কলকাতা

  • Associate Partner
  • diwali-2020
  • diwali-2020
  • diwali-2020
corona virus btn
corona virus btn
Loading

দুপুর গড়ালেও চেনা ছবি উধাও, করোনা আবহে ফাঁকা মন্দিরে অন্নভোগ নিবেদন মা ভবতারিণীকে 

দুপুর গড়ালেও চেনা ছবি উধাও, করোনা আবহে ফাঁকা মন্দিরে অন্নভোগ নিবেদন মা ভবতারিণীকে 

কালীপুজোর দুপুরে ভোগে ছিল সাদা ভাত, পাঁচ রকমের ভাজা, ডাল, রুই মাছের মাথা, ভেটকি মাছের ঝাল, চিংড়ি মাছ। এছাড়া ছিল পায়েস, রসগোল্লা, সন্দেশ।

  • Share this:

#দক্ষিণেশ্বর: করোনা আবহে, ফাঁকা মন্দিরে কালী পুজোয় ভোগ নিবেদন করা হল দক্ষিণেশ্বর মন্দিরে। দুপুর সাড়ে ১২টা নাগাদ ভোগ নিবেদন করা হয় মা ভবতারিণীর কাছে। এরপর দুপুর ১টা নাগাদ ভোগ আরতি অনুষ্ঠিত হয়। কালীপুজোর দুপুরে এই বিশেষ ভোগ হল অন্ন ভোগ। সেখানে ছিল সাদা ভাত, পাঁচ রকমের ভাজা। ভাজায় ছিল আলু, পটল, উচ্ছে, কাঁচকলা, কুমড়ো ভাজা। এই ভোগ আমিষ। ছিল ডাল, রুই মাছের মাথা, ভেটকি মাছের ঝাল, চিংড়ি মাছ। এছাড়া ছিল পায়েস, রসগোল্লা, সন্দেশ। মন্দিরের পুরোহিত জানিয়েছেন, কালী পুজোর দিন দু'বার ভোগ নিবেদন করা হয়। রাতে পুজো শেষের পরে পোলাও সহ ভোগ নিবেদন করা হবে।

আজ ঘরে বসেই দেখা যাচ্ছে দক্ষিণেশ্বর মন্দিরের পুজো। চলতি বছরে কোভিড আবহে অনেক নিয়মের বদল আনা হয়েছে। সেই নিয়মের মধ্যে এসে পড়েছে পুজো দেওয়ার ব্যবস্থাও। শনিবার সকাল ৭টার সময় দর্শনার্থীদের জন্যে খুলে দেওয়া হয়েছে মন্দির। চলতি বছরে মন্দির খুলে রাখা হবে আগামীকাল রবিবার রাত সাড়ে তিনটে পর্যন্ত। এই প্রথম কালী পুজো উপলক্ষে দীর্ঘ সময় ধরে এই মন্দির খুলে রাখার ব্যবস্থা করা হয়েছে। দক্ষিণেশ্বর মন্দিরের তরফে জানানো হয়েছে, বহু ভক্ত আসেন যারা মন্দিরে পুজো ও অঞ্জলি দিয়ে তবে জলগ্রহণ করেন। চলতি বছরে করোনা আবহে সেই পরিস্থিতির অনেকটা বদল হয়েছে। তাই এবার ভার্চুয়াল পুজো দেখানোর ব্যবস্থাও থাকছে। যাতে মন্দিরে না আসতে পারলেও বাড়িতে বসে মা ভবতারিণীকে দেখতে পান তারা৷

তবে লোকাল ট্রেন চলাচল শুরু হয়ে যাওয়ার কারণে মানুষের উপস্থিতি ছিল সকাল থেকে চোখে পড়ার মতন। বেলা যত বাড়বে তত মানুষের ভিড় বাড়বে মন্দির চত্বরে। সকাল থেকেই অবশ্য শারীরিক দূরত্ব মেনেই লাইন রয়েছে মন্দিরে। এবার কোনও ভক্তকেই ফুল নিয়ে ভেতরে প্রবেশ করতে দেওয়া হচ্ছে না। মন্দিরের চাতালে মাস্ক পড়া বাধ্যতামূলক করা হয়েছে। সেদিকে নজর রাখা হচ্ছে। বাইরে ডালা আর্কেড ও পঞ্চবটী চত্বরেও ভিড় করতে দেওয়া হচ্ছে না। নজরদারি রয়েছে স্কাই ওয়াকেও।

ABIR GHOSHAL

Published by: Shubhagata Dey
First published: November 14, 2020, 3:04 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर