বাতাসে মাত্রাছাড়া বিষ,ঘূর্ণিঝড় আসার আগেই দূষণে মুখ ঢাকল কলকাতা

Bangla Editor | News18 Bangla
Updated:Nov 07, 2019 04:41 PM IST
বাতাসে মাত্রাছাড়া বিষ,ঘূর্ণিঝড় আসার আগেই দূষণে মুখ ঢাকল কলকাতা
Representational Image
Bangla Editor | News18 Bangla
Updated:Nov 07, 2019 04:41 PM IST

#কলকাতা: বুধবারের তুলনায় দূষণ কম। তবে এখনও কলকাতায় বুক ভরে নিঃশ্বাস নেওয়ার উপায় নেই। শহর কলকাতার চিন্তা বাড়াচ্ছে ঘুষুড়ি। শহরে হাওয়া চলাচলের উপায় নেই। তাই আশঙ্কা অনেকটাই বেশি।

বাতাসে মাত্রাছাড়া বিষ। ঘূর্ণিঝড় আসার আগেই দূষণে মুখ ঢাকল কলকাতা। বালিগঞ্জ, রবীন্দ্রভারতী-সহ একাধিক জায়গায় অতি খারাপের মাপকাঠি ছাড়াল দূষণের মাত্রা।

বুধবারের কলকাতা। কার্তিকের শেষে উপকূল অঞ্চলে ফের চোখ রাঙাচ্ছে ঘূর্ণিঝড়। তার আগে থমকে গিয়েছে হওয়ার গতিবেগ। আর তাতেই লাফিয়ে লাফিয়ে বাড়ছে ধূলিকণার মাত্রা। দূষণ নিয়ন্ত্রণ পর্যদে উঠে আসছে ভয়ঙ্কর ছবি।

সকাল আটটায় বালিগঞ্জে দূষণের পরিমাণ ছিল ৩২৩ মাইক্রোগ্রাম। তাকে ছাপিয়ে রেকর্ড রবীন্দ্র ভারতীতে। মাত্রা ৩৪২ মাইক্রোগ্রাম। আর কলকাতার অন্যতম ফুসফুস রবীন্দ্র সরোবর এলাকায় পরিমাণ ৩০২ মাইক্রোগ্রাম।

বেলা বাড়লেও নিস্তার মেলেনি। বেলা এগারোটায় আরও ভয়ঙ্কর হয় শহরের দূষণচিত্র।বালিগঞ্জ ৩৪৯ মাইক্রোগ্রাম। রবীন্দ্রভারতী ৩৭৮ মাইক্রোগ্রাম। আর রবীন্দ্র সরোবর ৩০৭ মাইক্রোগ্রাম।

Loading...

কলকাতার পাশাপাশি সল্টলেকেও প্রায় গোটা দিন আকাশ ঢেকে থাকে ধোঁয়াশায়। উত্তরে হাওয়ায় বাতাসে বিষ বাড়াচ্ছে দিল্লিতে। দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের কর্তাদের দাবি, কলকাতায় ঠিক উল্টো। তাঁদের মতে, এখানে হাওয়া আটকে গিয়ে বাড়াচ্ছে দূষণ। বুধবার যা ছিল মাত্রাছাড়া।

First published: 04:40:54 PM Nov 07, 2019
পুরো খবর পড়ুন
Loading...
अगली ख़बर