Home /News /kolkata /
KMC cancer screening centre: সম্পূর্ণ বিনামূল্যে ক্যান্সার নির্ণয়, পরিষেবা শুরু পুরসভার! পরীক্ষা করালেন মেয়রও

KMC cancer screening centre: সম্পূর্ণ বিনামূল্যে ক্যান্সার নির্ণয়, পরিষেবা শুরু পুরসভার! পরীক্ষা করালেন মেয়রও

মেয়র ফিরহাদ হাকিমকে পরীক্ষা করছেন চিকিৎসকরা৷

মেয়র ফিরহাদ হাকিমকে পরীক্ষা করছেন চিকিৎসকরা৷

শুক্রবার থেকে পরিষেবার শুরু হলো চেতলা মেয়রস ক্লিনিক থেকে। উদ্বোধন করলেন কলকাতা পুরসভার মেয়র ফিরহাদ হাকিম এবং কলকাতা পুরসভার স্বাস্থ্য উপদেষ্টা শান্তনু সেন। 

  • Share this:

#কলকাতা: কয়েকদিন ধরে দাঁতের কামড় খেয়ে গালের ভিতরে খসখস করছিল। অস্বস্তিতে ছিলেন কলকাতার এক নম্বর সিটিজেন ফিরহাদ হাকিম।‌ খোদ মেয়র নিজেই মেয়রস ক্লিনিকে ক্যান্সার স্ক্রিনিং করিয়ে নিলেন।‌ মেয়রের মুখগহ্বর দেখে চিকিৎসকরা আশ্বস্ত করে বললেন, ভয়ের কিছু নেই৷ তার পরেই স্বস্তি পেলেন ফিরহাদ হাকিম।

এভাবেই চালু হলো কলকাতা পুরসভার ক্যান্সার স্ক্রিনিং সেন্টার। আজ থেকে কলকাতায় প্রতিটি বরোতে ক্যান্সার স্ক্রিনিং সেন্টার শুরু হল। প্রতি মাসে একবার করে বিশেষজ্ঞ চিকিৎসকরা পুরসভার স্বাস্থ্যকেন্দ্রে এই ক্যান্সার স্ক্রিনিং সেন্টারে পরিষেবা দেবেন । ক্যান্সারের কোনও উপসর্গ রোগীদের মধ্যে আছে কি না, তা পরীক্ষা করে জানিয়ে দেবেন চিকিৎসকরা৷ আইএমএ এবং বেসরকারি হাসপাতালের সঙ্গে যৌথ উদ্যোগে এই পরিষেবা শুরু করল কলকাতা পৌরসভার। বিনামূল্যে ক্যান্সার পরিষেবা দেবে পুরসভা।

আরও পড়ুন: প্রমোটারদের কারচুপি রুখতে তত্পর কলকাতা পুরসভা, বেআইনি ফ্ল্যাট, বাড়ির তথ্য এবার অনলাইনে

বিনামূল্যে ওরাল, সার্ভাইক্যাল ও ব্রেস্ট- এই তিন ধরনের ক্যান্সার নির্ণয় করা হবে। বিনামূল্যে পরিষেবা দেবে কলকাতা পুরসভা। প্রথম ধাপে ১৬টি বরোর ৮ টি বোরোতে হচ্ছে এই সেন্টার। প্রতিটিতে হবে ক্যান্সার নির্ণয় শিবির।

কবে কোথায় হবে এই স্ক্রিনিং সেন্টার?

কলকাতা পৌরনিগমের তরফে জানানো হয়েছে, শুক্রবার ৯ নম্বর বরোতে ৮২ নম্বর ওয়ার্ড থেকে এই পরিষেবা শুরু হল। আগামী ৪ জুলাই ২ নম্বর বরোর ১১ নম্বর ওয়ার্ডে হবে ক্যান্সার স্ক্রিনিং সেন্টার। আগামী ৫ জুলাই ১০ নম্বর বরোর ৮১ নম্বর ওয়ার্ডে। ৮ জুলাই ১৬ বেরোয় ১২৩ নম্বর ওয়ার্ডে।আগামী ১২ জুলাই ৩ নম্বর বরোর ৩১ নম্বর ওয়ার্ডে।আগামী ২০ জুলাই ১ নম্বর বরোর ৫ নম্বর ওয়ার্ডে। ২৭ জুলাই ১২ নম্বর বরোর ১০৮ নম্বর ওয়ার্ডে।৩০ জুলাই ক্যান্সার স্ক্রিনিং সেন্টার হবে ৮ নম্বর বরোর ৯০ নম্বর ওয়ার্ড ইউপিএইচসিতে।

শুক্রবার থেকে পরিষেবার শুরু হলো চেতলা মেয়রস ক্লিনিক থেকে। উদ্বোধন করলেন কলকাতা পুরসভার মেয়র ফিরহাদ হাকিম এবং কলকাতা পুরসভার স্বাস্থ্য উপদেষ্টা শান্তনু সেন।

এ দিন এই সেন্টার উদ্বোধন করে মেয়র ফিরহাদ হাকিম বলেন, বহু সময় দেখা যায় গরিব মানুষ তাঁরা অল্প শারীরিক অসুবিধা হলে তার দিকে নজর দেন না। পরীক্ষা না করানোয় উপসর্গ  থাকলেও ক্যান্সারের বিপদ বুঝতে পারেন না অনেকেই।

চিকিৎসকরা বললেও খরচ সাপেক্ষ হওয়ায় পরীক্ষা করতে দেরি করেন। এমন অনেক অসুবিধার ফলে শরীরে ক্যান্সার বেড়ে চলে দ্রুত। সামান্য কিছু হলে অনেক ক্ষেত্রে বড় চিকিৎসকদের দেখতে হয়। অনেকটা সময় নষ্ট হয়। রোগ জটিল আকার ধারণ করলে রোগীদের হিমশিম খেতে হয়। এই সেন্টারের ফলে প্রাথমিক সমস্যার শুরুতেই নির্ণয় করা হবে। এর ফলে সহজেই সমাধান হবে।

কলকাতা পৌরসভার স্বাস্থ্য উপদেষ্টা শান্তনু সেন বলেন, শুধুমাত্র রোগ নির্ণয় করা নয়, ক্যান্সার স্ক্রিনিং সেন্টার থেকে প্রয়োজনে রীতিমতো বিভিন্ন ধরনের পরীক্ষা ও পরবর্তী চিকিৎসা করার ব্যবস্থা করবে পুরসভা। সমস্ত চিকিৎসা প্রক্রিয়াটাই করা হবে বিনামূল্যে। তা সরকারি বা প্রয়োজনে বেসরকারি হাসপাতালেও।

ইন্ডিয়ান মেডিকেল অ্যাসোসিয়েশনের প্রস্তাব মেনে কলকাতা পুরসভার সঙ্গে এই উদ্যোগে সামিল হয়েছে বেসরকারি হাসপাতাল মেডিকা সুপার স্পেশালিটি।

Published by:Debamoy Ghosh
First published:

Tags: Cancer, KMC

পরবর্তী খবর