধ্যায়। তাঁকে দেখা গিয়েছে জনপ্রিয় বাংলা ছবি ‘জোর যার মুল্লুক তার’-এও। পাশাপাশি বেশ কিছু পণ্যের মডেলিং-ও করেছেন বর্তমানে বছর ২৮-এর অর্পিতা।

    শুক্রবার রাতে ইডি-র ট্যুইটার হ্যান্ডেল থেকে একটি ট্যুইটে লেখা হয়, ‘পশ্চিমবঙ্গ স্কুল সার্ভিস কমিশন এবং পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদের নিয়োগ দুর্নীতির তদন্তে নেমে বেশ কয়েকটি জায়গায় তল্লাশি চালানো হচ্ছে।’ পোস্টটির সঙ্গে শেয়ার করা হয় চারটে ছবি, যেখানে দেখা যাচ্ছে কার্যত নগদ টাকার পাহাড় !

    ইডি সূত্রে দাবি, অর্পিতার আবাসনে নিয়ে যাওয়া হয়েছিল তিনটি নোট গোনার মেশিন। ব্যাঙ্ক আধিকারিকদের ডেকে ওই মেশিন ব্যবহার করে উদ্ধার হওয়া অর্থ গোনা হয়েছে বলে দাবি তদন্তকারীদের।

    প্রসঙ্গত, শুক্রবার সকালে নাকতলায় পার্থ চট্টোপাধ্যায়ের বাড়িতে সকাল সকাল তল্লাশি অভিযান চালায় কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেট বা ইডি। তদন্তকারী দলের সঙ্গেই সেখানে যান কেন্দ্রীয় বাহিনী। তৃণমূল নেতার বাড়ির রক্ষীদের ফোন বাজেয়াপ্ত করে বাড়ির ভিতরে তল্লাশি চলে। বাইরে মোতায়েন ছিল কলকাতার পুলিশের দল। কেন্দ্রীয় বাহিনী ব্যারিকেড করে রাখে, কোনও রকম অপ্রীতিকর ঘটনা না হয়। (Partha Chatterjee)। এসএসসি মামলায় পার্থর বাড়িতে ইডির হানা বলে খবর। দুর্নীতিতে আর্থিক লেনদেন সংক্রান্ত বিষয় খতিয়ে দেখতেই অভিযান বলে জানা গিয়েছে।

    আরও পড়ুন: 'আমরা ছেড়ে কথা বলব না', পার্থর বাড়িতে ইডি হানার পরই হুঁশিয়ারি চন্দ্রিমা ভট্টাচার্যের!

    অন্যদিকে, শিক্ষা প্রতিমন্ত্রী পরেশ অধিকারীর বাড়িতেও ইডি হানা দিয়েছে বলে খবর। মেখলিগঞ্জে পরেশ অধিকারীর বাড়িতেও শুক্রবার সকালে তদন্ত অভিযানে নেমেছে ইডি। প্রায় ৫ জনের প্রতিনিধি দল গিয়েছে পরেশ অধিকারীর বাড়িতে। একইসঙ্গে বাগদায় চন্দন মণ্ডলের বাড়িতেও ইডির দল গিয়েছে বলে খবর। মেখলিগঞ্জ ও বাগদাতেও ইডির সঙ্গে রয়েছে কেন্দ্রীয় বাহিনী।

    আরও পড়ুন: ইডির টানা জেরায় 'অসুস্থ' বোধ করছেন পার্থ চট্টোপাধ্যায়, বাড়িতে ডাকা হল ডাক্তার

    সূত্রের খবর, রাজ্যের মোট ১৩ টি জায়গায় তল্লাশি চালায় ইডি। ইতিমধ্যে মামলাকারীদের জিজ্ঞাসাবাদ করে ইডি যে সকল তথ্য পেয়েছে, তাতে টাকার বিনিময়ে কম নম্বর প্রাপ্ত ও অনুত্তীর্ণ পরীক্ষার্থীদের চাকরি দেওয়া হয়েছে। তাতে শিক্ষা দফতরের একাংশ এবং জেলা স্তরে এই চাকরি প্রদানের ক্ষেত্রে যারা অগ্রণী ভূমিকা নিয়েছে তারা আর্থিকভাবে লাভবান হয়েছেন। দফতরের তৎকালীন মন্ত্রী হিসেবে এই আর্থিক লেনদেনের বিষয়টি নিয়ে তিনি অবগত ছিলেন কিনা এবং তার ঘনিষ্ঠ কোন পদাধিকারী এই আর্থিক লেনদেনের সঙ্গে যুক্ত ছিলেন কি না সেই বিষয়গুলি নিয়ে পার্থ চট্টোপাধ্যায়কে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে বলে সূত্রের খবর।

    পাশাপাশি যাদের বিরুদ্ধে টাকার বিনিময়ে চাকরি পাওয়ার অভিযোগ তাদের একাংশকে জিজ্ঞাসাবাদ করে আর্থিক লেনদেন সংক্রান্ত যে তথ্য সিবিআই পেয়েছিল তা ইডিকে দেওয়া হয়েছে।

    Published by:Rukmini Mazumder
    First published:

    Tags: Kolkata

    পরবর্তী খবর